ভোটের অমোচনীয় কালি সম্পর্কে রহস্যময় অজানা তথ্য!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ভোট দেওয়ার পর যে কালি ব্যবহার করা হয় সেটি অমোচনীয় কালি। সাবান বা কোনো কিছু দিয়েই এটি মোছা যায় না। ভোটের অমোচনীয় কালি সম্পর্কে রহস্যময় অজানা তথ্য রয়েছে এই রিপোর্টে!

এমন কোনো কালি কী আমরা কখনও দেখেছি? যা সাবান বা কোনো কিছু দিয়েই মুছা যায় না। হয়তো এটি এক সময় মুছে যায় আপনা আপনি। তবে তাতে মাসের পর মাস সময় লেগে যায়। তাহলে ওই কালিতে কী রয়েছে? রহস্যময় ওই কালি সম্পর্কে আজকের এই প্রতিবেদন।

আজও সঠিকভাবে প্রকাশিত হয়নি ভোটের কালি তৈরির ফর্মুলাটি আসলে কি। ভোটের কালি তৈরির ফর্মুলা একমাত্র তারাই জানে, যারা এই কালিটি বানান। কিন্তু সেটাও নাকি সবাই পুরোটা জানেন না অনেকেই। একেকজন একেকটি অংশ জানেন। সবে মিলে করি কাজ, এমন এক ফর্মুলায় তৈরি হয় ভোটের এই অমোচনীয় কালি!

Related Post

এক তথ্যে জানা যায়, এই কালির একটি প্রধান উপাদান হলো রুপোর এক রাসায়নিক পদার্থ (সিলভার নাইট্রেট বা AgNO3)। ছয়ের দশকে ন্যাশনাল ফিজিক্যাল ল্যাবরেটরি এই ফর্মুলাটি তুলে দেয় ভারতের একটি সংস্থাকে। মহীশুরের ওই কালি নির্মাণকারী সংস্থাটির নাম মাইসোর পেন্টস অ্যান্ড ভার্নিশ লিমিটেড। সংক্ষেপে যাকে বলা হয়, ‘এমপিভিএল’।

ভোটের এই অমোচনীয় কালিতে সিলভার নাইট্রেট থাকে। সেই সিলভার নাইট্রেট ত্বকের সংস্পর্শে এসে ত্বকের লবণের সঙ্গে মিশিয়ে ফেলার কারণে এটি এমন বিক্রিয়া করে যা পানিতে ধুলেও মোছে না। তবে এই কালি বাজারে বিক্রি হয় না। ভোটের জন্য সরকারিভাবে এই কালি ক্রয় করা হয়ে থাকে।

ওই সংস্থাটি চুক্তি অনুযায়ী আজও গোপন রেখেছে কালি-রহস্য। সংস্থার হাতে গোণা দুয়েক জন বাদে বাকিদের কাছেও গোপন রাখা হয় এই কালি তৈরির রহস্য। জানা যায়, ওই কালির মধ্যে নাকি অ্যালকোহল মেশানো থাকে। যে কারণে অল্প সময়েই শুকিয়ে যায় এটি। তবে মূল রহস্য বিদ্যমান সিলভার নাইট্রেট-এর মধ্যেই। এই কালিটি হাতে লাগানোর সঙ্গে সঙ্গে আঙুলের চামড়ার প্রোটিনের সঙ্গে বিশেষ বিক্রিয়া ঘটায় ওই সিলভার নাইট্রেট। তাতে করে দাগ আর মোছা যায় না। ওই কালিতে রোদের আলো পড়তে তা আরও চিপকে বসে। কালিতে সিলভার নাইট্রেট যতো বেশি পরিমাণ থাকবে ততো বেশি সময় দীর্ঘস্থায়ি হবে এই কালি। সে কারণে ভোট দেওয়ার পর এই অমোচনীয় কালি ব্যবহার করা হয়। যাতে করে কেও একের অধিকবার ভোট দিতে না পারেন। আর সে কারণেই এতো রহস্য বিদ্যমান এই কালিতে।

This post was last modified on সেপ্টেম্বর ১৩, ২০১৭ 10:24 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

রক্তে শর্করা বেড়ে গেলে পাকা আম খাবেন কীভাবে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমরা জানি পাকা আম খেলে রক্ষে শর্করার মাত্রা বেড়ে যায়।…

% দিন আগে

আপনার স্মার্টফোন আগুনের মতো গরম হচ্ছে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এই গ্রীষ্মে শুধুমাত্র শরীরই নয়, গরম হচ্ছে আমাদের স্মার্টফোনটিও। ফোন…

% দিন আগে

দেশে ফিরেই মোনালিসা অভিনয়ে ফেরার কথা জানালেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এক সময় ছোট পর্দার ব্যস্ত মুখ হিসেবে পরিচিত ছিলেন মোজেজা…

% দিন আগে

এই ছবির মধ্যে লুকিয়ে রয়েছে একটি হরিণ: আপনি কী খুঁজে বের করতে পারবেন?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এই জঙ্গলের মধ্যে নদী রয়েছে। রয়েছে সার দেওয়া গাছ। চারপাশে…

% দিন আগে

পাহাড়-পর্বতের এক অসাধারণ দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। মঙ্গলবার, ১৪ মে ২০২৪ খৃস্টাব্দ, ৩১ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

সন্তানের শরীরচর্চা নিয়ে চিন্তিত না হয়ে জিম, যোগাসন ও আর যা শেখানো যেতে পারে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বর্তমানে পড়াশোনার জন্য দিনের বেশির ভাগ সময় কম্পিউটারে চোখ রাখতে…

% দিন আগে