অস্বাভাবিক কয়েকটি বিমান দুর্ঘটনার রহস্য আজও সকলের কাছে অজানা!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সবচেয়ে বহুল আলোচিত নিখোঁজ বিমান হলো মালয়েশিয়ান এয়ারলাইন্সের ফ্লাইট এমএইচ ৩৭০। এরকম আরও কয়েকটি বিমান রয়েছে যা আজও বিশ্ববাসীর কাছে শুধুই রহস্য।

মালয়েশিয়ান বিমান নিখোঁজ ও এর অস্বাভাবিকভাবে উধাও হওয়ার ঘটনা কে না জানে! তবে ইতিহাসের পাতায় এমন আরও অসংখ্য উদাহরণ রয়েছে। এসব বিমান আজও মানুষের কাছে শুধুই রহস্য।

মালেয়েশীয়ার বিমানের কথা অনেকের জানা। কীভাবে ফ্লাইট MH 370 অস্বাভাবিকভাবে নিখোঁজ হয়েছিলো তার কারণ এখনও জানা যায়নি। তবে ওই বিমানে জাল পাসপোর্টধারী দুইজন যাত্রী ছিল বলে জানা যায়।

Related Post

আজকের কথা নয়, সেই ১৯৪৪ সালে জনপ্রিয় বিগ ব্যান্ড লিডার ‘গ্লেন মিলার’ আমেরিকার আর্ম ফোর্স-এ স্ট্রিং পারফর্মেন্সের জন্য গিয়েছিলেন। পরদিন প্যারিস যাওয়ার সময় ইংলিশ চ্যানেলের উপর হতে তাঁর বিমানটি উধাও হয়ে যায়। অনেকের ধারণা, অগ্নিবিস্ফোরণের কারণে বিমানটি ক্র্যাশ করে। তবে সবচেয়ে মজার তথ্য হলো, মিলার নাকি হার্ট অ্যাটাকে মারা গেছেন!

পরের ঘটনাটি ১৯৪৫ সালে প্রথম বারমুডা ট্রায়েঙ্গেলের আবির্ভাব ঘটে। ঘটনাটি ছিলো ১৪ জন নৌবাহিনীর ট্রেইনিরকে নিয়ে। অভিজ্ঞ পাইলট চার্লস ফ্লোরিডা হতে গন্তব্যের দিকে যাওয়ার সময় বারমুডার উপর হতে বিমানসহ হারিয়ে যান। জানা যায় যে, হঠাৎ আবহাওয়ার পরিবর্তনের কারণে বিমানটিকে আর খুঁজে পাওয়া যায়নি। তবে ভূতুড়ে হলেও সত্যি হলো, বিমানটি সম্পর্কে আরও তথ্য নিতে আরেকটি বিমান পাঠানো হলে সেটিও ফেরত আসেনি!

এবারের ঘটনাটি হলো ১৯৪৭ সালের। সে বছর আর্জেন্টিনা হতে সান্তিয়াগো যাওয়ার সময় ব্রিটিশ সাউথ এয়ারওয়েজ এর ‘স্টার ডাস্ট’ বিমানটি আন্দিজ পর্বতের উপর আঘাত হানে। ওই বিমানটি গন্তব্যে পৌঁছাতে পারেনি। গবেষণায় বলা হয়েছে, ভিনগ্রহের কোন যন্ত্রের মাধ্যমে বিমানটিতে নাকি আঘাত ঘটানো হয়েছিল! এই ঘটনার ৫০ বছর পর আর্জেন্টিনার দুই ব্যক্তি বিমানটির কিছু ধ্বংসাবশেষ খুঁজে পান।

এই ঘটনাটি ঘটেছে ১৯৯৯ সালে। ফ্লাইট ১৯১ শিকাগো হতে যাত্রা শুরু করার কিছুক্ষণের মধ্যেই সেটি বিধ্বস্ত হয়। সবচেয়ে আজব ব্যাপার হলো, এরপর যতো বিমান এই নামে করা হয়েছিল সবই গন্তব্যে পৌঁছার পূর্বেই ধ্বংস হয়ে যায়!

এবার উরুগুয়ের একটি বিমান খারাপ আবহাওয়ার কারণে আন্দিজ পর্বতে আছড়ে পড়ে। ৪৫ জনের মধ্যে মাত্র ১৬ জন ঘটনাস্থলে বেঁচে ছিলেন তবে বাকিদের মৃতদেহ খেয়ে বাঁচতে হয়েছিলো তাদের! এই কাহিনী নিয়ে ১৯৯৩ সালে একটি সিনেমাও নির্মাণ করা হয়।

This post was last modified on মার্চ ৩০, ২০১৭ 1:40 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

কায়রোতে যুদ্ধবিরতি নিয়ে আলোচনা আবার শুরু

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গাজায় যুদ্ধবিরতি নিয়ে আলোচনা করতে আবারও মিশরের কায়রোতে পৌঁছেছেন ইসরায়েলের…

% দিন আগে

‘ইনস্টাগ্রামে খারাপ মন্তব্য কেনো করলি’? পুলিশের সামনেই রাস্তায় চুলোচুলি চার তরুণীর!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ একটি ভিডিওতে দেখা গেছে, মারপিট করতে করতে রাস্তায় পড়ে গিয়ে…

% দিন আগে

হাতি ও শ্রীলংকা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। বুধবার, ৮ মে ২০২৪ খৃস্টাব্দ, ২৫ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

খাওয়া শেষ ৫ মিনিটেই! দ্রুত গতিতে খেলে কী কী ক্ষতি হতে পারে শরীরের?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অনেকেই খেতে বসলে মিনিট পাঁচেকের মধ্যেই খাওয়া শেষ হয়ে যায়।…

% দিন আগে

‘ভরসার নতুন জানালা’ প্রকল্পের অধীনে বরগুনার ১৮৫ কৃষি উদ্যোক্তার জন্য দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণের আয়োজন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বরগুনার আরডিএফ মিলনায়তনে ‘ভরসার নতুন জানালা’ শীর্ষক কৃষিবিষয়ক সহায়তা উদ্যোগের…

% দিন আগে

আইফোনের ব্যাটারি হেলথ পরীক্ষা করার নিয়ম জেনে নিন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ নিজের আইফোনের ব্যাটারি হেলথ নিয়ে যদি কৌতূহলী হয়ে থাকেন কিংবা…

% দিন আগে