ব্যাটারিচালিত গাড়ি: এক চার্জে চলবে ৫০০ কিলোমিটার! [ভিডিও]

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ জার্মানের বিখ্যাত গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান পোর্সে মিশন ই-কার নামে ব্যাটারিচালিত গাড়ি তৈরির উদ্যোগ নিয়েছে। ব্যাটারিচালিত এই গাড়ি এক চার্জে চলবে ৫০০ কিলোমিটার!

যুক্তরাষ্ট্রের গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলার ইলেকট্রিকের ব্যাটারিচালিত গাড়িতে সাফল্যের পর বিশ্বের বিখ্যাত প্রতিষ্ঠানগুলো ব্যাটারিচালিত গাড়ির দিকে নজর দিয়েছে। পোর্সে সম্প্রতি নতুন এমন একটি ইলেকট্রিক গাড়ির ডিজাইন করেছে যে গাড়ি পূর্ণ চার্জ নেওয়ার পর ৫০০ কিলোমিটার পাড়ি দিতে সক্ষম!

২০২০ সালের মধ্যে এই ব্যাটারিচালিত গাড়িটি বাজারজাত করা হবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। ‘মিশন ই কনসেপ্ট’ কার সম্পর্কে নিজেদের পরিকল্পনার একটি নমুনাও প্রকাশ করেছে ওই প্রতিষ্ঠান পোর্সে। নতুন এই গাড়িটি ঘণ্টায় ৪০০ কিলোমিটার পথ পাড়ি দিতে পারবে। উদ্ভাবনী প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহার হবে এই নতুন গাড়িটিতে।

জানা গেছে, গাড়ির পাটাতনের পুরোটা জুড়ে থাকবে ব্যাটারি। এই ব্যাটারিগুলোর ওজন সমানভাবে গাড়িকে প্রভাবিত করবে। গাড়িটির ব্যাটারিগুলোকে তারবিহীনভাবে চার্জ দেওয়া যাবে। গাড়ির ব্যাটারিগুলোর ৮০ শতাংশ চার্জ হতে সময় নেবে মাত্র ১৫ মিনিট!

প্রতিষ্ঠানটি দাবি করেছে, নতুন এই গাড়িটি টেসলার গাড়ির চেয়ে ৬৫ কিলোমিটার বেশি যেতে সক্ষম। নতুন এই গাড়িটির ইঞ্চিন ক্ষমতা হবে ৬০০ হর্সপাওয়ার। এই গাড়িটির সর্বোচ্চ গতি ঘণ্টায় ২৪২ কিলোমিটার। শুন্য হতে ৬০ গতি তুলতে পোর্সের এই ইলেকট্রিক কার সময় নেবে মাত্র ৩.৫ সেকেন্ডস!

সাইড মিররের পরিবর্তে এই গাড়িতে ব্যবহৃত হবে নতুন এক প্রযুক্তি। এই প্রযুক্তিতে গাড়িটির উইন্ড শিল্ডে একটি ডিসপ্লেও থাকবে। এই ডিসপ্লেতে গাড়ির বাইরের অবস্থা ও সাইড মিররের ভিউ দেখা যাবে। এই গাড়িতে থাকবে আই ট্রেকিং টেকনোলজি। গাড়ির ড্যাশবোর্ডেই দেখা যাবে চালকের চোখ কোথায় ফোকাস করছে।

উল্লেখ্য, সাম্প্রতিক সময়ে ব্যাটারিচালিত গাড়ির প্রতিযোগিতা শুরু হয়েছে। ভবিষ্যতে এই গাড়ি বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়বে বলেই আশা করা হচ্ছে।

দেখুন ভিডিও:

This post was last modified on জানুয়ারী ২৫, ২০২২ 11:10 পূর্বাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

হোয়াটসঅ্যাপে অডিও-ভিডিও কলের লিঙ্ক শেয়ার করবেন যেভাবে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বিশ্বের সেরা ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মগুলোর মধ্যে অন্যতম প্ল্যাটফর্ম হলো হোয়াটসঅ্যাপ।…

% দিন আগে

ঐশ্বরিয়াকে নিয়ে নানা খবর

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঐশ্বরিয়া রাই বচ্চন, সাবেক বিশ্বসুন্দরী। বলিউডেরও একসময়ের শীর্ষ অভিনেত্রীও ছিলেন…

% দিন আগে

ইরানে ইসরায়েলের হামলা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ইরানের রাজধানীতে হামলা চালিয়েছে ইসরায়েল। তেহরানের চারপাশে বেশ কয়েকটি সামরিক…

% দিন আগে

ধেয়ে আসছে চালকবিহীন জ্বলন্ত গাড়ি যা দেখে দৌড়ে পালাচ্ছেন পথচারীরা!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ধেয়ে আসছে চালকবিহীন জ্বলন্ত গাড়ি যা দেখে দৌড়ে পালাচ্ছেন পথচারীরা!…

% দিন আগে

এক অন্যরকম প্রাকৃতিক দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। শনিবার, ২৬ অক্টোবর ২০২৪ খৃস্টাব্দ, ১০ কার্তিক ১৪৩১…

% দিন আগে

শরীরচর্চার পূর্বে খাওয়া উচিত নাকি পরে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ নিয়মিতভাবে শরীরচর্চার করার সময় আপনি কী খাবেন, কতোটা খাবার খাবেন…

% দিন আগে