ফেইক ফেসবুক বন্ধু কর্তৃক অপহৃত পাকিস্তানী কিশোর উদ্ধার!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকের জনপ্রিয়তা এখন তুঙ্গে। এর মাধ্যমে ভার্চুয়াল বন্ধুত্ব আর প্রেম যেমন পাল্লা দিয়ে বাড়ছে, ঠিক সেভাবেই বাড়ছে ধোঁকা- প্রতারণা- যৌন হয়রানি, অপহরণ সহ মারাত্মক সব অপরাধ। বিভিন্ন অপরাধী চক্রও চ্যাটিং এর মাধ্যমে ফেসবুক ইউজারদের প্রলুব্ধ করে তাদের অপরাধ কার্যক্রম (ব্ল্যাকমেইলিং,অপহরণ) চালিয়ে যাচ্ছে, সেরকম একটি ঘটনাই ঘটেছে পাকিস্তানের করাচি শহরে। ফেসবুকে পরিচয়ের সূত্র ধরে একটি অপরাধী চক্র দ্বারা অপহৃত কিশোরকে উদ্ধার করা হয় গত সোমবার।


করাচি নগরী সহিংসতা,হত্যাকাণ্ড, চুরি,ডাকাতি ও অপরাধীদের শহর হিসেবে পরিচিত। তবে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে সেখানে শিশু অপহরণ বিরল ঘটনা। করাচির সিনিয়র পুলিশ কর্মকর্তা নিয়াজ খোসো জানায়, একটি অপরাধী চক্র টার্গেট করে ফেসবুকের অনলাইন গেমের মাধ্যমে কিশোরটির সাথে পরিচয় এবং বন্ধুত্ব গড়ে তুলে। প্রায় ছয় মাস চ্যাট হয় তাদের মধ্যে। সেই বন্ধুত্বের কারণে তাদের সাথে কিশোরটি সাক্ষাত করতে যায় এবং তখন তাকে অপহরণ করা হয়।

পুলিশ আরো জানিয়েছেন, অপহৃত কিশোরের নাম মোস্তফা। কিশোরটি সিনিয়র এক শুল্ক কর্মকর্তার ছেলে। তাকে অপহরণ করে করাচির বাইরে বেলুচিস্তান প্রদেশের হাব শহরে নিয়ে যায় তারা এবং ওই শহর থেকে মোস্তফার পরিবারকে ফোন করে তার মুক্তিপণ হিসেবে পাঁচ কোটি রুপি (পাঁচ লাখ ডলার) দাবি করে। পুলিশ মোবাইল ফোন ট্র্যাক করে অপহরণকারীদের আস্তানায় অভিযান চালিয়ে তাকে উদ্ধার করে। এ রক্তক্ষয়ী অভিযানের সময় গুলিবিনিময়ে চার অপহরণকারী নিহত হয় এবং পঞ্চম ব্যক্তিকে গ্রেফতার করা হয়।

ছেলেটির মা অন্যান্য অভিভাবকদের তাদের সন্তানদের জন্য যোগাযোগের যে সামাজিক মাধ্যম গুলো আছে তাদের ব্যবহারের সঠিক লক্ষ্যের দিকে নজর রাখতে তাদের অনুরোধ করেন এবং আবেগাপ্লুত হয়ে বলেন-“সকল অভিভাবকদের জন্য আমার এটাই অনুরোধ আপনারা আপনার সন্তানদেরকে ফেসবুকের প্রতি আসক্ত হতে লাগাম ছেড়ে দেবেন না। আল্লাহর ওয়াস্তে অনুরোধ করছি আপনাদের সন্তানের সাথে এটা আপনারা হতে দেবেন না।’’

এই ঘটনা সবার চোখে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক কিভাবে ক্ষতির কারণ হতে পারে তা নির্দেশ করে। ফেসবুক আছে এবং থাকবেই! অপহরণ সহ অন্যান্য অপরাধের বিপদ থেকে রক্ষা পেতে একটু বাড়তি সতর্ক থাকা জরুরি, ফেসবুকে সবাই বন্ধু নির্বাচনে সতর্ক থাকুন এবং এই ধরনের অপরাধী চক্র থেকে নিজেকে নিরাপদ রাখুন।

Related Post

তথ্যসূত্রঃ বিবিসি 

This post was last modified on মে ৩০, ২০১৩ 8:39 অপরাহ্ন

মাহমুদুর রহমান

Recent Posts

বাংলাদেশে প্রথমবারের মতো ইন্টারন্যাশনাল ডিজ্যাবিলিটি আর্ট ফেস্টিভ্যাল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অন্তর্ভূক্তিমূলক থিয়েটার ক্ষেত্রে প্রতিবন্ধী শিল্পীদের নিয়ে ব্রিটিশ কাউন্সিলের দীর্ঘমেয়াদী প্রচেষ্টার…

% দিন আগে

বিয়ের প্রস্তুতি নিচ্ছেন শাকিব খান!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঢাকাই সিনেমার জনপ্রিয় অভিনেতা শাকিব খান। অপু বিশ্বাস ও বুবলীকে…

% দিন আগে

৬ মাসে ইসরায়েলি বর্বরতায় গাজায় নিহত ১৩ হাজার শিশু

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গাজা উপত্যকায় গত ৬ মাসে নিহত শিশুদের সংখ্যা আঁতকে উঠার…

% দিন আগে

আপনার চরিত্র কেমন তা আপনার আঙুলের আকৃতিই বলে দেবে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আপনার ব্যক্তিত্ব কীরকম তা বলে দিতে পারে আপনার আঙুলের আকৃতি!…

% দিন আগে

সিলেটের মালিনিছড়া চা বাগানের দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। রবিবার, ২৮ এপ্রিল ২০২৪ খৃস্টাব্দ, ১৫ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

খালি পেটে পাকা পেঁপে খাওয়া কী আদৌ শরীরের জন্য ভালো?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেঁপেতে উপস্থিত ‘পেপসিন’ ও ‘প্যাপাইন’ নামক উৎসেচকগুলো পরিপাকে বিশেষ সহায়ক।…

% দিন আগে