ডোনাল্ড ট্রাম্প বলেছেন মেধাবীদের মার্কিন ভিসা পেতে সমস্যা হবে না

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সিলিকন ভ্যালির চাপের মুখে অবশেষে ভিসা নীতি শিথিল করার আভাস দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এতে এইচ১-বি ভিসা পেতে মেধাবীদের কোনও সমস্যা হবে না বলে জানানো হয়েছে।

সংবাদ মাধ্যমের খবরে বলা হয়, মার্কিন তথ্যপ্রযুক্তি সংস্থাগুলো যদি মনে করে, কোনও কর্মীকে বিদেশ হতে যুক্তরাষ্ট্রে নিয়ে আসা প্রয়োজন, তাহলে এইচ-১-বি ভিসা পেতে সেই সব কর্মীর কোনওই সমস্যা হবে না।

এই প্রথম এইচ১-বি ভিসা সংক্রান্ত বিষয়ে সিলিকন ভ্যালির প্রশ্নগুলোর সরাসরি জবাব দিলেন ডোনাল্ড ট্রাম্প। মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে তথ্যপ্রযুক্তি সংস্থাগুলোর কর্মকর্তাদের ওই আলাপচারিতা বেশ ইতিবাচকই হয়েছে বলে সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে।

Related Post

বলা হয়েছে, তথ্যপ্রযুক্তির ক্ষেত্রে নতুন নতুন আবিষ্কার কিংবা উদ্ভাবনের জন্য যাদের প্রয়োজন, সব সময় আমেরিকা হতেই তাদের খুঁজে পাওয়া যাবে, তেমনটা মনে করেন না সিলিকন ভ্যালির কর্তারা। তাই ভারতসহ বিশ্বের অন্য নানা দেশ থেকেও বিপুল সংখ্যক কর্মী প্রতিবছর নিয়োগ করে মার্কিন তথ্যপ্রযুক্তি সংস্থাগুলো।

সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, মার্কিন নতুন ভিসা নীতি যাতে সিলিকন ভ্যালিতে এই প্রতিভাবানদের প্রবেশের পথে বাধা হয়ে না দাঁড়াতে পারে, সে ব্যবস্থা প্রশাসন করবে বলে ট্রাম্প আশ্বাস দিয়েছেন। প্রতিভাবানদের ‘স্পেশ্যাল পিপল’ কিংবা ‘বিশেষ ব্যক্তিত্ব’ আখ্যা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

এই ‘বিশেষ ব্যক্তিত্ব’দের কর্মী হিসেবে পেতে হলে সিলিকন ভ্যালির কোনো সংস্থাই যাতে সমস্যায় না পড়ে তা সরকার নিশ্চিত করবে বলে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রতিশ্রুতি দিয়েছেন।

সিলিকন ভ্যালির কর্তাদের সঙ্গে এক বৈঠকে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সংস্থাগুলোর উত্তরোত্তর উন্নতির জন্য যে সব কর্মীকে বিদেশ হতে আমেরিকায় নিয়ে যাওয়া প্রয়োজন, মার্কিন ভিসা পেতে তাদের যাতে কোনও রকম সমস্যা না হয়, মার্কিন ইমিগ্রেশন বিভাগ তা নিশ্চিত করবে বলেও আশ্বাস দিয়েছেন। এই তথ্য প্রকাশের পর আশা করা হচ্ছে, বিশ্বের বিভিন্ন দেশ থেকে মার্কিন মুলুকে মেধাবীরা প্রবেশে সুযোগ পাবে, সেই সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রবেশে কড়াকড়ি আরোপের মাধ্যমে বিশ্বব্যাপী ডোনাল্ড ট্রাম্প যে ব্যাপক সমালোচনায় পড়েন তা কিছুটা দূর হবে।

This post was last modified on জুন ২১, ২০১৭ 11:45 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

খালি পেটে পাকা পেঁপে খাওয়া কী আদৌ শরীরের জন্য ভালো?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেঁপেতে উপস্থিত ‘পেপসিন’ ও ‘প্যাপাইন’ নামক উৎসেচকগুলো পরিপাকে বিশেষ সহায়ক।…

% দিন আগে

আইফোনের নতুন গেম ইমুলেটর ডেলটা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সম্প্রতি ডেলটা নামে আইফোনের একটি নতুন ইমুলেটর অ্যাপ তৈরি হয়েছে।…

% দিন আগে

চমক দেখাতে আসছে ‘পুষ্পা-২’

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দক্ষিণী সিনেমা ‘পুষ্পা’র তুমুল জনপ্রিয়তার পর মুক্তি পেতে চলেছে ‘পুষ্পা-২’।…

% দিন আগে

পাহাড়ি রাস্তায় লাফিয়ে চলা মেয়েটির ছবিতে কী কী পরিবর্তন আছে তা বলতে পারবেন?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ছোট বেলায় কিশোর পত্রিকার পাতায় আমরা অনেকেই এমন খেলা খেলেছি।…

% দিন আগে

সিলেটের সাদা পাথর: এক অপার প্রাকৃতিক সৌন্দর্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ খৃস্টাব্দ, ১৪ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

গরমে করলার সঙ্গে কয়েকটি খাবার খেলে উপকার পাবেন না: কোন সেই খাবার?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমরা জানি করলা খেলে সুস্থ থাকে শরীর। তবে সঙ্গে বা…

% দিন আগে