মেক্সিকো সীমান্তে প্রাচীর তৈরির খরচ কমাচ্ছেন ট্রাম্প!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মার্কিন যুক্তরাষ্ট্র ও মেক্সিকো সীমান্ত দেওয়াল তৈরির খরচ ধারণার চেয়ে বেশি পড়ার আশঙ্কা করলেও তা কমিয়ে আনবেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

DAY 6 / JANUARY 25: President Trump signed directives to build a wall along the 2,000-mile U.S.-Mexican border and strip federal funding from “sanctuary” cities that shield illegal immigrants, as he charged ahead with sweeping and divisive plans to transform how the United States deals with immigration and national security.

গত শনিবার টুইটারে দুটি পৃথক পোস্টে খরচ কমিয়ে আনার কথা বললেও তা কীভাবে সম্ভব সেটি পরিষ্কার করেননি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড সিকিউরিটি ডিপার্টমেন্টের (ডিএইচএস) একটি অভ্যন্তরীণ প্রতিবেদনের ভিত্তিতে গত বৃহস্পতিবার দেওয়াল নির্মাণের আনুমানিক খরচের একটি খবর প্রকাশ করেছিলো রয়টার্স।

Related Post

ওই প্রতিবেদনে বলা হয়, ট্রাম্পের ‘প্রাচীর’ তৈরিতে খরচ পড়বে ২১৬০ কোটি ডলার। নির্মাণকাজ শেষ হতে সময় লাগতে পারে সাড়ে ৩ বছর। এই হিসাব প্রাচীর নির্মাণের অনুমিত খরচের চেয়েও অনেক বেশি।

নির্বাচনী প্রচারাভিযানের সময় ট্রাম্প দেওয়াল তৈরিতে ১২শ’ কোটি ডলার খরচ হবে বলে দাবি করেন।
মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার পল রায়ান এবং সিনেট সংখ্যাগরিষ্ঠ নেতা মিচ ম্যাককনেল বলেছিলেন, এতে ১৫শ’ কোটি ডলার খরচ হওয়ার সম্ভাবনা রয়েছে।

জানা যায়, ডিএইচএস এপ্রিল বা মে মাসের মধ্যে কংগ্রেসের নিকট হতে তহবিল পাবে। এরমধ্যে কাজের জন্য ঠিকাদার খুঁজে নিয়ে সেপ্টেম্বরের মধ্যে কাজ শুরু করারও যথেষ্ট সময় থাকবে বলেও প্রতিবেদনে ধারণা প্রকাশ করা হয়।

ফ্লোরিডায় অবকাশকেন্দ্র হতে এক টুইটে ট্রাম্প বলেছেন, “সরকারের ভাবনার চেয়ে ওই সীমান্ত প্রাচীর তৈরি করতে খরচ বেশি হবে বলে আমি জানতে পেরেছি। তবে আমি এখনও এই নকশা কিংবা প্রাচীর তৈরির আলোচনায় যুক্ত হইনি।”

ফ্লোরিডায় যে অবকাশকেন্দ্র হতে টুইটটি এসেছে সেখানে সফররত জাপানের প্রধানমন্ত্রী শিনজে আবেও সন্ত্রীক রয়েছেন বলে জানানো হয়েছে সংবাদ মাধ্যমের খবরে।

পৃথক টুইট বার্তায় ট্রাম্প আরও বলেছেন, “আমি যখন বিষয়টি দেখবো, এফ-৩৫ ফাইটারজেট কিংবা এয়ার ফোর্স ওয়ানের মতো সেখানেও ব্যয় কমে আসবে!”

This post was last modified on ফেব্রুয়ারী ১২, ২০১৭ 2:24 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

ছবিতে লুকিয়ে রয়েছে একটি কাঁচি: কেবলমাত্র বুদ্ধিমানেরাই ৩০ সেকেন্ডে খুঁজে বের করতে পারবেন!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ছবিতে লুকিয়ে রয়েছে একটি কাঁচি। তবে এই কাঁচির প্রতিকৃতিটি এই…

% দিন আগে

মাছ ধরার এক অসাধারণ দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ খৃস্টাব্দ, ১৬ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

ডায়াবেটিস রোগিরা ‘ইনস্ট্যান্ট নুডলস’ খেলে কি রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘ইনস্ট্যান্ট নুডলস’ স্বাদে মিষ্টি না হলেও এই ধরনের খাবারে শর্করার…

% দিন আগে

বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার হিসেবে সাব্বির আহমেদকে নিয়োগ দিলো ভিসা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেমেন্ট প্রযুক্তিতে বিশ্বের নেতৃস্থানীয় প্রতিষ্ঠান ভিসার বাংলাদেশ, নেপাল এবং ভুটানের…

% দিন আগে

বাংলাদেশে প্রথমবারের মতো ইন্টারন্যাশনাল ডিজ্যাবিলিটি আর্ট ফেস্টিভ্যাল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অন্তর্ভূক্তিমূলক থিয়েটার ক্ষেত্রে প্রতিবন্ধী শিল্পীদের নিয়ে ব্রিটিশ কাউন্সিলের দীর্ঘমেয়াদী প্রচেষ্টার…

% দিন আগে

বিয়ের প্রস্তুতি নিচ্ছেন শাকিব খান!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঢাকাই সিনেমার জনপ্রিয় অভিনেতা শাকিব খান। অপু বিশ্বাস ও বুবলীকে…

% দিন আগে