[ভিডিও] ১.৫ বিলিয়ন বছরের পুরনো পানি উদ্ধার

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ পৃথিবীতে প্রাণের উদ্ভব কিভাবে হলো প্রাণ সৃষ্টি হলো কি করে এই রহস্য প্রকৃতি নিজের মধ্যে লুকিয়ে রেখেছে কোটি কোটি বছর ধরে। ২০১১ সালে মরক্কোর সাহারা মরুভূমিতে ২.১ বিলিয়ন বছর পুরনো উল্কা পাওয়া যায়। সাস্প্রতিক বিজ্ঞানীদের একটি দল কানাডাতে কমপক্ষে ১.৫ বিলিয়ন বছরের পুরনো পানির সন্ধান পেয়েছেন। প্রাচীন এই পানি পাথরের ভেতর আটকা পড়া অবস্থায় ছিল। বিজ্ঞানীদের ধারণা, বিলিয়ন বছর পুরনো পানিতে থাকা মাইক্রোবস থেকে সৃষ্টির রহস্য তথা বহুকোষী প্রাণীর উদ্ভব সম্পর্কে জানা যাবে।


মাইক্রোবস হচ্ছে প্রাণের আদিম অবস্থা। এটা এক কোষী। আমাদের চারপাশের মাইক্রোবস খালি চোখে দেখা যায় না। শক্তিশালী মাইক্রোস্কোপ দিয়ে দেখতে হয়। ফসিল মাইক্রোবস বিজ্ঞানীদের কাছে খুব গুরুত্বপূর্ণ। বর্তমান বিবর্তিত মাইক্রোবস সৃষ্টির শুরুতে কেমন ছিল তা বুঝতে আদিম মাইক্রোবস বা ফসিল মাইক্রোবস এর ভূমিকা অনেক। বিলিয়ন বছর পুরনো পানিতে এই আদিম মাইক্রোবস পাওয়া যাবে বলে বিজ্ঞানীদের দৃঢ় বিশ্বাস।

বৃটিশ ও কানাডার বিজ্ঞানীদের একটি দল পুরো বিষয়টি তদন্ত করে দেখছেন। ইংল্যান্ড ল্যানচেস্টার বিশ্ববিদ্যালয় এর একজন জিওকেমিস্ট গ্রেগ হল্যান্ড এবং তার সহকর্মীরা প্রথম তিম্মিনস এর একটি খনি থেকে তরল বের হচ্ছে খেয়াল করেন। তারা প্রথমে অবাক হয়েছিলেন পাথরের ভেতর পানি কিভাবে আসলো। পরে তারা জানতে আগ্রহী হন পাথরে আটকে থাকা ঐ পানি কত বছরের পুরনো। ড্রিল করে পাথর কেটে নমুনা পানি সংগ্রহ করা হয়। পারমাণবিক তেজস্ক্রিয় পরীক্ষায় দেখা যায় সংগৃহীত পানির বয়স ১.৫ – ২.৬৭ বিলিয়ন বছরের মধ্যে। হল্যান্ড এর মতে ২.৭ বিলিয়ন বছর আগে তিম্মিনস ভূপ্রাকৃতিক ভাবে সম্পূর্ণ অন্যরকম ছিল। ঐ সময়টা প্রাগৈতিহাসিক সমুদ্রের নিচে ছিল টেকটনিক প্লেটগুলো পরস্পর থেকে দূরে ছড়িয়ে পড়ছিল। গলিত ম্যাগমা ঠান্ডা হয়ে নতুন শিলায় পরিণত হচ্ছিল। শিলা ঠান্ডা হবার সময় পারিপার্শ্বিক চাপে শিলা স্থিতাবস্থায় আসতে গিয়ে ভেতরে ফাটল রয়ে যায়। হল্যান্ড যুক্ত করেন, আমরা যে পানি সংগ্রহ করতে পেরেছি তা আসলে ঐ প্রাচীন সমুদ্রেরই পানি। সংগৃহীত নমুনা পানিতে হাইড্রোজেন এর অনুপাত বেশি। এই অতি প্রাচীন পানি গবেষণার জন্য খুব গুরুত্বপূর্ণ। মানব বিবর্তন, বহুকোষী প্রাণী আগমনের বহু আগে এক কোষী প্রাণীদের নিয়ে অনেক কিছুই জানা যাবে বলে ধারণা করা হচ্ছে।

বিজ্ঞানীরা নমুনা পানিতে মাইক্রোবস এর অস্তিত্ব নিয়ে গবেষণা করে দেখছেন। বছর খানেক এর মধ্যে তারা ফলাফল পাবেন বলে আশাবাদ ব্যক্ত করেন। গবেষণাটি নেচারে প্রকাশিত।

Related Post

তথ্যসূত্র: দি টেক জার্নাল

This post was last modified on জুন ৫, ২০১৩ 9:43 অপরাহ্ন

এহ্‌তেশাম

Recent Posts

কী কারণে কোটি কোটি জিমেইল বন্ধ করার সিদ্ধান্ত নিলো গুগল?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ জিমেইল বর্তমান বিশ্বে জীবনের একটি গুরত্বপূর্ণ অংশ হয়ে উঠেছে সেটি…

% দিন আগে

হঠাৎ করে চুল পড়ার পরিমাণ বেড়ে গেলে এর পিছনে কী ডায়েটের কোনও ভূমিকা রয়েছে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ হঠাৎ করে চুল পড়ার পরিমাণ বেড়ে গেলো। এই বিষয়ে পুষ্টিবিদরা…

% দিন আগে

ভাইজান সালমান খানের নতুন ছবি ‘সিকান্দার’ এর এক গানে ২০০ নৃত্যশিল্পী!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বলিউড ভাইজান সালমান খানের নতুন ছবি ‘সিকান্দার’ ২০২৫ সালের ঈদে…

% দিন আগে

আবারও ইসরায়েলি হামলায় গাজায় ৪৮ ফিলিস্তিনি নিহত

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলি হামলায় গত ২৪ ঘণ্টায় আরও…

% দিন আগে

কর্মহীন পুত্রের অত্যাচারে বাধ্য হয়ে ৫৫ বছর বয়সী বৃদ্ধা টোটোর হ্যান্ডল ধরলেন!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বৃদ্ধার পুত্র কর্মহীন। টাকার জন্য সব সময় অশান্তি করে, মারধরও…

% দিন আগে

বন-জঙ্গল আর ঝরনার পানি

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪ খৃস্টাব্দ, ৪ আশ্বিন ১৪৩১…

% দিন আগে