মুন্সীগঞ্জের হযরত বাবা আদম শহীদ (র.) মসজিদ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। শুক্রবার, ২৪ মার্চ ২০১৭ খৃস্টাব্দ, ১০ চৈত্র ১৪২৩ বঙ্গাব্দ, ২৪ জমাদিউস সানি ১৪৩৮ হিজরি। দি ঢাকা টাইমস্ -এর পক্ষ থেকে সকলকে শুভ সকাল। আজ যাদের জন্মদিন তাদের সকলকে জানাই জন্মদিনের শুভেচ্ছা- শুভ জন্মদিন।

যে ছবিটি দেখছেন সেটি মুন্সীগঞ্জের হযরত বাবা আদম শহীদ (র.) এর মসজিদ। এটি একটি ঐতিহাসিক মসজিদ। মসজিদটি নিয়ে বহু জনশ্রুতি রয়েছে।

মুন্সীগঞ্জ জেলার বিক্রমপুরের ইতিহাস প্রসিদ্ধ রামপাল গ্রামের নিকটস্থ কাজী কসবা গ্রামে সুলতানী আমলের একটি ৬ গম্বুজ বিশিষ্ট মসজিদটি অবস্থিত। এর মাত্র কয়েক গজ পূর্বেই আছে একটি মাজার। মাজারটি ২৫ (পঁচিশ) ফুট বাহুবিশিষ্ট বর্গাকার আয়তনের ইটের তৈরি মঞ্চের উপর পাকা সমাধি বিশেষ।

Related Post

জানা যায়, মসজিদটি আয়তাকার ভিত্তি ভূমির উপর প্রতিষ্ঠিত। উত্তর-দক্ষিণে এটির আয়তন ৪৩ ফুট ও পূর্ব-পশ্চিমে ৩৬ ফুট। চার কোণায় চারটি অষ্ট কোণাকৃতির বুরুজ কিংবা মিনার রয়েছে। তবে মিনার ছাদের কার্ণিশের উপরে উঠেনি। মিনারের ধাপে ধাপে মনোরম বলয়াকারের স্ফীত রেখায় অলংকরণের কাজ রয়েছে।

তুঘরা অক্ষরে উৎকীর্ণ এই শিলালিপি হতে দেখা যায়, এই মসজিদটি নির্মিত হয়েছিলো ১৪৮৩ খ্রীষ্টাব্দে। নির্মাণ করেন কাফুর নামে একজন মালিক বা পদস্থ একজন সরকারি কর্মকর্তা। শিলালিপির বাংলা অনুবাদ হলো, “সর্বশক্তিমান আল্লাহ বলেছেন, ‘নিশ্চয়ই মসজিদ আল্লাহ্ র সম্পত্তি, আল্লাহর সঙ্গে কাওকে অংশীদার করো না”। নবী (সা:) বলেছেন, যিনি একটি মসজিদ নির্মাণ করান আল্লাহতায়ালা তার জন্য বেহেস্তে একটি প্রাসাদ নির্মাণ করেন” এই জামে মসজিদ নির্মাণ করার মহান মালিক কাফুর, সুলতান মোহাম্মদ শাহ এর পুত্র সুলতান জালাল উদ্দিন ফতেহ শাহর আমলে, ৮৮৮ হিজরীর রজব মাসের ঠিক মধ্যভাগে”।

দেখা যায় শিলালিপিতে মসজিদটির প্রতিষ্ঠাতার নাম দেওয়া রয়েছে- কাফুর। সুলতানের আমলে নির্মিত হয় বলে তার পিতার নামসহ তার নাম রয়েছে-সুলতানা মোহাম্মদ শাহর পুত্র সুলতান জালাল উদ্দিন ফতেহ শাহ্‌। প্রতিষ্ঠার তারিখ রয়েছে ৮৮৮ হিজরীর রজব মাসের মধ্যভাগে। মসজিদটির নাম রয়েছে- জামি মসজিদ। কেন প্রতিষ্ঠা করা হয় তার কারণ রয়েছে- পূন্য অর্জনের জন্য। অর্থাৎ মসজিদটির নির্মাণ সম্পর্কীয় সমস্ত তথ্যই সেখানে রয়েছে। বাবা আদমের কোন উল্লেখ নেই, উল্লেখ নেই কোন মাজারের কথাও।
ছবি ও তথ্য: www.ambalanews24.com এর সৌজন্যে।

This post was last modified on মার্চ ২২, ২০১৭ 9:46 পূর্বাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

কাদের স্তন ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি থাকে? অভ্যাসের পরিবর্তন কী এই রোগকে ঠেকাতে পারে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ হিসাববিহীন জীবনযাপন, অস্বাস্থ্যকর খাওয়া-দাওয়া, প্রাত্যহিক বিভিন্ন বদভ্যাসই স্তন ক্যান্সার ডেকে…

% দিন আগে

নিজের আইপি অ্যাড্রেস জানবেন যেভাবে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ইন্টারনেট ব্যবহারকারী অনেকেই নিজের আইপি অ্যাড্রেস সম্পর্কে মোটেও অবগত নন।…

% দিন আগে

শ্রেয়া ঘোষালের সঙ্গে ডুয়েট গাইবার ইচ্ছে- রিজভী ওয়াহিদ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ রিজভী ওয়াহিদ- যাকে বাংলা আধুনিক গানে প্রেমের গানের শিল্পী বলা…

% দিন আগে

গাধার সংখ্যা যে দেশটিতে সবচেয়ে বেশি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সম্প্রতি পালিত হলো বিশ্ব গাধা দিবস। ‘গাধা’ শব্দটি প্রায়ই আমরা…

% দিন আগে

গাছ-গাছালির মাঝে পাথরের এমন দৃশ্য সত্যিই এক ব্যতিক্রমি

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। শনিবার, ১৮ মে ২০২৪ খৃস্টাব্দ, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১…

% দিন আগে

প্রতিদিন ৫ মিনিট যে ব্যায়াম করলেই ঝরবে মেদ! তাহলে বাড়িতেই শুরু হোক শরীরচর্চা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমরা শরীরচর্চার সময় না পেলেও নিয়ম করে মিনিট পাঁচেক স্কোয়াটে…

% দিন আগে