স্মার্ট রিক্সাওয়ালা এখন সংবাদ মাধ্যমের শিরোনামে! [ভিডিও]

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এখন যেনো সব কিছুই স্মার্ট হয়ে যাচ্ছে। যেমন এবার পাওয়া গেছে স্মার্ট রিক্সাওয়ালার খবর। প্যান্ট, শার্ট টাই পরা এই স্মার্ট রিক্সাওয়ালা বর্তমানে সংবাদ মাধ্যমগুলোর শিরোনামে পরিণত হয়েছে। অনলাইন সংবাদ মাধ্যম থেকে শুরু করে টিভিতেও খবর হয়ে এসেছে এই স্মার্ট রিক্সাওয়ালা!

লক্ষ্মীপুর শহরের এই স্মার্ট রিক্সাওয়ালার নাম মো. ফারুক (৩০)। স্থানীয়দের কাছেও তিনি বর্তমানে ‘স্মার্ট’ রিক্সাওয়ালা হিসেবে পরিচিতি পেয়েছেন। কেনো এই রিক্সাওয়ালা স্মার্ট হলেন? নিশ্চয়ই ছবি দেখে কিছুটা আাঁচ করতে পেরেছেন। তাহলে বাকিটা শুনুন। যে কারণে তিনি স্মার্ট রিক্সাওয়ালার উপাধি পেয়েছেন, তা হলো তিনি পরেছেন ইস্ত্রি করা শার্ট, সেইসঙ্গে মিলিয়ে প্যান্টও পরেছেন। তবে শুধু এটুকুই নয়, গলায় পরেছেন টাই, চোখে দিয়েছেন সানগ্লাস, মাথায় রয়েছে ক্যাপ, হাতে দিয়েছেন ঘড়ি, আঙ্গুলে রয়েছে সোনার আংটি, পায়ে দিয়েছেন চকচকে জুতা, সঙ্গে রয়েছে মোবাইল! ঠিক এভাবেই পোশাক-পরিচ্ছদ পরে প্রতিদিন স্মার্ট হয়ে শহরের অলি-গলিতে রিক্সা চালিয়ে জীবিকা নির্বাহ করছেন ফারুক। শুধু পোশাকই নয়, শুদ্ধ ভাষায় কথা বলা, বুদ্ধিমত্তা এবং সেইসঙ্গে তার সুন্দর আচরণেও মুগ্ধ হচ্ছেন এই রিক্সা চালক ফারুকের প্রতি। আর সে কারণেই ছড়িয়ে পড়েছে এই স্মার্ট রিক্সাওয়ালার কাহিনী। এখন লক্ষ্মীপুর শহরের এমন কোনো মানুষ নেই যে ফারুককে চেনেন না। তার রিক্সায় না চড়লেও তাকে এক নজর দেখছেন সবাই!

লক্ষ্মীপুর পৌরসভা এলাকার বাঞ্ছানগরে বসবাসকারী ফারুকের পিতার নাম মো. শাহজাহান। মা-বাবা, স্ত্রী এবং এক সন্তান নিয়ে তিনি বসবাস করেন। তৃতীয় শ্রেণী পর্যন্ত পড়ালেখার পর অভাবের কারণে আর পড়ালেখা হয়ে ওঠেনি। কিছুদিন সামান্য বেতনে চাকরিও করেছেন, কিন্তু তাতে ভালো পয়সা না পাওয়ায় রিক্সাকেই পেশা হিসেবে বেছে নিয়েছেন তিনি।

গত এক বছর যাবত লক্ষ্মীপুর শহরসহ আশেপাশের এলাকায় রিক্সা চালাচ্ছেন ফারুক। স্মার্টনেসের পাশাপাশি দক্ষ চালক হওয়ায় শহরবাসীর দৃষ্টি আকর্ষণও করতে সমর্থ হয়েছেন ইতিমধ্যেই।

