কম্পিউটারে মোবাইল চার্জ করা বিপজ্জনক!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মোবাইলের চার্জ যখন শেষ হয়ে যায়, তখন সেটিতে চার্জ দেওয়ার জন্য আমরা ব্যস্ত হয়ে পড়ি। তখন কোনো কিছু না ভেবেই মোবাইলটি কম্পিউটারে যুক্ত করি চার্জের জন্য।

কম্পিউটারে ইউএসবি পোর্টের মাধ্যমে মোবাইল চার্জ দেওয়াটার বিষয়টিকে যদি আমরা সব সময় নিরাপদ মনে করি, তাহলে সে ধারণাটি হবে ভুল।

নিরাপত্তা গবেষকরা দাবি করে বলেছেন, এই সাধারণ অভ্যাসটির কারণেই আপনি হ্যাকিংয়ের শিকার হতে পারেন যে কোনো সময়।

Related Post

বিশ্বের শীর্ষস্থানীয় অ্যান্টিভাইরাস সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান ক্যাসপারস্কি ল্যাবের গবেষকরা বলেছেন, কম্পিউটারে আইফোন কিংবা অ্যান্ড্রয়েড মোবাইল যুক্ত করা হলে ডিভাইসটি দুটির মধ্যে তখন তথ্য বিনিময় হতে থাকে।

এটির মধ্যে রয়েছে ফোনের মডেল, ফোনের ব্র্যান্ড, ফোনের ধরন, সিরিয়াল নম্বর, ফার্মওয়্যারের তথ্য, অপারেটিং সিস্টেমের যাবতীয় তথ্য, ফাইল সিস্টেম ও ইলেকট্রনিক চিপের পরিচয়।

এটি ইউএসবি কেবলের মাধ্যমে যুক্ত হওয়ার পর কম্পিউটার এবং মোবাইলের মধ্যে তথ্য বিনিময়ের পরিমাণটা নির্ভর করে ফোনটি কোন ব্র্যান্ডের ও কোন মডেলের তার ওপর। তবে প্রতিটি ফোন কিছু মৌলিক তথ্য শেয়ার করে থাকে যেমন: মডেল নাম, ব্র্যান্ড এবং সিরিয়াল নম্বর।

হয়তো এসব তথ্যে আপাত দৃষ্টিতে আপনার নিকট নির্দোষ মনে হওয়া স্বাভাবিক। তবে গবেষকদের মতে, হ্যাকারদের পক্ষে এই তথ্যগুলোই যথেষ্ট। এই তথ্যের মাধ্যমে স্মার্টফোনের নিরাপত্তা ভাঙা ও তা নিয়ন্ত্রণ নেওয়ার জন্য। হ্যাকাররা এসব তথ্য জেনে ভাইরাস কিংবা থার্ড পার্টির অ্যাপ্লিকেশন ইনস্টল করে ফেলতে পারে, যা কম্পিউটার হতে ইউএসবি কেবলের মাধ্যমে স্মার্টফোনে চলে যাওয়াও অস্বাভাবিক কিছু নয়।

গবেষকরা পরীক্ষামূলকভাবে কম্পিউটার ও মাইক্রো ইউএসবি কেবল ব্যবহার করে স্মার্টফোনে চুপিসারে একটি রুট অ্যাপ্লিকেশন ইনস্টল করতে সক্ষম হয়েছেন। যেটি স্মার্টফোন নিয়ন্ত্রণে নেওয়ার ক্ষেত্রে কাজে আসবে।

তবে কম্পিউটারের সঙ্গে মোবাইল সংযোগের ক্ষেত্রে ডাটা চুরির এই বিষয়টি এবারই প্রথম পরিলক্ষিত হয়নি। ২০১৩ সালে একটি হ্যাকার গ্রুপ এই ধরনের কৌশলের মাধ্যমে কম্পিউটারের সঙ্গে যুক্ত মোবাইল হতে ডাটা চুরি করে দেখায় তাদের প্রচারণার অংশ হিসেবে। পরবর্তী সময়ে আরও একটি হ্যাকার গ্রুপও ঠিক এই ধরনের কৌশলের মাধ্যমে কম্পিউটারের সঙ্গে যুক্ত স্মার্টফোনে ক্ষতিকর ম্যালওয়্যার লোড করে দেয়।

এই উভয় ঘটনাতেই, কম্পিউটারে ইউএসবি কেবল দিয়ে মোবাইল চার্জ দেওয়ার সময় উভয় ডিভাইসের মধ্যে বিনিময়ের তথ্য হাতিয়ে নিতে হ্যাকাররা বিশেষ উপায় ব্যবহার করেছিল।

এ ক্ষেত্রে সংযুক্ত ডিভাইস হতে প্রাপ্ত শনাক্তকরণ তথ্য পরীক্ষা করে হ্যাকাররা জানতে পারে ব্যবহারকারী কী ধরনের মোবাইল ব্যবহার করছে এবং পরে এসব তথ্যের ওপর ভিত্তি করে তারা হ্যাকিং করতে পারে। তাই কোনো অবস্থাতেই কম্পিউটার কিংবা ল্যাপটপে মোবাইল চার্জ দেওয়া নিরাপদ নয়।

This post was last modified on জুন ১৪, ২০২২ 2:22 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

এসএসসি’র ফল প্রকাশ: প্রধানমন্ত্রীর কাছে এসএসসি’র ফলাফল হস্তান্তর

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ২০২৪ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) এবং সমমান পরীক্ষার ফল…

% দিন আগে

ছবিতে লুকিয়ে রয়েছে একটি হেডফোন: আপনি কী সেটি খুঁজে বের করতে পারবেন?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ছবিতে দেখা যাচ্ছে ছোট্ট সব্জির বাগান। এরমধ্যে কোথা থেকে এসে…

% দিন আগে

সত্যিই এক পাগল করার মতো প্রাকৃতিক দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। রবিবার, ১২ মে ২০২৪ খৃস্টাব্দ, ২৯ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

জ্যেষ্ঠ সহ-সভাপতি এম রাশিদুল হাসান: আবারও বেসিস সভাপতি রাসেল টি আহমেদ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ স্মার্ট বাংলাদেশ বাস্তবায়নের ক্ষেত্রে দেশীয় সফটওয়্যারে স্বয়ংসম্পূর্ণতা অর্জনের প্রত্যয় নিয়ে…

% দিন আগে

কম বয়সেই চুলে পাক ধরছে? এই উপসর্গ কি অন্য শারীরিক সমস্যার ইঙ্গিত দিচ্ছে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বেশির ভাগ ক্ষেত্রেই দেখা যায় যে, কম বয়সে চুলে পাক…

% দিন আগে

আইফোনের বিক্রি ১০ শতাংশ কমে গিয়ে আয়ে বড় পতন অ্যাপলের

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বিশ্বের খ্যাতিমান প্রযুক্তি জায়ান্ট অ্যাপলের স্মার্টফোন আইফোনের বিক্রি চলতি বছরের…

% দিন আগে