আকাশে ১৪৯ জন যাত্রীর শ্বাসরুদ্ধকর ৫ ঘণ্টার যাত্রা!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ যাত্রী ১৪৯ জন যাত্রী নিয়ে উড়াল দেওয়া একটি বিমানের যাত্রীদের দীর্ঘ ৫ ঘণ্টা কেটেছে এক শ্বাসরুদ্ধকর মৃত্যু যন্ত্রণা নিয়ে।

বিমানটির ক্যাপ্টেন (প্রধান পাইলট), ফার্স্ট অফিসার (পাইলট) মিলে ৫ জন কেবিন ক্রু। দিনটি ছিল গত বছরের ২২ ডিসেম্বর। ওমানের স্থানীয় সময় তখন রাত ৩টা। গভীর রাতে দেড় শতাধিক আরোহী নিয়ে মাসকট আন্তর্জাতিক বিমানবন্দর হতে গর্জন করে আকাশে উড়াল দিতে যাচ্ছিল বাংলাদেশ বিমানের বোয়িং ৭৩৭-৮০০ উড়োজাহাজটি। গন্তব্য চট্টগ্রাম। তবে মাসকট বিমানবন্দরে রানওয়ে হতে উড়াল দেওয়ার ঠিক আগমুহূর্তে উড়োজাহাজটিতে বিস্ফোরণের শব্দ শোনা যায়।

এমন এক পরিস্থিতিতে মাইক্রোফোনে যাত্রীদের আতঙ্কিত না হতে বলেন ক্যাপ্টেন নওশাদ আতাউল কাইয়ুম। তিনি এবং ফার্স্ট অফিসার মেহেদী হাসান বুঝতেও পারছিলেন আসলে কী ঘটেছে। ১৮ টন জ্বালানি ও উড়োজাহাজটির ওজন ৬০ টন। সব মিলিয়ে ৭৮ টন ওজনের বিশাল উড়োজাহাজের ওমানে জরুরি অবতরণ করাও প্রায় অসম্ভব। একটু এদিক-ওদিক হলেই বিস্ফোরিত হতো পুরো উড়োজাহাজটি। প্রাণ যেতে পারতো সব আরোহীর। তবে ৫ ঘণ্টা পথ অতিক্রম করে ঢাকায় জরুরি অবতরণ করান ক্যাপ্টেন নওশাদ। জীবন রক্ষা পায় দেড়’শ যাত্রীর!

তবে ওই দুঃসহ অভিযাত্রার স্বীকৃতিও মিলেছে ক্যাপ্টেন নওশাদের। বৈমানিকদের আন্তর্জাতিক সংস্থা ইন্টারন্যাশনাল ফেডারেশন অব এয়ারলাইনস পাইলট অ্যাসোসিয়েশনের (আইএফএএলপিএ) প্রশংসাপত্র পেয়েছেন ৪০ বছর বয়সী বৈমানিক ক্যাপ্টেন নওশাদের। কানাডার মনট্রিলে সংস্থাটির প্রধান কার্যালয়ে বৈমানিকদের সম্মেলন অনুষ্ঠিত হবে মে মাসে। ক্যাপ্টেন নওশাদ সেখানে এই দুঃসহ যাত্রার বর্ণনা করবেন। ৭ জানুয়ারি সকালে ঢাকায় দেশের প্রথম সারির একটি গণমাধ্যমের কাছে পুরো যাত্রাপথের বিষয়টি তুলে ধরেন নওশাদ। প্রাণ বাঁচাতে ৫ ঘণ্টার আকাশপথে কী ছিল তাঁর ভাবনা- সবকিছুই তুলে ধরেন তিনি।

This post was last modified on জানুয়ারী ৩১, ২০১৭ 4:34 পূর্বাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

মাছ ধরার এক অসাধারণ দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ খৃস্টাব্দ, ১৬ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

ডায়াবেটিস রোগিরা ‘ইনস্ট্যান্ট নুডলস’ খেলে কি রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘ইনস্ট্যান্ট নুডলস’ স্বাদে মিষ্টি না হলেও এই ধরনের খাবারে শর্করার…

% দিন আগে

বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার হিসেবে সাব্বির আহমেদকে নিয়োগ দিলো ভিসা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেমেন্ট প্রযুক্তিতে বিশ্বের নেতৃস্থানীয় প্রতিষ্ঠান ভিসার বাংলাদেশ, নেপাল এবং ভুটানের…

% দিন আগে

বাংলাদেশে প্রথমবারের মতো ইন্টারন্যাশনাল ডিজ্যাবিলিটি আর্ট ফেস্টিভ্যাল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অন্তর্ভূক্তিমূলক থিয়েটার ক্ষেত্রে প্রতিবন্ধী শিল্পীদের নিয়ে ব্রিটিশ কাউন্সিলের দীর্ঘমেয়াদী প্রচেষ্টার…

% দিন আগে

বিয়ের প্রস্তুতি নিচ্ছেন শাকিব খান!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঢাকাই সিনেমার জনপ্রিয় অভিনেতা শাকিব খান। অপু বিশ্বাস ও বুবলীকে…

% দিন আগে

৬ মাসে ইসরায়েলি বর্বরতায় গাজায় নিহত ১৩ হাজার শিশু

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গাজা উপত্যকায় গত ৬ মাসে নিহত শিশুদের সংখ্যা আঁতকে উঠার…

% দিন আগে