Categories: বিনোদন

শুক্রবারে সিনেমা মুক্তির কারণ কী?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বিশ্বের সব দেশেই সিনেমা মুক্তির একটি নির্ধারিত বার রয়েছে। আর সেটি হলো শুক্রবার। কিন্তু এতো বার থাকতে শুক্রবার কেনো?

হলিউড, বলিউড কিংবা ঢালিউডের বাংলা সিনেমা, সবখানেই সিনেমা মুক্তি পায় শুক্রবারে। তবে প্রশ্ন হলো শুক্রবারই কেনো? হয়তো অনেকেই বলবেন শুক্রবার সপ্তাহের শুরু বলে ব্যবসায়িক দিকের কথা চিন্তা করেই এই দিনটিতে নতুন ছবি মুক্তি দেওয়া হয়। তবে শুধু এই কারণ নয়। শুক্রবার ছবি মুক্তির পিছনে আরও বেশ কয়েকটি কারণ রয়েছে।

১৯৬০-এর দশকের আগে সিনেমা মুক্তি পেতো রবিবারে। বিখ্যাত ছবিগুলোর মধ্যে যেমন ১৯৬০ সালের ৫ আগস্ট শুক্রবার ‘মুঘল এ আজম’ মুক্তি পেয়েছিল। এরপর হতে নিয়মিতভাবে বলিউডের ছবি শুক্রবার মুক্তি পাওয়া শুরু হয়। এর পিছনে যে কারণগুলো ছিলো, তার মধ্যে অন্যতম হলো শুক্রবারকে অনেক ব্যবসায়ী শুভদিন হিসাবে মনে করেন। যে কারণে এই দিনটিতে ছবি মুক্তি পেলে প্রযোজকের ঘরে বেশি অর্থ ফিরে আসবে- এমন বিশ্বাস করা হয়। মাল্টিপ্লেক্সেও শুক্রবারের বদলে সপ্তাহের অন্য কোনওদিন সিনেমা মুক্তি পেলে নির্মাতাকে বেশি পরিমাণ ফি দিতে হয়। এছাড়াও শুক্রবার ছবি মুক্তির পিছনে আরও বেশ কয়েকটি কারণ রয়েছে। যেমন:

Related Post

# শুক্রবার সিনেমা রিলিজের সবচেয়ে বড় কারণ হলো বক্স অফিসের সাফল্য পাওয়া। কারণ হলো শুক্রবার সিনেমা মুক্তি পেলে ছবির প্রচারের সুবাদে, কিংবা তারকাদের ভক্তদের সুবাদে প্রথম দিনের ব্যবসা নিয়ে চিন্তা থাকে না। কারণ শুক্রবারের পরের দুইদিন অন্যান্য দেশের সাপ্তাহিক ছুটির দিন। মানুষের হাতে সময় থাকে, আবার ছবি দেখার মানসিকতা থাকে। যে কারণে ব্যবসায়িক দিক হতে তিনদিন পাওয়া যায়।

# একটা সময় রেওয়াজ ছিলো, যে কোনও সিনেমার বিশেষ করে হলিউডের সিনেমার শুটিং শুরু হবে শুভদিন অর্থাৎ শুক্রবারে। তাই এদিনটিকে বলা হতো গুড ফ্রাইডে। ছবি মুক্তির আগের দিন হলো মালিকদের সঙ্গে চূড়ান্ত কথা হয়ে যেতো, কবে মুক্তি পাবে সিনেমা। প্রেক্ষাগৃহের মালিকরা ৩ বা ৬ মাস বা যে সময়ই দিন বলে দিতেন তাহলে যেদিন হতে শুটিং হবে, সেইদিন অর্থাৎ শুক্রবারই যেনো সিনেমা মুক্তি দেওয়া হয়। সেই কথা মেনে আগের সিনেমার প্রযোজকদের সঙ্গে প্রেক্ষাগৃহের মালিকরা চুক্তি করতেন বৃহস্পতিবার প্রেক্ষাগৃহে চলে যাবে সিনেমাটি।

# শুক্রবার না হলে সিনেমা মুক্তির সেরা দিন হতো শনিবার। তবে শনিবার নিয়ে কুসংস্কার থাকায় প্রযোজকরা এই দিনটিকে অশুভ মনে করে এড়িয়ে চলতেন। শুক্রবার শুভদিনে সিনেমা মুক্তি পেলে প্রযোজকরা বেশি লাভবান হন বলে বিশ্বাস করেন নির্মাতারাও।

# ১৯৬০ সালের ৫ আগস্ট শুক্রবার ‘মুঘল এ আজম’ মুক্তি পাওয়ার পর হতে নিয়মিতভাবে বলিউডের ছবি শুক্রবার মুক্তি পাওয়া শুরু হয়। সেই রেওয়াজ এখনও চলছে। অবশ্য এখন কিছু কিছু সময় এর ব্যতিক্রমও ঘটে। যেমন: সালমানের সুপারহিট সিনেমা ‘প্রেম রতন ধন পায়ো’ মুক্তি পায় বৃহস্পতিবার। এছাড়া এবারের ঈদের ছবি ‘সুলতান’ শুক্রবারের পরিবর্তে বুধবার মুক্তি পেয়েছিলো।

This post was last modified on আগস্ট ১০, ২০১৬ 12:18 পূর্বাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

কায়রোতে যুদ্ধবিরতি নিয়ে আলোচনা আবার শুরু

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গাজায় যুদ্ধবিরতি নিয়ে আলোচনা করতে আবারও মিশরের কায়রোতে পৌঁছেছেন ইসরায়েলের…

% দিন আগে

‘ইনস্টাগ্রামে খারাপ মন্তব্য কেনো করলি’? পুলিশের সামনেই রাস্তায় চুলোচুলি চার তরুণীর!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ একটি ভিডিওতে দেখা গেছে, মারপিট করতে করতে রাস্তায় পড়ে গিয়ে…

% দিন আগে

হাতি ও শ্রীলংকা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। বুধবার, ৮ মে ২০২৪ খৃস্টাব্দ, ২৫ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

খাওয়া শেষ ৫ মিনিটেই! দ্রুত গতিতে খেলে কী কী ক্ষতি হতে পারে শরীরের?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অনেকেই খেতে বসলে মিনিট পাঁচেকের মধ্যেই খাওয়া শেষ হয়ে যায়।…

% দিন আগে

‘ভরসার নতুন জানালা’ প্রকল্পের অধীনে বরগুনার ১৮৫ কৃষি উদ্যোক্তার জন্য দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণের আয়োজন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বরগুনার আরডিএফ মিলনায়তনে ‘ভরসার নতুন জানালা’ শীর্ষক কৃষিবিষয়ক সহায়তা উদ্যোগের…

% দিন আগে

আইফোনের ব্যাটারি হেলথ পরীক্ষা করার নিয়ম জেনে নিন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ নিজের আইফোনের ব্যাটারি হেলথ নিয়ে যদি কৌতূহলী হয়ে থাকেন কিংবা…

% দিন আগে