ঘরে বসেই করুন পার্লারের রঙ ফর্সাকারী ‘হোয়াটিং’ ফেসিয়াল!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঈদ আসলে মেয়েদের সাজগোজ বা ত্বকের যত্ন নেওয়ার প্রয়োজন পড়ে। তাই এই ঈদে আপনিও ঘরে বসেই করুন পার্লারের রঙ ফর্সাকারী ‘হোয়াটিং’ ফেসিয়াল।

ঈদে নানা কাজের ব্যস্ততায় পার্লারে যাওয়ার সময় হয়ে ওঠে না। কিংবা জ্যামের ভয়ে পার্লারে যাওয়ার ইচ্ছাও থাকে না। কিন্তু ঈদের আগে তো একটু ফেসিয়াল করতেই হবে। তাই ঘরে বসেই আপনি করে নিতে পারেন পার্লারের মতো ‘হোয়াটিং’ ফেসিয়াল। বিশেষ দিনে চেহারায় দ্রুত উজ্জ্বলতা আনতে বেশ কার্যকর এই ফেসিয়ালটি। তাছাড়া নিয়মিতভাবে এই ফেসিয়াল করলে ত্বকের দাগও কমতে থাকে। আসুন জেনে নেওয়া যাক কীভাবে ‘হোয়াটিং’ ফেসিয়াল করবেন।

Related Post

প্রথম ধাপ ক্লিনজিং

এই হোয়াইটিং ফেসিয়ালের প্রথম ধাপটি হলো এই ক্লিনজিং। প্রথমে মুখ পানি দিয়ে ভালো করে ধুয়ে নিন। এরপর মুখ এবং গলায় ক্লিনজিং মিল্ক দিয়ে ভালভাবে ম্যাসেজ করুন। এখন মিনিট পাঁচেক ম্যাসেজ করার পর অতিরিক্ত ক্লিনজিং মিল্ক মুছে ফেলুন।

দ্বিতীয় ধাপ ম্যাসেজিং

ক্লিনজিং কমপ্লিট হওয়ার পর মুখ ও গলায় ম্যাসাজ করার জন্য হোয়াইটেনিং ম্যাসাজ ক্রিম নিতে হবে। ক্রিম খুব ভালভাবে গলা ও মুখে ম্যাসাজ করুন ১৫/৩০ মিনিট সময় ধরে। ম্যাসাজ করার সময় কিছুক্ষণ পরপর আঙ্গুলে হালকা ক্রিম নিয়ে আঙ্গুল পানিতে ভিজিয়ে আবার ম্যাসাজ করবেন। এতে করে ম্যাসাজের ধারা বজায় থাকবে। যতো ভালো ম্যাসাজ করতে পারবেন মুখও ততো উজ্জ্বল দেখাবে। কারণ ম্যাসাজ করলে রক্তপ্রবাহের গতি বাড়ে। ম্যাসাজ শেষে ত্বক ঠাণ্ডা পানিতে ভেজানো রুমাল দিয়ে আলতো করে মুছে ফেলুন।

তৃতীয় ধাপ স্ক্রাবিং

ম্যাসেজিং শেষ হলে গলা ও মুখ স্ক্রাব করুন। ৫/১০ মিনিট স্ক্রাব করার পর অতিরিক্ত ক্রিমগুলো মুছে ফেলুন। এটা মৃত কোষ আর ব্ল্যাক হেডস দূর করতে সাহায্য করে। যে কোনো ফেসিয়ালে স্ক্রাবিং অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়।

চতুর্থ ধাপ স্টীমিং

স্ক্রাবিং-এর পর করতে হবে স্টীমিং। এটি করার অনেকগুলো উপায় রয়েছে। প্রথমে এক বালতি গরম পানিতে লেবুর রস মিশিয়ে নিন। এরপর সেটি দিয়ে অন্তত ৫ মিনিট মুখে ভাপ দিন। এটি ত্বকের ছিদ্র-এর ভিতর হতে ময়লা বের করতে সাহায্য করে।

