২০১৮ সালের ফিফা বিশ্বকাপের প্রস্তুতি: রাশিয়ায় খড়ের তৈরি স্টেডিয়াম!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ২০১৮ সালের ফিফা বিশ্বকাপ নিয়ে তোড়জোড় শুরু হয়েছে আরও অনেক আগে থেকেই। এই আসর বসবে রাশিয়ায়। বিশ্বের সবথেকে জমজমাট এই আসরকে কেন্দ্র করে নিজেদের গুছিয়ে নিচ্ছে রাশিয়া। বিশ্ব দরবারে নিজেদের শ্রেষ্ঠত্ব তুলে ধরার জন্য তারা ঐতিহ্যের সঙ্গে অভিনব সব জিনিসপত্র উপস্থাপনের চেষ্টা চালাচ্ছে। যেমন খড়ের তৈরি স্টেডিয়াম।

বিশ্বকাপের পর্দা ওঠার পূর্বেই রাশিয়ান এক কৃষক খড়ের তৈরি ফুটবল স্টেডিয়ামের রেপ্লিকা বানিয়ে সকরের নজর কাড়তে সমর্থ হয়েছেন। বিশ্বকাপ আয়োজনের মোট খরচ এবং নানা অসংগতিকে হাইলাইটস করতেই মূলত অভিনব এই স্টেডিয়াম তৈরি করা হয়েছে।

রোমান পুনোমারায়ুভ নামে রাশিয়ার ওই কৃষক সেন্ট পিটার্সবুর্গ স্টেডিয়ামের রেপ্লিকা বানিয়েছেন খড় দিয়ে। বিশ্বকাপের জন্য উপযোগী করে তুলতে এই ভেন্যুর জন্য রাশিয়া ৫৭৩ মিলিয়ন পাউন্ড খরচ করেছে। আগামী বছরের বিশ্বকাপে এই ভেন্যুটিতে সেমিফাইনাল সহ মোট ৭টি ম্যাচ অনুষ্ঠিত হওয়ার কথা। বিশাল এই খরচকে সবার সামনে তুলে ধরতেই রোমানের এই প্রচেষ্টা।

Related Post

এই স্টেডিয়াম তৈরি করা হয়েছে বালু ও খড় দিয়ে। এখানে দর্শকদের খেলা উপভোগী করার জন্য রয়েছে ৩০০টি আসনের ব্যবস্থাও! গত সপ্তাহে স্থানীয় কয়েকটি দল খড়ের তৈরি এই অভিনব স্টেডিয়ামে একটি টুর্নামেন্টেও অংশ নেয়।

স্টেডিয়ামের রেপ্লিকা তৈরি নিয়ে এক সাক্ষাতকারে পুনোমারায়ুভ সংবাদ মাধ্যমকে বলেছেন, ‘বিশ্বকাপের পূর্বে মানুষের উত্তেজনা ও খেলাধুলার পরিবেশ বিরাজ করতে দেখাটা আসলে আমার কাছে এক দারুণ ব্যাপার।’

অরিজিন্যাল সেন্ট পিটার্সবুর্গ স্টেডিয়ামে গত মাসে কনফেডারেসন্স কাপের ফাইনাল ম্যাচটি অনুষ্ঠিত হয়েছে। পুনোমারায়ুভের তৈরি এই রেপ্লিকা বিশ্বকাপ ভেন্যুটি নির্মাণের খরচ, দুর্নীতি, বিলম্ব ও শ্রমিকদের মৃত্যুকে তুলে ধরবে বলে মনে করা হচ্ছে। বিশ্বকাপ আয়োজকদের চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দেওয়া হচ্ছে বিষয়টি।

This post was last modified on জুলাই ২৬, ২০১৭ 8:52 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

ডায়াবেটিস রোগিরা ‘ইনস্ট্যান্ট নুডলস’ খেলে কি রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘ইনস্ট্যান্ট নুডলস’ স্বাদে মিষ্টি না হলেও এই ধরনের খাবারে শর্করার…

% দিন আগে

বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার হিসেবে সাব্বির আহমেদকে নিয়োগ দিলো ভিসা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেমেন্ট প্রযুক্তিতে বিশ্বের নেতৃস্থানীয় প্রতিষ্ঠান ভিসার বাংলাদেশ, নেপাল এবং ভুটানের…

% দিন আগে

বাংলাদেশে প্রথমবারের মতো ইন্টারন্যাশনাল ডিজ্যাবিলিটি আর্ট ফেস্টিভ্যাল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অন্তর্ভূক্তিমূলক থিয়েটার ক্ষেত্রে প্রতিবন্ধী শিল্পীদের নিয়ে ব্রিটিশ কাউন্সিলের দীর্ঘমেয়াদী প্রচেষ্টার…

% দিন আগে

বিয়ের প্রস্তুতি নিচ্ছেন শাকিব খান!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঢাকাই সিনেমার জনপ্রিয় অভিনেতা শাকিব খান। অপু বিশ্বাস ও বুবলীকে…

% দিন আগে

৬ মাসে ইসরায়েলি বর্বরতায় গাজায় নিহত ১৩ হাজার শিশু

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গাজা উপত্যকায় গত ৬ মাসে নিহত শিশুদের সংখ্যা আঁতকে উঠার…

% দিন আগে

আপনার চরিত্র কেমন তা আপনার আঙুলের আকৃতিই বলে দেবে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আপনার ব্যক্তিত্ব কীরকম তা বলে দিতে পারে আপনার আঙুলের আকৃতি!…

% দিন আগে