৮ জনের প্রাণ বাঁচানো এক কুকুর কাহিনী!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ কখনও কখনও অবলা জীব-জন্তুও মানুষের পরম বন্ধুর মতো কাজ করে। ৮ জনের প্রাণ বাঁচানো এক কুকুর কাহিনী রয়েছে আজ।

কুকুরও যে মানুষের পরম বন্ধু হতে পারে সেটি আবারও প্রমাণ করলো একটি কুকুর। যে কুকুর ১২ হাজার ফুট উচ্চতায় প্রবল তুষারপাতের মধ্যে একে একে ৮ জনের প্রাণ বাঁচিয়েছে ওই কুকুরটি। এমন কথা শুনে যে কেও অবাক হতে পারেন। অবাক হওয়ার আরও অনেক কিছু বাকি। কুকুরটি ওই ৮ জনের প্রাণ বাঁচিয়ে নিজে হারিয়ে যায়! পাওয়া যায়নি আর তাকে!

আমরা সংবাদ মাধ্যমে এই খবর আগেই দেখেছিলাম। কয়েকদিন আগে পাঞ্জাবের একটি ইঞ্জিনিয়ারিং কলেজের ৭ জন ছাত্র এবং তাদের প্রশিক্ষক হিমাচল প্রদেশের কুলুর পাহাড়ি এলাকায় অভিযানে গিয়ে প্রায় ৮ হাজার ফুট উচ্চতায় প্রবল তুষার ঝড়ে আটকে পড়েন। তিন দিন ধরে তল্লাশি চালিয়ে অবশেষে তাদের গত ১৪ মার্চ উদ্ধার করা হয়। যদিও প্রবল তুষারঝড়ের মধ্যেও নিজেদের বেঁচে থাকার জন্য পথচলতি একটি কুকুরকেই ধন্যবাদ জানাচ্ছেন ওই অভিযাত্রী দলের সদস্যরা।

অভিযানের মাঝপথে কুলুর বিজলেশ্বর মহাদেব মন্দির থেকে চন্দারখানি পর্বত চূড়ায় যাওয়ার সময়েই এই কুকুরটি তাঁদের পিছু নেয়। বেশ কয়েকবার তাঁরা কুকুরটিকে তাড়িয়ে দিলেও সেটি তাঁদের মোটেও পিছু ছাড়েনি।

অভিযাত্রী দলেরই এক সদস্য সৌরভ শর্মা জানিয়েছেন, তুষারপাত শুরু হওয়ার পরে তারা পথ হারিয়ে ফেলেন। সেই সময়ে কুকুরটি তাদের পথ দেখিয়ে নিরাপদ জায়গায় নিয়ে এসেছিল।

ওই ছাত্র আরও দাবি করেছে যে, কুকুরটিকে খেতে দিলেও কোনও এক অজানা কারণে সেটি কিচ্ছুটি মুখে তুলতো না! শুধু তাই নয়, অভিযাত্রী দলের সদস্যরা রাতে তাঁবুর ভিতরে ঘুমোলেও তুষারপাতের মধ্যেই কুকুরটি বাইরে ঘুমাতো।

১২ হাজার ফুট উচ্চতায় পর্যাপ্ত খাবার ও জীবনদায়ী সরঞ্জাম ছাড়াই অন্তত ৭৮ ঘণ্টা আটকে ছিলেন ওই অভিযাত্রীরা। দলের অপর এক সদস্য অনিল কুমার দাবি করেছেন যে, ক্রমাগত তুষারপাত সত্ত্বেও জঙ্গলের মধ্যে গিরিপথ ধরে ওই কুকুরটি তাদের পথ দেখিয়ে এগিয়ে নিয়ে চলে।

পরে উদ্ধারকারী দলের একটি হেলিকপ্টার দেখে তারা হাত নাড়তে থাকেন। কুকুরটিও ক্রমাগত ডাকতে থাকে উদ্ধারের জন্য। শেষ পর্যন্ত হেলিকপ্টার হতে রশি বেয়ে এক উদ্ধারকারী নেমে ওই অভিযাত্রীদের একে একে উদ্ধার করেন। যদিও ওই কুকুরটিকে উদ্ধার করা যায়নি। উদ্ধারকারী দলের অপর এক সদস্যের দাবি, ‘কুকুরটিক কম্বল জড়িয়ে উপরে তোলার চেষ্টা করা হয়। কিন্তু বাঁধন ছাড়িয়ে কুকুরটি পালিয়ে যায়।’ কুকুরটির এহেন কাহিনী সকলকে অবাক করেছে। একটি পশু কিভাবে মানুষ সাহায্য করেছে সেটি বড়ই বিস্ময়ের ব্যাপার।

This post was last modified on জানুয়ারী ২৩, ২০২৪ 2:01 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

ওয়ারেন্ট ঠেকাতে মরিয়া মার্কিন যুক্তরাষ্ট্র: গ্রেফতার আতঙ্কে নেতানিয়াহু!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ফিলিস্তিনের গাজা উপত্যকায় গণহত্যা ও আন্তর্জাতিক আইন লঙ্ঘনের অভিযোগে ইসরায়েলের…

% দিন আগে

ছবিতে লুকিয়ে রয়েছে একটি কাঁচি: কেবলমাত্র বুদ্ধিমানেরাই ৩০ সেকেন্ডে খুঁজে বের করতে পারবেন!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ছবিতে লুকিয়ে রয়েছে একটি কাঁচি। তবে এই কাঁচির প্রতিকৃতিটি এই…

% দিন আগে

মাছ ধরার এক অসাধারণ দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ খৃস্টাব্দ, ১৬ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

ডায়াবেটিস রোগিরা ‘ইনস্ট্যান্ট নুডলস’ খেলে কি রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘ইনস্ট্যান্ট নুডলস’ স্বাদে মিষ্টি না হলেও এই ধরনের খাবারে শর্করার…

% দিন আগে

বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার হিসেবে সাব্বির আহমেদকে নিয়োগ দিলো ভিসা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেমেন্ট প্রযুক্তিতে বিশ্বের নেতৃস্থানীয় প্রতিষ্ঠান ভিসার বাংলাদেশ, নেপাল এবং ভুটানের…

% দিন আগে

বাংলাদেশে প্রথমবারের মতো ইন্টারন্যাশনাল ডিজ্যাবিলিটি আর্ট ফেস্টিভ্যাল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অন্তর্ভূক্তিমূলক থিয়েটার ক্ষেত্রে প্রতিবন্ধী শিল্পীদের নিয়ে ব্রিটিশ কাউন্সিলের দীর্ঘমেয়াদী প্রচেষ্টার…

% দিন আগে