Categories: বিনোদন

ক্যান্সারের ঝুঁকি থেকে বাঁচতে স্তন অপসারণ করলেন এঞ্জেলিনা জোলি !

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ হলিউডের হাটথ্রব অভিনেত্রী এঞ্জেলিনা জোলি, তার দৈহিক সৌন্দর্যে বিমোহিত বিশ্বের সবাই তবুও ঝুঁকিপূর্ণ জিনের কারণে ক্যানসারে আক্রান্ত হওয়ার আশঙ্কায় উভয় স্তনই অস্ত্রোপচারের মাধ্যমে অপসারণ করেছেন অস্কার বিজয়ী এই অভিনেত্রী । নিউইয়র্ক টাইমস পত্রিকায়  ‘মাই মেডিকেল চয়েস’ শীর্ষক এক লেখায় এ খবর জানিয়েছেন ৩৭ বছর বয়সী জোলি।


স্তন অস্ত্রোপচারের পিছনের কারণ ব্যাখ্যা দিয়ে বলেন- চিকিৎসকরা তাকে স্তন ক্যান্সারের ৮৭% এবং গর্ভাশয়ের ৫০% ঝুঁকি রয়েছে বলে জানিয়েছেন। তারপর তিনি এই ঝুকি এড়াতে এই সিদ্ধান্ত গ্রহণ করেন।তার এই চিকিৎসা প্রক্রিয়া ফেব্রুয়ারিতে শুরু হয় এবং শেষ হয় এপ্রিলের শেষের দিকে।

মাই মেডিকেল চয়েস’ শীর্ষক এক নিবন্ধে জোলি বলেন -তার মা প্রায় এক দশক ধরে ক্যান্সারে  সাথে যুদ্ধ করেন এবং ৫৬ বছর বয়সে মারা যান।  একই অসুখে যেন তার সন্তানদের একা রেখে তার মায়ের মতো মারা যেতে না হয়, সেজন্য তিনি এই আগেই এই সর্তকতামূলক ব্যবস্থা নিয়েছেন।

তিনি বলেছেন, ‘ সত্য কথা হলো আমি ত্রুটিপূর্ণ জিন ‘বিআরসিএওয়ান‘ বহন করছি। যাতে আমার স্তন ক্যানসার ও ওভারি ক্যানসার হওয়ার ঝুকিঁ বাড়ছে। আমি যখন এই বিষয়টি জানতে পারি তখন আমি উভয় স্তন অপসারণ করার সিদ্ধান্ত নেই। এই খুবই জটিল অস্ত্রোপচার এবং এজন্য নয় সপ্তাহ সময় লাগে।’ এই অস্ত্রোপচারের ফলে তার স্তন ক্যানসার হওয়ার ঝুঁকি ৮৭ শতাংশ থেকে ৫ শতাংশ কমে গেছে।

পুরো প্রক্রিয়ায় সহায়তার জন্য জীবনসঙ্গী হলিউড তারকা ব্রেড পিট ধন্যবাদ জানান তিনি। তিনি জানান, তার জীবনসঙ্গী হলিউডের আরেক তারকা ব্রেড পিট এ পুরোটা সময় তার পাশে থেকে তাকে সমর্থন যুগিয়ে গেছেন। তাই ভালবাসা ও সমর্থনের জন্য পিটকেও ধন্যবাদ জানিয়েছেন জোলি।

Related Post

জোলি আরো বলেছেন, ‘আমি প্রত্যেক মহিলাকে উৎসাহ দিতে চাই বিশেষ করে যাদের পরিবারে স্তন ও ওভারি ক্যানসারের ইতিহাস আছে। আপনারা তথ্য খুঁজে বের করেন এবং চিকিৎসকের কাছে যান, যারা আপনাকে আপনার সিদ্ধান্ত নিতে সহায়তা করবেন !

তথ্যসূত্রঃ বিডিনিউজ24

মাহমুদুর রহমান

Recent Posts

আইফোনের নতুন গেম ইমুলেটর ডেলটা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সম্প্রতি ডেলটা নামে আইফোনের একটি নতুন ইমুলেটর অ্যাপ তৈরি হয়েছে।…

% দিন আগে

চমক দেখাতে আসছে ‘পুষ্পা-২’

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দক্ষিণী সিনেমা ‘পুষ্পা’র তুমুল জনপ্রিয়তার পর মুক্তি পেতে চলেছে ‘পুষ্পা-২’।…

% দিন আগে

পাহাড়ি রাস্তায় লাফিয়ে চলা মেয়েটির ছবিতে কী কী পরিবর্তন আছে তা বলতে পারবেন?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ছোট বেলায় কিশোর পত্রিকার পাতায় আমরা অনেকেই এমন খেলা খেলেছি।…

% দিন আগে

সিলেটের সাদা পাথর: এক অপার প্রাকৃতিক সৌন্দর্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ খৃস্টাব্দ, ১৪ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

গরমে করলার সঙ্গে কয়েকটি খাবার খেলে উপকার পাবেন না: কোন সেই খাবার?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমরা জানি করলা খেলে সুস্থ থাকে শরীর। তবে সঙ্গে বা…

% দিন আগে

হুমকির মুখে সফটওয়্যার এবং স্টার্টআপ খাতের উদ্যোগ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এই বছরের জুন মাসে শেষ হচ্ছে সফটওয়্যার ও তথ্যপ্রযুক্তি সার্ভিস…

% দিন আগে