একের ভেতর তিন: অ্যালকাটেলের নতুন ট্যাব!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ একের ভেতর তিন সুবিধা নিয়ে আসছে অ্যালকাটেলের নতুন ট্যাব! পৃথক একটি কিবোর্ড ডক থাকায় ১০ ইঞ্চি ট্যাবটিকে চাইলেই আপনি ল্যাপটপের মতো করে ব্যবহার করতে পারবেন।

মূলত বার্সেলোনা অনুষ্ঠিতব্য মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসকে ঘিরেই অ্যালকাটেল ঘোষণা দিয়েছে তাদের নতুন ট্যাবের বিষয়ে। এই ট্যাবে পৃথক একটি কিবোর্ড ডক থাকার কারণে ১০ ইঞ্চি ট্যাবটিকে চাইলেই ল্যাপটপের মতো করে ব্যবহার করা যাবে।

উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেমের এই ট্যাবলেটটিকে অবশ্য বলা হচ্ছে টু-ইন ওয়ান ট্যাবলেট। এতে রয়েছে টু-ইন ওয়ানের চেয়েও বাড়তি কিছু সুবিধা। প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ম্যাশেবলের একটি প্রতিবেদনে বলা হয়েছে, ‘প্লাস টেন’ নামক অ্যালকাটেলের এই নতুন ট্যাবে রয়েছে ১.৯২ গিগাহার্টজ কোয়াডকোর ইন্টেল অ্যাটম প্রসেসর ও ২ জিবি র?্যাম। এতে আরও রয়েছে ৩২ জিবি ইন্টারনাল স্টোরেজ, যেটি চাইলেই মাইক্রো এসডি কার্ড ব্যবহার করে ৬৪ জিবি পর্যন্ত বাড়ানো যাবে।

Related Post

এই ট্যাবের ১০ ইঞ্চি স্ক্রিণে মাত্র ১২৮০×৮০০ পিক্সেল রেজোল্যুশন থাকলেও এটি আইপিএস ডিসপ্লে। যার ভিউইয়িং অ্যাঙ্গেল অবশ্যই যে কোনো নন-আইপিএস ডিসপ্লের চেয়ে এটি কয়েকগুণ ভালো। আর তাই বলা হচ্ছে, এটির ডিসপ্লে রেটিনা ডিসপ্লের সঙ্গে প্রতিযোগিতা করার মতো।

নতুন এই ট্যাবের সামনে রয়েছে দুটি স্পিকার ও ৫ মেগাপিক্সেলের রিয়ার ক্যামেরা। আর সঙ্গে রয়েছে ২ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরাও।

নতুন এই ট্যাবের আসল মজা হলো, এই ট্যাবটির সঙ্গে আপনাকে আর একটি কিবোর্ড দেওয়া হবে। সাধারণত কিবোর্ড ছাড়া আপনি খুব সাধারণ ট্যাবের মতো করে এটি ব্যবহার করতে পারবেন। এই কিবোর্ডটি সংযুক্ত করলে মূলত এই ডিভাইসটি একটি ল্যাপটপে পরিণত হবে। আবার ইচ্ছে করলে কিবোর্ডটি স্ক্রিণের সামনে না লাগিয়ে ঘুরিয়ে পিছনে লাগালে সেটি স্ট্যান্ডের মতোই ব্যবহার করা যাবে। আর তখন আপনি সিনেমা কিংবা টিভি দেখতে পারবেন আরাম করে! অর্থাৎ তিনভাবে ব্যবহার করা যাবে এই নতুন ট্যাবলেটটি। সে কারণেই একের ভিতর তিন বলা হয়েছে এটিকে।

ট্যাবটিতে রয়েছে ৫৮৩০ এমএএইচ ব্যাটারি। তবে কিবোর্ড ডকটিতে পৃথক একটি ২৮৫০ এমএএইচের ব্যাটারি থাকার কারণে এটি একসঙ্গে ৮১৪০ এমএএইচ ক্যাপাসিটি তৈরি করে। এতে আরও রয়েছে একটি বিল্ট-ইন ফোরজি এলটিই মডেম (১৫০ এমবিপিএস)। এটির মাধ্যমে হটস্পট তৈরি করতে পারবেন। কিবোর্ড ডকটির ফুল সাইজের ইউএসবি পোর্টেটির মাধ্যমে অন্য মাউস কিংবা এক্সটারনাল হার্ডডিস্ক সংযোগ করা সম্ভব হবে।

নতুন এই ট্যাব প্লাস টেনের দাম সম্পর্কে অ্যালকাটেল অবশ্য এখনও কিছুই বলেনি। ধারণা করা হচ্ছে এটি অনেক কম দাম হবে। ট্যাবটি জুন মাসেই ল্যাটিন অ্যামেরিকা, মধ্যপ্রাচ্য ও আফ্রিকাসহ বিভিন্ন স্থানে এটি পাওয়া যাবে বলে আশা করা হচ্ছে।

This post was last modified on ফেব্রুয়ারী ২৫, ২০১৬ 7:48 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

কায়রোতে যুদ্ধবিরতি নিয়ে আলোচনা আবার শুরু

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গাজায় যুদ্ধবিরতি নিয়ে আলোচনা করতে আবারও মিশরের কায়রোতে পৌঁছেছেন ইসরায়েলের…

% দিন আগে

‘ইনস্টাগ্রামে খারাপ মন্তব্য কেনো করলি’? পুলিশের সামনেই রাস্তায় চুলোচুলি চার তরুণীর!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ একটি ভিডিওতে দেখা গেছে, মারপিট করতে করতে রাস্তায় পড়ে গিয়ে…

% দিন আগে

হাতি ও শ্রীলংকা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। বুধবার, ৮ মে ২০২৪ খৃস্টাব্দ, ২৫ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

খাওয়া শেষ ৫ মিনিটেই! দ্রুত গতিতে খেলে কী কী ক্ষতি হতে পারে শরীরের?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অনেকেই খেতে বসলে মিনিট পাঁচেকের মধ্যেই খাওয়া শেষ হয়ে যায়।…

% দিন আগে

‘ভরসার নতুন জানালা’ প্রকল্পের অধীনে বরগুনার ১৮৫ কৃষি উদ্যোক্তার জন্য দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণের আয়োজন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বরগুনার আরডিএফ মিলনায়তনে ‘ভরসার নতুন জানালা’ শীর্ষক কৃষিবিষয়ক সহায়তা উদ্যোগের…

% দিন আগে

আইফোনের ব্যাটারি হেলথ পরীক্ষা করার নিয়ম জেনে নিন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ নিজের আইফোনের ব্যাটারি হেলথ নিয়ে যদি কৌতূহলী হয়ে থাকেন কিংবা…

% দিন আগে