আইফোন ও স্যামসাংয়ের গ্যালাক্সি এস ৮-কে টেক্কা দিতে নকিয়ার নতুন সেট!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আইফোন ও স্যামসাংয়ের গ্যালাক্সি এস ৮-কে টেক্কা দিতে নকিয়া ব্র্যান্ডের একটি অ্যান্ড্রয়েডচালিত ফ্ল্যাগশিপ স্মার্টফোন আসতে চলেছে। সেটটির দামও হবে প্রতিযোগিতামূলক।

ধারণা করা হচ্ছে চলতি মাসেই স্পেনের বার্সেলোনায় মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে নতুন ফোনটির ঘোষণা দেওয়া হতে পারে। ফিনল্যান্ডের এইচএমডি গ্লোবাল তৈরি করবে নকিয়া ব্র্যান্ডের ওই ফোন। নকিয়ার কাছ থেকে ব্র্যান্ড নাম ব্যবহারের অনুমতি পেয়েছে এই প্রতিষ্ঠানটি।

সম্প্রতি ‘নকিয়া ৬’ নামের অ্যান্ড্রয়েডচালিত একটি মিডরেঞ্জ কিংবা মধ্যম সারির স্মার্টফোন বাজারে আনে এইচএমডি গ্লোবাল। স্মার্টফোনটি বাজারে দারুণভাবে সাড়া ফেলেছে। চীনে বিক্রি শুরুর মাত্র এক মিনিটের মধ্যে সব কটি ইউনিট বিক্রি হয়ে যায়। এবার মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস উপলক্ষে পি১ নামের স্মার্টফোন ছাড়তে পারে বলে প্রযুক্তি বিশ্লেষকেরা মনে করছেন। টেক দুনিয়ায় গুঞ্জন উঠেছে, নতুন এই ফোন নকিয়ার ফ্ল্যাগশিপ ফোন।

Related Post

ইতিমধ্যেই নকিয়ার নতুন ফোনটি ঘিরে প্রযুক্তি-বিষয়ক বিভিন্ন ওয়েবসাইটেও নানা গুঞ্জন শুরু হয়েছে। এমনকি ফোনটির ধারণা নিয়ে একটি ভিডিও প্রকাশ পেয়েছে।

মনে করা হচ্ছে, পি১ স্মার্টফোনটি ১২৮ জিবি এবং ২৫৬ জিবি স্টোরেজ সংস্করণ হিসেবে বাজারে আসতে পারে। নতুন সেটের একটি মডেলের দাম হতে পারে ৮০০ মার্কিন ডলার ও অপরটির দাম হতে পারে ৯৫০ মার্কিন ডলার।

তবে নতুন ফোন নিয়ে নানা গুঞ্জন ছড়ালেও এ সম্পর্কে আনুষ্ঠানিকভাবে নকিয়া কিংবা এইচএমডি গ্লোবালের পক্ষ হতে আনুষ্ঠানিকভাবে কিছুই বলা হয়নি এখন পর্যন্ত।

তবে ধারণা করা হচ্ছে আগামী ২৬ ফেব্রুয়ারির অনুষ্ঠানে নতুন স্মার্টফোনটি সম্পর্কে বিষদ জানা যাবে। শুরুতে চীনের বাজারে এই ফোন ছাড়া হবে। এরপর ধীরে ধীরে অন্যান্য দেশের বাজারে আসবে।

নকিয়া পি১ ফোনটিকে নিয়ে তৈরি কনসেপ্ট ভিডিওর তথ্য অনুযায়ী দেখা যায়, পি১ সেটটি হবে ধাতব কাঠামোর হাই-এন্ড অ্যান্ড্রয়েড ফোন। হাইব্রিড ডুয়েল সিম স্ট থাকবে বাঁ দিকের কিনারায়, ভলিউম এবং পাওয়ার বাটন থাকবে ডানে। অপরদিকে পেছনে নকিয়ার লোগোর ওপরে থাকবে কার্ল জেইস লেন্স।

এটিতে আরও থাকবে: ইউএসবি টাইপ-সি পোর্ট ৩.৫ মিমি অডিও জ্যাকটি থাকবে নিচের দিকে। রূপালি, কালো ও রোজ গোল্ড রঙে এটি বাজারে আসবে।

৫ দশমিক ৩ ইঞ্চি মাপের ফোনটির স্ক্রিণ হবে ফুল এইচডি কিংবা কিউএইচডি। স্ন্যাপড্রাগন ৮৩৫ এসওসি এবং ৬ জিবি র‍্যাম থাকবে সেটটিতে। ধুলা ও পানিরোধী ফোনটির ব্যাটারি ৩৫০০ মিলিঅ্যাম্পিয়ারের হবে।

This post was last modified on ফেব্রুয়ারী ৯, ২০১৭ 10:07 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

চার তলা থেকে পড়ে দোতলার কার্নিশে আটকে বেঁচে গেলো এক শিশু! [ভিডিও]

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‌‌"রাখে আল্লাহ মারে কে' কথাটি আবারও প্রমাণ হলো। ঘটনাটি ঘটেছে…

% দিন আগে

হৃদয় কাড়া এক অসম্ভব সুন্দর বাংলাদেশ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। সোমবার, ৬ মে ২০২৪ খৃস্টাব্দ, ২৩ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

নখ দেখেই বোঝা যাবে রোগ হয়েছে কি না!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বয়স বৃদ্ধির পর নখ কিছুটা হলেও ভঙ্গুর হতেই পারে। আবার…

% দিন আগে

তরুণ প্রজন্মকে কৃষি উদ্যোক্তা হিসেবে এগিয়ে আসতে হবে- মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী সিমিন হোসেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ “কৃষি-উদ্যোক্তাদের সর্বাত্মক সহায়তা প্রদান করার পাশাপাশি সরকার তাদের বিকাশে সকল…

% দিন আগে

বিস্ময়কর এক রোবট অ্যাটলাসের গল্প

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মানুষের চেয়ে ভালোভাবে তো একটি রোবট শরীরকে কখনই নিয়ন্ত্রণ করতে…

% দিন আগে

প্রথম পারিশ্রমিক ছিলো ৫০ রুপি: বর্তমানে প্রতি ছবিতে নেন ২০ কোটি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বর্তমান সময়ে দক্ষিণী চলচ্চিত্রের জনপ্রিয় একজন অভিনেতা যশ। যিনি সবার…

% দিন আগে