পঞ্চম ধাপ ফেসপ্যাক

এখন হোয়াইটেনিং ফেসপ্যাক তৈরি করে নিন। তৈরি করতে ঝামেলা মনে হলে দোকান হতে যেকোন হোয়াইটেনিং ফেসপ্যাক কিনেও নিতে পারেনা। ফেসপ্যাক মুখে এবং গলায় ১৫/২০ মিনিট লাগিয়ে রাখুন। এসময় চোখ বন্ধ রেখে উপরে পাতলা শসা অথবা আলুর স্লাইস লাগিয়ে রাখতে পারেন। যেকোন ত্বকের জন্য মুলতানি মাটির পেষ্ট অনেক বেশি উপকারী।

# মুলতানি মাটি ২ চা চামচ
# ডিমের সাদা অংশ ১ চা চামচ
# গোলাপজল ১ চা চামচ

এখন ডিমের সাদা অংশ, মুলতানি মাটি, গোলাপজল ভালো করে মিশিয়ে পেষ্ট তৈরি করে নিন। তারপর মুখ ও গলায় ভালো করে প্যাকটি লাগিয়ে নিন। ১৫/২০ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে মুখ ভালো করে ধুয়ে ফেলুন।

ষষ্ঠ ও শেষ ধাপ টোনিং

আপনার মুখ ও গলার ফেসপ্যাক মুছে ফেলার পর মুখে টোনার লাগাতে হবে। নিউট্রোজেনা, লরিয়াল প্যারিসের হোয়াট পারফেক্ট হোয়াটিং টোনার। এই ব্র্যান্ডের টোনারগুলো খুব ভালো। আবার ইচ্ছা করলে হিমালয়া হার্বালস, ক্লিন এন ক্লিয়ার ব্র্যান্ডের টোনারও ব্যবহার করতে পারেন। এগুলোর দাম অবশ্য কিছুটা কম। গোলাপজলও টোনারের কাজ করে থাকে। তুলার সঙ্গে অল্প পরিমাণ টোনার ভিজিয়ে নিয়ে মুখে লাগান।

এভাবে আপনি ঘরে বসেই খুব সহজে এবং কম সময়ে করতে পারেন ‘হোয়াটিং’ ফেসিয়াল। এতে আপনার ত্বক যেমন ভালো থাকবে তেমনি মুখের সৌন্দর্যও বৃদ্ধি পাবে।

This post was last modified on সেপ্টেম্বর ১৭, ২০১৫ 11:51 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

বিয়ের প্রস্তুতি নিচ্ছেন শাকিব খান!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঢাকাই সিনেমার জনপ্রিয় অভিনেতা শাকিব খান। অপু বিশ্বাস ও বুবলীকে…

% দিন আগে

৬ মাসে ইসরায়েলি বর্বরতায় গাজায় নিহত ১৩ হাজার শিশু

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গাজা উপত্যকায় গত ৬ মাসে নিহত শিশুদের সংখ্যা আঁতকে উঠার…

% দিন আগে

আপনার চরিত্র কেমন তা আপনার আঙুলের আকৃতিই বলে দেবে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আপনার ব্যক্তিত্ব কীরকম তা বলে দিতে পারে আপনার আঙুলের আকৃতি!…

% দিন আগে

সিলেটের মালিনিছড়া চা বাগানের দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। রবিবার, ২৮ এপ্রিল ২০২৪ খৃস্টাব্দ, ১৫ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

খালি পেটে পাকা পেঁপে খাওয়া কী আদৌ শরীরের জন্য ভালো?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেঁপেতে উপস্থিত ‘পেপসিন’ ও ‘প্যাপাইন’ নামক উৎসেচকগুলো পরিপাকে বিশেষ সহায়ক।…

% দিন আগে

আইফোনের নতুন গেম ইমুলেটর ডেলটা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সম্প্রতি ডেলটা নামে আইফোনের একটি নতুন ইমুলেটর অ্যাপ তৈরি হয়েছে।…

% দিন আগে