জন্ম নিয়ন্ত্রণকারী ট্যাবলেট সরবরাহে জালিয়াতি !!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ ফেমি হেলথ কেয়ার ইন্ডিয়া নামক প্রতিষ্ঠানটির সাথে পরিবার পরিকল্পনা অধিদপ্তরের চুক্তি ১৫ কোটি পিস ফিল্ম কোটেড জাতীয় জন্মনিয়ন্ত্রণকারী ট্যাবলেট সরবরাহ করা । কিন্তু এ কোম্পানিটি সুগার কোটেড হিসেবে নিবন্ধনভুক্ত। অথচ বিস্ময়কর হলেও সত্য যে তারা দীর্ঘ দিন ধরে প্রতারণার আশ্রয় নিয়ে সুগার কোটেডের নিবন্ধন নম্বরটি ফিল্ড কোটেড হিসেবে ব্যবহার করে আসছে ! স্বাস্থ্য প্রতিমন্ত্রী মজিবুর রহমান ফকির নিজেই এ কোম্পানিটির বিরুদ্ধে জালিয়াতি ও প্রতারণার অভিযোগ এনেছেন।


সম্প্রতি পরিবার পরিকল্পনা অধিদপ্তরের আওতায় বিশ্বব্যাংকের অর্থায়নে ১৫০ মিলিয়ন বা ১৫ কোটি চক্র সুগারকোটিং/ ফিল্মকোটিং জন্মনিয়ন্ত্রন বড়ি কেনার জন্য গত বছর ২৬ সেপ্টেম্বর দরপত্র আহবান করা হয়। এতে দেশি-বিদেশি চারটি প্রতিষ্ঠান অংশ নেয়। এ সময় থেকেই বড়ি ক্রয় প্রক্রিয়া নিয়ে নানা অভিযোগ ওঠতে শুরু করে। ফলে ওই ক্রয় প্রক্রিয়া অনেকটা পিছিয়ে যায়। এক পর্যায়ে কর্তৃপক্ষের চাহিদা অনুসারে বিভিন্ন শর্ত ও যোগ্যতা পূরণ করার বর্ণনা দিয়ে গত ৬ মে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সচিব এম এম নিয়াজ উদ্দিন সরকারি ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে ফেমি কেয়ার লিমিটেডকে কার্যাদেশ দেওয়ার সুপারিশ জানিয়ে একটি সারসংক্ষেপ তৈরি করেন। সচিব নিজে ওই সারসংক্ষেপে স্বাক্ষর করেন।

এদিকে একই দিনে (৬ মে) ঔষধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালকের কাছে পাঠানো এক নির্দেশনায় ১৫ কার্য দিবস সময় বেঁধে দিয়েছেন তিনি। চিঠিতে উল্লেখ করেছেন, কোম্পানি উৎপাদিত ট্যাবলেট লিভনর গেস্ট্রেল ১৫০ এমসিজি + ইথাইন লিস্ট্রাডিঅল ৩০ এমসিজি  ওষুধ প্রশাসন অধিদপ্তরের সুগার কোটেড হিসেবে নিবন্ধনভুক্ত- যার নম্বর-(২১৩-৩৫৪১-২০০০)। এই নিবন্ধনের মেয়াদও চলতি বছরের জানুয়ারির ২৫ তারিখে উত্তীর্ণ হয় । তারা জালিয়াতির মাধ্যমে ‘সুগারকোটেড’ পদ্ধতির ট্যাবলেটের রেজিস্ট্রেশন নম্বর ‘ফিল্ম কোটেড’ ট্যাবলেটের গায়ে ব্যবহার করে পরিবার পরিকল্পনা অধিদপ্তরে সরবরাহ করেছে, যা রেজিস্ট্রেশনের শর্ত ভঙ্গ ও পিপিআরের ১২৭(২) ধারা মোতাবেক পেশাগত অসদাচরণ ও প্রতারণা ।

