ভারতে ইভিএমে শুধুই মোদির দলের প্রতীক নিয়ে ঝড়!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ভারতের ভোটযন্ত্র ইলেকট্রুনিক ভোটিং মেশিন (ইভিএম) নিয়ে ব্যাপক বিতর্ক দেখা দিয়েছে। দেশটির মধ্যপ্রদেশের নির্বাচনের আগে ইভিএম পরীক্ষায় দেখা গেছে যে, যন্ত্রটি ব্যবহার করলে শুধুমাত্র ক্ষমতাসীন দলের প্রতীকই বের হয়ে আসছে!

বিবিসির খবরে বলা হয়েছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দলকে জিতিয়ে দেওয়ার জন্য কোনো যান্ত্রিক কারচুপি করা হয়েছে কিনা তা নিয়ে সন্দেহ দেখা দিয়েছে। বিষয়টি প্রকাশ পাওয়ার পর পুরো ভারত জুড়ে ব্যাপক সমালোচনা শুরু হয়েছে।

মধ্যপ্রদেশে আগামী সপ্তাহে নির্বাচন অনুষ্ঠিত হতে চলেছে। তবে ওই রাজ্যটিতে ভোট অনুষ্ঠানের আগে ইলেকট্রুনিক ভোটিং মেশিন বা ইভিএম পরীক্ষা করার সময় কর্মকর্তারা দেখতে পান যে, যন্ত্রটিতে যে কোনো বোতাম চাপলেই শুধু প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি) নির্বাচনী প্রতীক আঁকা স্লিপ মেশিন থেকে বের হয়ে আসছে! কর্মকর্তাদের ইভিএম পরীক্ষা করার এমন একটি ভিডিওটি গত সপ্তাহে সোশ্যাল মিডিয়ায় ব্যাপকভাবে ছড়িয়ে পড়লে বিতর্ক শুরু হয়। এই ঘটনার পর নির্বাচন কমিশনের দু’জন কর্মকর্তাকে ইতিমধ্যে বদলিও করা হয়েছে।

Related Post

দেশটির নির্বাচন কমিশন বলেছে, মধ্যপ্রদেশে নির্বাচন পর্যবেক্ষণের জন্য দিল্লি হতে বেশ কয়েকজন কর্মকর্তাকে পাঠানো হবে। কমিশনের এক মুখপাত্র জানিয়েছে, ইভিএম-এ এমন অদ্ভুত ঘটনার বিষয়ে বিস্তারিত রিপোর্ট চেয়েছে সেখানকার কমিশন। এছাড়াও দু’জন ঊর্ধ্বতন কর্মকর্তার নেতৃত্বে নির্বাচন কমিশনের দুটো প্রতিনিধি দলও পাঠানো হচ্ছে মধ্যপ্রদেশের ওই স্থানে। ৯ এপ্রিল ভোটগ্রহণের শুরু হতে নির্বাচনের ফল ঘোষণা পর্যন্ত এই দল দুটো মধ্যপ্রদেশেই থাকবে বলে জানিয়েছে দেশটির নির্বাচন কমিশন। ভারতের বিন্দে প্রদেশে ইভিএম পরীক্ষার সময়ই গণ্ডগোলটি ধরা পড়ে যায়। এই ঘটনায় ওই প্রদেশের নির্বাচনী কাজে দায়িত্বরত কমিশনের এক কর্মকর্তা ও এক সিনিয়র পুলিশ অফিসারকে অন্য জায়গায় বদলি করা হয়েছে বলে বিভিন্ন সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে। যদিও নির্বাচন কমিশন এ বিষয়ে নিশ্চিত করে কিছুই জানায়নি।

উল্লেখ্য, গত মাসে ভারতের বেশ কয়েকটি রাজনৈতিক দল দেশটির নির্বাচনে ব্যবহৃত ইলেকট্রুনিক ভোটিং মেশিন ইভিএম নিয়ে নানা প্রশ্ন তোলে। প্রায় দুই দশক আগে ভারতের নির্বাচনে প্রথম ইভিএম ব্যবহার করা হলেও বর্তমানে কয়েকটি রাজনৈতিক দল অভিযোগ করছে যে, ইভিএম-এ ভোট জালিয়াতি করার সুযোগ রয়েছে।

This post was last modified on এপ্রিল ৫, ২০১৭ 9:01 পূর্বাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

নখ দেখেই বোঝা যাবে রোগ হয়েছে কি না!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বয়স বৃদ্ধির পর নখ কিছুটা হলেও ভঙ্গুর হতেই পারে। আবার…

% দিন আগে

তরুণ প্রজন্মকে কৃষি উদ্যোক্তা হিসেবে এগিয়ে আসতে হবে- মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী সিমিন হোসেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ “কৃষি-উদ্যোক্তাদের সর্বাত্মক সহায়তা প্রদান করার পাশাপাশি সরকার তাদের বিকাশে সকল…

% দিন আগে

বিস্ময়কর এক রোবট অ্যাটলাসের গল্প

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মানুষের চেয়ে ভালোভাবে তো একটি রোবট শরীরকে কখনই নিয়ন্ত্রণ করতে…

% দিন আগে

প্রথম পারিশ্রমিক ছিলো ৫০ রুপি: বর্তমানে প্রতি ছবিতে নেন ২০ কোটি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বর্তমান সময়ে দক্ষিণী চলচ্চিত্রের জনপ্রিয় একজন অভিনেতা যশ। যিনি সবার…

% দিন আগে

গাজার যুদ্ধ বন্ধে মার্কিন যুক্তরাষ্ট্রের কথা শুনছে না ইসরায়েল!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী হামাসের সঙ্গে যুদ্ধবিরতি এবং জিম্মি চুক্তি করতে…

% দিন আগে

ভারতে গাধার দুধ বিক্রি হচ্ছে সাড়ে ৬ হাজার টাকা লিটার!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমাদের সমাজে গাধা নামক প্রাণীটি কঠোর পরিশ্রমের রূপক হিসেবে প্রচলিত।…

% দিন আগে