সংবাদ মাধ্যমকে এক প্রতিক্রিয়ায় ফারুক জানিয়েছেন, যাত্রীদের দৃষ্টি আকর্ষণ করতেই ব্যতিক্রমী এই সাজে নিজেকে ফুটিয়ে তুলতে হয়েছে। ‘স্মার্ট’ হয়ে কাঙ্খিত প্রত্যাশা পূরণও হচ্ছে বলেই তিনি মনে করেন। ২০ টাকার ভাড়া এমন ব্যক্তিও আছে তাকে দেখে ৫০০ টাকাও দিয়েছেন। ফারুককে নিয়ে শহরবাসীর কৌতূহলও রয়েছে। অনেকেই তাকে নিয়ে সেলফি তোলেন, আবার অনেকেই শখ করে তার রিক্সায় উঠে শহরে ঘুরে বেড়ান, চায়ের দোকানে আড্ডা মারতে যান। অর্থাৎ স্মার্ট হওয়ায় মডেল রিক্সাওয়ালাতে পরিণত হয়েছেন ফারুক।

তার ব্যাটারি চালিত এ রিক্সায় মাঝে-মধ্যে স্ত্রী-সন্তানকে নিয়ে বেড়াতেও বের হন। তার ৭/৮টি প্যান্ট-শার্ট, তিন জোড়া জুতা, ৩টি টাই এবং শীতের জন্য ৬টি ব্লেজারও রয়েছে। এসব কিছুই তার নিজের পছন্দে উপার্জিত টাকাতেই কিনেছেন।

শহরের কয়েকজন সংবাদ মাধ্যমকে জানিয়েছেন, ‘স্মার্ট ওই রিক্সাওয়াকে দেখতে খুব ভালো লাগে। তিনি কাওকে কখনও বাড়তি ভাড়ার জন্য চাপ দেন না। কিন্তু বেশিরভাগ যাত্রীরা নির্ধারিত ভাড়ার চেয়ে বেশি টাকা দেন তাকে’। সব মিলিয়ে দেখা গেছে এই স্মার্ট রিক্সাওয়ালা এখন লক্ষ্মীপুর শহরের এক মডেলে পরিণত হয়েছে। টিভি ও অনলাইন সংবাদ মাধ্যমে তার গল্প এখন মানুষের মুখে মুখে।

দেখুন টিভিতে সেই স্মার্ট রিক্সাওয়ালার ভিডিওটি

This post was last modified on এপ্রিল ১, ২০১৮ 11:26 পূর্বাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

বিয়ের প্রস্তুতি নিচ্ছেন শাকিব খান!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঢাকাই সিনেমার জনপ্রিয় অভিনেতা শাকিব খান। অপু বিশ্বাস ও বুবলীকে…

% দিন আগে

৬ মাসে ইসরায়েলি বর্বরতায় গাজায় নিহত ১৩ হাজার শিশু

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গাজা উপত্যকায় গত ৬ মাসে নিহত শিশুদের সংখ্যা আঁতকে উঠার…

% দিন আগে

আপনার চরিত্র কেমন তা আপনার আঙুলের আকৃতিই বলে দেবে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আপনার ব্যক্তিত্ব কীরকম তা বলে দিতে পারে আপনার আঙুলের আকৃতি!…

% দিন আগে

সিলেটের মালিনিছড়া চা বাগানের দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। রবিবার, ২৮ এপ্রিল ২০২৪ খৃস্টাব্দ, ১৫ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

খালি পেটে পাকা পেঁপে খাওয়া কী আদৌ শরীরের জন্য ভালো?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেঁপেতে উপস্থিত ‘পেপসিন’ ও ‘প্যাপাইন’ নামক উৎসেচকগুলো পরিপাকে বিশেষ সহায়ক।…

% দিন আগে

আইফোনের নতুন গেম ইমুলেটর ডেলটা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সম্প্রতি ডেলটা নামে আইফোনের একটি নতুন ইমুলেটর অ্যাপ তৈরি হয়েছে।…

% দিন আগে