অ্যাপলের নতুন গাড়ি আসছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ জার্মান এক পত্রিকার খবরে বলা হয়েছে, জার্মানির রাজধানী বার্লিনে গাড়ি তৈরির জন্য নাকি গোপন এক গবেষণাগার তৈরি করেছে অ্যাপল। সেখানে নিয়োগ দেওয়া জনা দিনরাত প্রকৌশল, সফটওয়্যার, হার্ডওয়্যার ও বিপণন নিয়ে কাজ করছেন।

এদিকে গাড়ি প্রস্তুতকারী প্রতিষ্ঠান টেসলা মোটরসের গাড়ি প্রকৌশল বিভাগের সাবেক ভাইস চেয়ারম্যান ক্রিস পরিটকে অ্যাপলের এক বিশেষ প্রকল্পের দলে নিয়োগ দেওয়া হয়েছে বলে ওই খবরে বলা হয়েছে। গাড়ি তৈরিতে অভিজ্ঞ একজন অ্যাপলে চাকরি করতে গিয়ে যে স্মার্টফোন বানাবেন না তা নিশ্চিত করেই বলা যায়। তিনি যে গাড়ি বানানোর কাজে ব্যস্ত হবেন সেটিই স্বাভাবিক।

জার্মানির ওই পত্রিকাটি আরও বলেছে, অস্ট্রিয়ার গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান ম্যাগনা স্টেয়ার তৈরি করবে অ্যাপল কার। প্রতিষ্ঠানটি বিশ্বের ২৯টি দেশে মূলত ছোট কুপার গাড়ি তৈরি করে। আরও কয়েকটি প্রতিবেদনে উল্লেখ করা হয় যে, যুক্তরাষ্ট্রের সিলিকন ভ্যালি ও গাড়ি নির্মাতাদের জগৎ হতে অভিজ্ঞ প্রকৌশলীদের নিয়োগ দিয়েছে অ্যাপল। এ সম্পর্কে টেসলা মোটরসের প্রধান নির্বাহী কর্মকর্তা এলন মাস্ক সম্প্রতি মজা করে বলেছেন, ‘টেসলায় কাজ না পেলে বরং অ্যাপলে চেষ্টা করে দেখুন!’

Related Post

সংবাদ মাধ্যমের খবরে বলা হয়, শুধু টেসলা হতেই যে অভিজ্ঞদের টেনে নিচ্ছে অ্যাপল, তা নয়। ফোর্ড, জেনারেল মোটরস এবং মার্সিডিজ-বেঞ্জ থেকেও নাকি কর্মী টেনে নিয়ে নিয়োগ দিচ্ছে বিশ্বের খ্যাতিসম্পন্ন কোম্পানি অ্যাপল। এমনকি ব্যাটারি প্রস্তুতকারী প্রতিষ্ঠান এ১২৩ সিস্টেমস হতেও নাকি কর্মী ভাগিয়ে নিতে অ্যাপল এক ‘আক্রমণাত্মক’ কার্যক্রম চালিয়েছিল বলে অভিযোগ করেছে ওই প্রতিষ্ঠানটি!

গত বছর সেপ্টেম্বরে দ্য গার্ডিয়ান জানিয়েছিল , যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে গাড়ি চালিয়ে যাচাই করে দেখার জন্য সেখানকার মোটর ভেহিক্যাল ডিপার্টমেন্টের সঙ্গে যোগাযোগ করেছে অ্যাপল।

এদিকে অ্যাপল ইনসাইডার জানিয়েছে, সিক্সটিএইট রিসার্চ নামের একটি প্রতিষ্ঠানের আড়ালে চুপি চুপি গাড়ি নির্মাণের কাজ এগিয়ে নিচ্ছে অ্যাপল। এই প্রতিষ্ঠানের কর্মীরাও অ্যাপলের কর্মীদের মতোই পোশাক পরে কাজ করেন। গত বছর সেপ্টেম্বরে ওয়াল স্ট্রিট জার্নাল এক প্রতিবেদনে বলেছিল, ২০১৯ সাল নাগাদ বাজারে আসবে অ্যাপলের নতুন গাড়ি। তবে সময়ই বলে কবে আসছে অ্যাপেলের গাড়ি। এসব খবর দিয়েছে ইয়াহু টেক।

This post was last modified on এপ্রিল ২৩, ২০১৬ 1:26 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

চট্টগ্রামের একটি নৈসর্গিক প্রাকৃতিক দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। রবিবার, ৫ মে ২০২৪ খৃস্টাব্দ, ২২ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

সঠিক নিয়ম মানলে আম খেয়ে পেটের কোনো সমস্যা হবে না

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পরিমাণে একটু বেশি আম খেলেই গ্যাসের মতো সমস্যা হয় অনেকের।…

% দিন আগে

বাংলা ভাষার প্রথম স্মার্টওয়াচ এবার বাজারে এলো

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বাজারে এলো বাংলা ভাষার স্মার্টওয়াচ। দেশীয় প্রযুক্তি প্রতিষ্ঠান আজওয়া টেকের…

% দিন আগে

আবারও অনিরুদ্ধর সিনেমায় অভিনয় করবেন জয়া

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বলিউডের বহুল আলোচিত সিনেমা ‘পিংক’ এর নির্মাতা অনিরুদ্ধ রায় চৌধুরীর…

% দিন আগে

হামাসকে সাত দিনের সময় দিলো ইসরায়েল!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ জিম্মি চুক্তিতে রাজি হতে ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসকে মাত্র সাত…

% দিন আগে

আলাদিনের আশ্চর্য প্রদীপ কিন্তু নয়: মরুভূমিতে খুঁজতে হবে এক সাহেবী কেতার ল্যাম্পশড!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এবারের ছবিটি একটু ভিন্ন ধরনের এই ছবির ভিতরে লুকিয়ে চুরিয়ে…

% দিন আগে