এবার উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী তুলনা করলেন সূর্য নমস্কারকে নামাজের সঙ্গে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ভারতের বেশ কয়েকজন মুখ্যমন্ত্রী বার বার ইসলাম ধর্ম সম্পর্কে নানা কুরুচিপূর্ণ মন্তব্য করে চলেছেন। এবার উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী তুলনা করলেন সূর্য নমস্কারকে নামাজের সঙ্গে!

ইসলাম ধর্মে অন্যকোনো ধর্মের কোনো বিষয়কে মন্তব্য করার অবকাশ নেই। কারণ ধর্ম যার যার তার তার কাছে। সবাই যে যার মতো ধর্ম পালন করবেন সেটি ইসলাম ধর্মের নীতি। কোনো ধর্মকে খাটো করে দেখা বা কোনো কিছুর মিল আছে এমন কিছু বলার অবকাশ নেই ইসলাম ধর্মে।
আর সেটিই হলো ইসলাম ধর্মের মূল নীতি। কিন্তু কতিপয় ভিন্ন ধর্মাবলম্বিরা বার বার ধর্ম নিয়ে কথা বলে বিতর্ক সৃষ্টি করে আসছেন।

টাইমস অব ইন্ডিয়ার অনলাইন খবরে বলা হয়েছে, যোগ-আসন ‘সূর্য নমস্কার’ রীতির সঙ্গে মুসলিমদের নামাজের তুলনা করেছেন ভারতের উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী আদিত্যনাথ যোগি। গত বুধবার তিনি উত্তর প্রদেশে আয়োজিত তিন দিনের যোগ মহোৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে ভাষণ দিতে গিয়ে এই মন্তব্য করেন। এ সময় আদিত্যনাথ বলেন, সূর্য নমস্কার রীতির সঙ্গে মুসলিমদের নামাজের অনেক সাদৃশ্য রয়েছে।

এতে আরও বলা হয়, এর আগে মুসলিমদের বিভিন্ন সংগঠন এমন যোগ ব্যায়ামের বিরোধিতা করেছেন। তারা সূর্য নমস্কার রীতিকে ইসলাম বিরোধী বলে আখ্যায়িত করেন। তারা আরও বলেছেন, এমন রীতির চর্চা ইসলাম কখনও অনুমোদন করে না। উত্তর প্রদেশের বিভিন্ন জেলায় অনুষ্ঠিত হচ্ছে এই যোগ মহোৎসব। এমনই এক বড় অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন মুখ্যমন্ত্রী আদিত্যনাথ। সেখানে তিনি বলেন যে, প্রথমদিকে এমন কর্মসূচি পালনকে ভারতে সাম্প্রদায়িকতা হিসেবেই দেখা হতো। ২০১৪ সালের আগে কল্পনা করুন কেও একজন কেন্দ্রীয় সরকারের কাছে এমন যোগ মহোৎসবের কথা যদি বলতে আসতেন তাহলে তার অবস্থা কি হতো তখন! নিঃসন্দেহে বলা যায় যে, ওই মানুষটির ধারণকে সাম্প্রদায়িক হিসেবেই দেখা হতো। আদিত্যনাথ আরও বলেন যে, আমাদের সবাইকে সিদ্ধান্ত নিতে হবে আসলে কে সাম্প্রদায়িক।

তিনি বলেন, সূর্য নমস্কার পর্বে কেও যদি সবটা রীতি ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করে থাকেন তাহলে দেখতে পাবেন এটা মুসলিম ভাইদের নামাজের মতোই! এই দুটি বিষয়ের মধ্যে নাকি এমন চমৎকার সমন্বয় রয়েছে বলে তিনি মন্তব্য করেন। ইতিপূর্বে এই বিষয়টিকে কখনও একসঙ্গে আনা হয় নি। কিছু মানুষ এই বিষয় থেকে ভোটের সুবিধা নিয়েছেন। তিনি মনে করেন, যেসব মানুষ সমাজকে, জাতিকে, ধর্মের ভিত্তিতে বিভক্ত করেন তারা যোগ-ব্যায়ামে বিশ্বাস করেন না। তিনি মনে করেন, অগ্রগতি করতে হলে সুশৃংখল হতে হবে এবং শৃংখলা নিশ্চিত করতে হবে। নিজেকে অবশ্যই শৃংখলার মধ্যে আনতে হবে, যা সম্ভব কেবলমাত্র যোগ ব্যায়ামের মাধ্যমেই।

উল্লেখ্য, গত বছর ভারতের বিভিন্ন রাজ্য সরকার যোগ ব্যায়াম এবং সূর্য নমস্কারকে বাধ্যতামূলক করা হয় স্কুলগুলোতে। এরপরই দেশজুড়ে এর প্রতিবাদ জানায় অল ইন্ডিয়া মুসলিম পারসোনাল ল’ বোর্ড।

This post was last modified on এপ্রিল ৫, ২০১৭ 1:03 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

এই ছবির মধ্যে লুকিয়ে রয়েছে একটি হরিণ: আপনি কী খুঁজে বের করতে পারবেন?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এই জঙ্গলের মধ্যে নদী রয়েছে। রয়েছে সার দেওয়া গাছ। চারপাশে…

% দিন আগে

পাহাড়-পর্বতের এক অসাধারণ দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। মঙ্গলবার, ১৪ মে ২০২৪ খৃস্টাব্দ, ৩১ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

সন্তানের শরীরচর্চা নিয়ে চিন্তিত না হয়ে জিম, যোগাসন ও আর যা শেখানো যেতে পারে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বর্তমানে পড়াশোনার জন্য দিনের বেশির ভাগ সময় কম্পিউটারে চোখ রাখতে…

% দিন আগে

ডিবিএইচের ময়মনসিংহ শাখা উদ্বোধন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দেশের গৃহঋণ প্রদানকারী স্পেশালিষ্ট আর্থিক প্রতিষ্ঠান ডিবিএইচ ফাইন্যান্স পিএলসি সম্প্রতি…

% দিন আগে

পাবলিক প্রকিউরমেন্টে সমান সুযোগের জন্য অন্যায্য ধারাগুলো সরান

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ রবিবার (১২ মে) সেমিনারে বক্তারা বলেন, সরকারকে পাবলিক প্রকিউরমেন্ট প্রক্রিয়ায়…

% দিন আগে

তাহসান দীর্ঘ ৮ বছর পর আবারও নতুন করে গাইলেন ‘কে তুমি’

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ৮ বছর পূর্বে ‘কে তুমি’ শিরোনামে একটি গান গেয়েছিলেন জনপ্রিয়…

% দিন আগে