এ বিষয়ে স্বাস্থ্য প্রতিমন্ত্রী বলেন, যে দুর্নীতি এবং মহাজালিয়াতি করেছে তাতে তারা এই দেশে ব্যবসা করার অধিকার হারিয়ে  ফেলেছে এবং এদের বিরুদ্ধে আইন অনুসারে  ব্যবস্থা নিতে বলা হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন সিনিয়র কর্মকর্তা বলেন, ‘সচিব যে সারসংক্ষেপ প্রস্তুত করে থাকেন, এ জন্য যেসব প্রক্রিয়া বা সিদ্ধান্ত নেওয়া হয় সেখানে মন্ত্রীর পাশাপাশি প্রতিমন্ত্রীরও অনুমোদন থাকে| যদি এর কোনো ব্যতয় ঘটে থাকে, তাহলে কিভাবে সচিব ওই সারসংক্ষেপ প্রস্তুত করলেন? তবে স্বাস্থ্য সচিব বলেন, দরপত্রের সব নিয়ম মেনেই ফেমি কেয়ারকে জন্মনিয়ন্ত্রণ বড়ি সরবরাহের জন্য মনোনীত করা হয়েছে। এক্ষেত্রে কোনো নিয়ম লঙ্ঘন করা হয়নি। প্রতিমন্ত্রীর অভিযোগ প্রসঙ্গে বলেন, এটা পুরনো অভিযোগ !

Related Post

বাংলাদেশী এজেন্ট জনতা ট্রেডার্স জানায়, তাদের লাইসেন্সের মেয়াদ শেষ হয়ে গেছে এবং লাইসেন্স নবায়নের জন্য আবেদন করা হয়েছে। তাদের প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠানগুলো প্রতিহিংসামূলকভাবে তাদের বিরোধিতা করছে। এ প্রসংগে ঔষধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল জাহাঙ্গীর হোসেন বলেন, নির্দেশনা পাওয়া গেছে। সেটা নিয়ে কাজও করা হচ্ছে। স্বাস্থ্য প্রতিমন্ত্রী নিজেই এ কাজের তদারকি করছেন ।

তথ্যসূত্রঃ আমাদেরসময়2

This post was last modified on মে ১৫, ২০১৩ 1:09 অপরাহ্ন

মাহমুদুর রহমান

Recent Posts

ডায়াবেটিস রোগিরা ‘ইনস্ট্যান্ট নুডলস’ খেলে কি রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘ইনস্ট্যান্ট নুডলস’ স্বাদে মিষ্টি না হলেও এই ধরনের খাবারে শর্করার…

% দিন আগে

বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার হিসেবে সাব্বির আহমেদকে নিয়োগ দিলো ভিসা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেমেন্ট প্রযুক্তিতে বিশ্বের নেতৃস্থানীয় প্রতিষ্ঠান ভিসার বাংলাদেশ, নেপাল এবং ভুটানের…

% দিন আগে

বাংলাদেশে প্রথমবারের মতো ইন্টারন্যাশনাল ডিজ্যাবিলিটি আর্ট ফেস্টিভ্যাল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অন্তর্ভূক্তিমূলক থিয়েটার ক্ষেত্রে প্রতিবন্ধী শিল্পীদের নিয়ে ব্রিটিশ কাউন্সিলের দীর্ঘমেয়াদী প্রচেষ্টার…

% দিন আগে

বিয়ের প্রস্তুতি নিচ্ছেন শাকিব খান!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঢাকাই সিনেমার জনপ্রিয় অভিনেতা শাকিব খান। অপু বিশ্বাস ও বুবলীকে…

% দিন আগে

৬ মাসে ইসরায়েলি বর্বরতায় গাজায় নিহত ১৩ হাজার শিশু

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গাজা উপত্যকায় গত ৬ মাসে নিহত শিশুদের সংখ্যা আঁতকে উঠার…

% দিন আগে

আপনার চরিত্র কেমন তা আপনার আঙুলের আকৃতিই বলে দেবে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আপনার ব্যক্তিত্ব কীরকম তা বলে দিতে পারে আপনার আঙুলের আকৃতি!…

% দিন আগে