৯৯৯ কল করে যে কেও জরুরি নাগরিক সেবা নিতে পারেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ খুব সহজেই যাতে দেশের নাগরিকরা নাগরিক সেবা নিতে পারেন সেজন্য চালু হয়েছে ৯৯৯ সার্ভিস। জরুরি যে কোনো প্রয়োজনে ৯৯৯ নম্বরে কল করে নাগরিক সেবা নেওয়া যাবে।

জানা গেছে, নাগরিকদের জরুরি প্রয়োজনে তাৎক্ষণিক সহায়তা দিতে উন্নত দেশগুলোর মতোই জাতীয় ন্যাশনাল হেল্প ডেস্ক (৯৯৯) সেবা পরীক্ষামূলকভাবে চালু করা হয়েছে।

জানা যায়, তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগ পরিচালিত একটি পাইলট কর্মসূচির আওতায় এই সেবা পরীক্ষামূলক কাঠামোর মাধ্যমে নাগরিকদের জরুরি প্রয়োজনে পুলিশ, ফায়ার সার্ভিস এবং অ্যাম্বুলেন্স সার্ভিস প্রদানের জন্য চালু করা হয়েছে।

Related Post

বাংলাদেশ পুলিশ, ফায়ার সার্ভিস এবং সিভিল ডিফেন্স অধিদপ্তর ও বেসরকারি প্রতিষ্ঠান প্লাস ওয়ানের সেবাগুলোর সমস্বয়ে এই কার্যক্রমটি পরিচালিত হবে বলে জানানো হয়েছে।

জনগণের চাহিদা অনুযায়ী এই সেবার সঙ্গে আরও নানা উদ্ভাবন যুক্ত করে আগামী বছরে ভয়েস সার্ভিসসহ এটি পুরো উদ্যমে চালু করা হবে জানানো হয়।

পরীক্ষামূলকভাবে এই কার্যক্রম বর্তমানে সকাল ৭টা হতে রাত ১০টা পর্যন্ত চালু রয়েছে। আগামী সপ্তাহ হতে এই সার্ভিস ২৪ ঘণ্টা চালু থাকবে। পরীক্ষামূলক অবস্থাতেই সীমিত আকারে পুলিশি সহায়তা, অ্যাম্বুলেন্স সহযোগিতা প্রদান করা হচ্ছে, এতে অনেকেই উপকৃতও হচ্ছেন। আরও ৬ মাস এই কার্যক্রম পরীক্ষামূলকভাবে চলবে। ভবিষ্যতে ঢাকার বাইরেও এই কার্যক্রম বিস্তৃত করা হবে বলে জানানো হয়েছে।

৯৯৯ হেল্প ডেস্ক মোবাইল অ্যাপলিকেশন ডাউনলোড লিংক হলো: http://bit.ly/2fqnhey

সম্প্রতি ঢাকায় অনুষ্ঠিত ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৬-এর সমাপনী অনুষ্ঠানে ন্যাশনাল হেল্প ডেস্কের অ্যাপ ও ওয়েবসাইট উন্মোচন করা হয়। বসুন্ধরার ইন্টারন্যাশনাল কনভেনশন সিটিতে এই অ্যাপ এবং ওয়েবসাইট উন্মোচন করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এবং তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

এই মোবাইল অ্যাপ ব্যবহার করে ৯৯৯ জরুরি সেবার কলসেন্টারে সরাসরি ফোন, লাইভ চ্যাট ও বিভিন্ন তথ্য খোঁজার জন্য সার্চ অপশন ব্যবহার করতে পারবেন নাগরিকরা।

এই অ্যাপ ও ওয়েবসাইটের মাধ্যমে জরুরি প্রয়োজনে জরুরি সেবার বিভিন্ন তথ্য লোকেশনসহ জানতে পারবেন নাগরিকরা। কল সেন্টারের মাধ্যমে শুধুমাত্র জরুরি সেবা (ভবিষ্যতে ভয়েস কলের মাধ্যমে) পাওয়া গেলেও ৯৯৯ হেল্প ডেস্কের ডিজিটাল মাধ্যম মোবাইল অ্যাপ্লিকেশন কিংবা ওয়েবসাইটে (http://nhd.gov.bd/) জরুরি সেবা ছাড়াও সাধারণ সরকারি সেবা, জীবন এবং জীবিকাবিষয়ক নানাবিধ তথ্য ও সেবা গ্রহণ করতে পারবেন।

This post was last modified on নভেম্বর ১১, ২০১৬ 9:48 পূর্বাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

টাইটানিকের সবচেয়ে ধনী যাত্রীর সেই স্বর্ণের পকেট ঘড়িটি রেকর্ড দাম ১৬ কোটি টাকায় বিক্রি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আটলান্টিক মহাসাগরে ডুবে ধ্বংস হয়ে যাওয়া ঐতিহাসিক টাইটানিক জাহাজ ট্রাজেডির…

% দিন আগে

আজ মহান মে দিবস: শ্রমিকদের ঐক্যবদ্ধ হওয়ার দিন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আজ ১লা মে, মহান মে দিবস। বঞ্চনা, নির্যাতন ও বৈষম্যের…

% দিন আগে

নদীমাতৃক বাংলাদেশের এক চিরাচরিত দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। বুধবার, ১ মে ২০২৪ খৃস্টাব্দ, ১৮ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

অফিসে এসি না থাকলে গরমে সারাদিন পরিশ্রম করে সুস্থ থাকবেন কীভাবে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অনেক অফিসেই এসির ব্যবস্থা থাকে না। এসি না থাকলেও কাজ…

% দিন আগে

জলবায়ু পরিবর্তনজনিত সমস্যা: এক মহা দুর্যোগের শিকার এশিয়া

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পুরো বিশ্বের জলবায়ুর সঙ্গে তুলনা করলে প্রথমেই উঠে আসে এশিয়ার…

% দিন আগে

এনার্জিপ্যাকের সঙ্গে চীনের আনহুই প্রাদেশিক গণ-কংগ্রেসের প্রতিনিধিদলের সাক্ষাৎ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ চীনের আনহুই প্রাদেশিক গণ-কংগ্রেসের একটি উচ্চপর্যায়ের প্রতিনিধিদল সম্প্রতি রাজধানীর তেজগাঁও…

% দিন আগে