আজ রয়েছে এক প্লাস্টিকের বোতলের দুর্গ কাহিনী

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পরিবেশ দূষণের একটা বড় কারণ হলো প্লাস্টিক বর্জ্য। এটি সমুদ্রের জন্য আরও বেশি ক্ষতিকর। এই ক্ষতি কমাতে ভিন্নধর্মী এক উদ্যোগ নিয়েছেন কানাডিয়ান এক ব্যক্তি। তিনি প্লাস্টিকের বোতলের এক দুর্গ তৈরি করেছেন!

জানা যায়, পানামার বোকাস দেল তোরো রাজ্যের প্রধান দ্বীপ ইসলা কোলোনে তৈরি করা হয়েছে এই অদ্ভুত প্রাসাদটি। প্রায় ৪০ হাজার পুরোনো বোতল দিয়ে তৈরি করা হয় এই প্রাসাদসম বাড়িটি।

প্রাসাদটির প্রবেশদ্বার এবং ভেতরে নানা চিত্রকর্মে দেখানো হয়েছে কিভাবে বিশ্বের সমুদ্রগুলো প্লাস্টিকের কারণে দূষণের শিকারে পরিণত হচ্ছে।

গবেষণা দল ‘ফিউচার ওশান’র মতে, বছরে ৩০ কোটি টন প্লাস্টিক বর্জ্যের অল্প পরিমাণই প্রক্রিয়াজাত করে পূনর্ব্যবহারযোগ্য করা হয়ে থাকে। অপরিশোধিত বর্জ্যের অনেকটুকুই যায় সমুদ্রের পানিতে, ২০১০ সালে যার পরিমাণ ছিল ৪৮ লাখ টন হতে ১ কোটি ২৭ লাখ টন পর্যন্ত!

৯ বছর পূর্বে কানাডার রবার্ট বেজেয়াউ মূলত অবসরের পরিকল্পনা নিয়েই বোকাস দেল তোরোতে আসেন। তবে সেখানে কতোটা বর্জ্য উৎপাদিত হয় তা নিয়ে দ্বীপ কর্তৃপক্ষের এক গবেষণা শুরু করেন। স্বেচ্ছাসেবক হিসেবে অংশ নিয়ে তিনি প্লাস্টিক দূষণবিরোধী প্রচারক হিসেবে প্রকাশ করেন নিজেকে।

তিনি বলেছেন, ‘যদি পৃথিবীর ৭৩০ কোটি মানুষ প্রতিদিন এক বোতল করে পানীয় পান করেন, তাহলে বছরে ২৬ হাজার ৬শ’ কোটি বোতল বর্জ্য হবে।’

বছরে মূলত যুক্তরাষ্ট্র এবং কানাডা হতে হাজারো পর্যটক ছুটি কাটাতে আসেন এই দ্বীপপুঞ্জটিতে। চমৎকার সব বার এবং রেস্টুরেন্টের পাশাপাশি এসব দ্বীপে রয়েছে ম্যানগ্রোভ বন, টলটলে সমুদ্র এবং মনোরম সৈকতের মতো প্রকৃতির সমারোহ। তবে পর্যটকের স্রোতের কারণে তৈরি হয় প্রচুর বর্জ্য, যার শেষ ঠিকানা হয় সমুদ্রে গিয়ে, কারণ হলো এদের পর্যাপ্ত বর্জ্য ব্যবস্থাপনা সক্ষমতা একেবারেই নেই।

৬২ বর্গ কিলোমিটারের ছোট্ট এই দ্বীপটিতেই বছরে জমা হয় প্রায় ১৫ লাখ খালি বোতল। রবার্ট এগুলো সংগ্রহ করেন তার নির্মাণ প্রকল্পের কাজে। শুধু সাধারণ পানীয়ের বোতলই তিনি ব্যবহার করতে পারেন। কারণ হলো অন্য বোতলগুলোতে থাকে দাহ্য উপাদান।

প্রথমে লোহার খাঁচায় প্লাস্টিকের বোতলগুলো একটার ওপর আরেকটা রাখেন তিনি। এরপর এগুলোর ওপর সিমেন্টের প্রলেপ দিয়ে দেওয়াল বানান। প্রতিটি দেওয়ালে ৩০০টি অর্ধলিটার কিংবা ১২০টি দেড় লিটারের বোতল ধরে। শুধু মধ্যযুগীয় শৈলীতে বানানো ত্রিকোণ জানালাগুলো এইভাবে তৈরি করা সম্ভব হয় না। এভাবেই তিনি বানিয়েছেন প্লাস্টিকের বোতল দিয়ে প্রাসাদ!

This post was last modified on এপ্রিল ৪, ২০১৮ 7:25 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

ওয়ারেন্ট ঠেকাতে মরিয়া মার্কিন যুক্তরাষ্ট্র: গ্রেফতার আতঙ্কে নেতানিয়াহু!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ফিলিস্তিনের গাজা উপত্যকায় গণহত্যা ও আন্তর্জাতিক আইন লঙ্ঘনের অভিযোগে ইসরায়েলের…

% দিন আগে

ছবিতে লুকিয়ে রয়েছে একটি কাঁচি: কেবলমাত্র বুদ্ধিমানেরাই ৩০ সেকেন্ডে খুঁজে বের করতে পারবেন!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ছবিতে লুকিয়ে রয়েছে একটি কাঁচি। তবে এই কাঁচির প্রতিকৃতিটি এই…

% দিন আগে

মাছ ধরার এক অসাধারণ দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ খৃস্টাব্দ, ১৬ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

ডায়াবেটিস রোগিরা ‘ইনস্ট্যান্ট নুডলস’ খেলে কি রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘ইনস্ট্যান্ট নুডলস’ স্বাদে মিষ্টি না হলেও এই ধরনের খাবারে শর্করার…

% দিন আগে

বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার হিসেবে সাব্বির আহমেদকে নিয়োগ দিলো ভিসা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেমেন্ট প্রযুক্তিতে বিশ্বের নেতৃস্থানীয় প্রতিষ্ঠান ভিসার বাংলাদেশ, নেপাল এবং ভুটানের…

% দিন আগে

বাংলাদেশে প্রথমবারের মতো ইন্টারন্যাশনাল ডিজ্যাবিলিটি আর্ট ফেস্টিভ্যাল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অন্তর্ভূক্তিমূলক থিয়েটার ক্ষেত্রে প্রতিবন্ধী শিল্পীদের নিয়ে ব্রিটিশ কাউন্সিলের দীর্ঘমেয়াদী প্রচেষ্টার…

% দিন আগে