বিশ্বের সব অদ্ভুত পাথর খণ্ড দেখুন! (ছবি)

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বিশ্বের বেশ কয়েকটি দেশে অদ্ভুত পাথরের সন্ধান পাওয়া গেছে। প্রাকৃতিকভাবে কোনো কোনো এলাকায় পাথরখণ্ডগুলো এমনভাবে ভারসাম্য বজায় রেখে দাঁড়িয়ে আছে, যা দেখলে বিস্মিত হতে হয়।

বিস্ময়কর মনে হয় এ কারণে যে এভাবে বিশাল কোনো পাথরখণ্ড কি কখনও স্থিতিশীল থাকতে পারে। কিছু পাথরের আকৃতি মাশরুম, আবার কিছু জুতার মতোও দেখতে। আবার ভাসমান অর্থাৎ শূন্যে এক পাথরের কথাও শোনা যায়।

ব্যালান্সড রক, কলরাডো

মার্কিন যুক্তরাষ্ট্রেই কলরাডোর গার্ডেন অব গডসে রয়েছে এই অদ্ভুত পাথরটি। রাস্তার পাশেই এটির অবস্থান, তাই পর্যটকরা এর পাশে দাঁড়িয়ে সহজেই ছবি তুলতে পারেন।

ব্যালান্সড রক, উতাহ

এটি আমেরিকার উতাহ প্রদেশের আরচেস ন্যাশনাল পার্কের প্রবেশপথ হতে ৯ মাইল ভেতরে। এই পাথরটি ৩৯ মিটার দীর্ঘ। নিচের পাথরটির ওপর যে পাথরটি অদ্ভুতভাবে ভারসাম্য বজায় রেখে দাঁড়িয়ে রয়েছে, তার দৈর্ঘ্যও প্রায় ১৭ মিটারের মতো।

ব্যালেন্সিং রক, নোভা স্কশিয়া

এই পাথরটি কানাডার নোভা স্কশিয়া প্রদেশে লং আইল্যান্ডের সেইন্ট ম্যারি’স বে তে রয়েছে। দেখুন কী এক অদ্ভুত অবস্থায় দাঁড়িয়ে আছে! ৯ মিটার লম্বা এই পাথরটি আরেকটি পাথরের প্রান্তে দাঁড়িয়ে রয়েছে অস্বাভাবিকভাবে। এটি এক বিস্ময়কর।

ভাসমান পাথর

সৌদি আরবের আল হাসা এলাকায় রয়েছে একটি অদ্ভুত পাথর। এটি নাকি বছরের একটি নির্দিষ্ট সময় হাওয়ায় ভেসে থাকতে পারে! প্রতিবছর এপ্রিল মাসে পাথরটি মাটি থেকে ১১ সেন্টিমিটার ওপরে প্রায় ৩০ মিনিট ধরে ভেসে থাকে, এমন কথা বলেছেন স্থানীয়রা। তাদের দাবি হলো, ১৯৮৯ সালের এপ্রিলে পুলিশের গুলিতে এক মুজাহিদ শহীদ হন এই পাথরের ঠিক সামনে। তারপর হতে এমন ব্যাখ্যাতীতভাবে নাকি ভাসে এই পাথরটি।

আইডল রক, ব্রিমহাম মুর

ইংল্যান্ডের ব্রিমহাম মুর এলাকাতে রয়েছে অনেকগুলো আজব পাথর। প্রাকৃতিক কারণে পাথরগুলো ক্ষয়প্রাপ্ত হয়ে আশ্চর্য আকার ধারণ করেছে। এরমধ্যে একটি হলো আইডল রক। ছোট্ট পাথরের ওপর কোনো এক দৈব শক্তির মাধ্যমে দাঁড়িয়ে রয়েছে এটি!

মাশরুম রক, কানসাস

মার্কিন যুক্তরাষ্ট্রের কানসাসে মাশরুম রক স্টেট পার্কে অনেকগুলো পাথরের মধ্যে রয়েছে এই মাশরুম আকৃতির দুটি পাথর। সেগুলোর পাশে রয়েছে বিশাল জুতার আকৃতির আরেকটি পাথর। দেখতে সত্যিই যেনো অদ্ভুত লাগে।

চিরেম্বা রকস, জিম্বাবুয়ে

জিম্বাবুয়ের রাজধানী হারারের ১৩ কিলোমিটার দক্ষিণ-পূর্বে রয়েছে এই পাথরগুলো। দেশটির মুদ্রায় এই পাথরগুলোকে তুলে ধরায় বাইরের মানুষ এখন এই পাথর সম্পর্কে জানতে বেশ আগ্রহী হয়ে উঠছে।

কেজেরাগবোল্টেন, নরওয়ে

এই পাথরটি নরওয়েতে। প্রায় ১৫ বর্গফুট আয়তনের কেজেরাগবোল্টেন পাথরখণ্ডটি নরওয়ের কেজেরাগ পর্বতের দুটি বিশাল পাথরের মাঝখানে আটকে রয়েছে। মাটি হতে প্রায় ৩ হাজার ফুট ওপরে রয়েছে এই পাথরটি। তবে সেখানে দাঁড়াতে হলে যে কাওকে অবশ্যই অনেক সাহসী হতে হবে।

This post was last modified on মার্চ ১৬, ২০১৭ 10:42 পূর্বাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

ডায়াবেটিস রোগিরা ‘ইনস্ট্যান্ট নুডলস’ খেলে কি রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘ইনস্ট্যান্ট নুডলস’ স্বাদে মিষ্টি না হলেও এই ধরনের খাবারে শর্করার…

% দিন আগে

বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার হিসেবে সাব্বির আহমেদকে নিয়োগ দিলো ভিসা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেমেন্ট প্রযুক্তিতে বিশ্বের নেতৃস্থানীয় প্রতিষ্ঠান ভিসার বাংলাদেশ, নেপাল এবং ভুটানের…

% দিন আগে

বাংলাদেশে প্রথমবারের মতো ইন্টারন্যাশনাল ডিজ্যাবিলিটি আর্ট ফেস্টিভ্যাল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অন্তর্ভূক্তিমূলক থিয়েটার ক্ষেত্রে প্রতিবন্ধী শিল্পীদের নিয়ে ব্রিটিশ কাউন্সিলের দীর্ঘমেয়াদী প্রচেষ্টার…

% দিন আগে

বিয়ের প্রস্তুতি নিচ্ছেন শাকিব খান!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঢাকাই সিনেমার জনপ্রিয় অভিনেতা শাকিব খান। অপু বিশ্বাস ও বুবলীকে…

% দিন আগে

৬ মাসে ইসরায়েলি বর্বরতায় গাজায় নিহত ১৩ হাজার শিশু

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গাজা উপত্যকায় গত ৬ মাসে নিহত শিশুদের সংখ্যা আঁতকে উঠার…

% দিন আগে

আপনার চরিত্র কেমন তা আপনার আঙুলের আকৃতিই বলে দেবে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আপনার ব্যক্তিত্ব কীরকম তা বলে দিতে পারে আপনার আঙুলের আকৃতি!…

% দিন আগে