জামার পিছনের লুপের রহস্য কী? আজ বিষয়টি জেনে নিন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমরা দেখেছি জামার পিছনে একটি লুপ থাকে। কিন্তু ওই লুপটি কি কাজ করে তা আমাদের জানা নেই। আজ জেনে নিন জামার পিছনের লুপের রহস্য!

ভালো ব্র্যান্ডের শার্টের পেছনে ছোট্ট লুপটি দেখা যায়। অনেকেই তার নাম পর্যন্তও জানেন না। কেনো এই লুপ ছেলেদের জামায় রাখা হয়, তাও আমাদের মধ্যে অনেকের কাছেই অজানা বিষয়। এই লুপ শুধুই কি ফ্যাশন? নাকি এর অন্য কোনো কার্যকরিতাও রয়েছে?

মূলত কাজে লাগে না বলেই অধিকাংশ ছেলেরা এই লুপের কথা ভুলেই থাকেন। তবে একটা বিশেষ প্রয়োজনেই এই লুপের সূত্রপাত ঘটেছে বলে একটি খবরে প্রকাশ পেয়েছে। বর্তমানে ছেলেদের ফ্যাশনে বহু বিবর্তন হয়েছে। ছয়ের দশক হতে এই লুপ ছেলেদের জামার অত্যাবশ্যকীয় অংশ হিসেবে এসেছে। তবে কেনো এই লুপের ব্যবহার?

Related Post

জানা গেছে, এই ধরনের লুপকে বলা হয় লকার লুপ। মূলত ইস্ট কোস্ট নাবিকদের জন্যই পোশাকে এই বিশেষ অংশটির সংযোজন করা হয়েছিল। তাদেরকে দিনের পর দিন সমুদ্রে কাটাতে হতো। জামা পরিষ্কার করে হ্যাঙ্গার ছাড়াই এই লুপের সাহায্যে তারা ঝুলিয়ে দিতেন যে কোনো তারে। তাতেই শুকাতো তাদের জামা। তাছাড়া এই লুপটি এমন অবস্থানে থাকে, এইভাবে জামা ঝুলিয়ে রাখলে তাতে ভাঁজও পড়ে না, অর্থাৎ আইরণ করার প্রয়োজন পড়ে না। যে কারণে পরদিন আবার ওই পোশাকই পরতে পারতেন নাবিকরা। অনেক সময় জাহাজের হুকেই জামা ঝুলিয়ে রাখতেন নাবিকরা।

জানা গেছে যে, মূলত এইসব সুবিধার জন্যই লুপের আবিষ্কার। তবে নাবিকদের কার্যকারিতা টপকে তা উঠে আসে স্থলভূমিতে। ফ্যাশন জগতে এই বিষয়টি রীতিমতো হলুস্থুল লাগিয়ে দেয়। তবে নাবিকদের সেই প্রয়োজন এতদিনে ফুরিয়েছে। তবে ফ্যাশনের জগত হতে এই লুপের বিদায় হয়নি। তাই আজও ছেলেদের পোশাকে থাকে এই লকার লুপসটি। এটি ফ্রুট লুপস বলেও তা জনপ্রিয় হয়ে ওঠে। জানা গেছে, আধুনিক সময় ছেলেদের রিলেশনশিপ স্ট্যাটাসও নির্ধারণ করে এই ফ্রুট লুপটি।

This post was last modified on অক্টোবর ২৬, ২০১৭ 12:44 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

ডায়াবেটিস রোগিরা ‘ইনস্ট্যান্ট নুডলস’ খেলে কি রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘ইনস্ট্যান্ট নুডলস’ স্বাদে মিষ্টি না হলেও এই ধরনের খাবারে শর্করার…

% দিন আগে

বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার হিসেবে সাব্বির আহমেদকে নিয়োগ দিলো ভিসা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেমেন্ট প্রযুক্তিতে বিশ্বের নেতৃস্থানীয় প্রতিষ্ঠান ভিসার বাংলাদেশ, নেপাল এবং ভুটানের…

% দিন আগে

বাংলাদেশে প্রথমবারের মতো ইন্টারন্যাশনাল ডিজ্যাবিলিটি আর্ট ফেস্টিভ্যাল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অন্তর্ভূক্তিমূলক থিয়েটার ক্ষেত্রে প্রতিবন্ধী শিল্পীদের নিয়ে ব্রিটিশ কাউন্সিলের দীর্ঘমেয়াদী প্রচেষ্টার…

% দিন আগে

বিয়ের প্রস্তুতি নিচ্ছেন শাকিব খান!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঢাকাই সিনেমার জনপ্রিয় অভিনেতা শাকিব খান। অপু বিশ্বাস ও বুবলীকে…

% দিন আগে

৬ মাসে ইসরায়েলি বর্বরতায় গাজায় নিহত ১৩ হাজার শিশু

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গাজা উপত্যকায় গত ৬ মাসে নিহত শিশুদের সংখ্যা আঁতকে উঠার…

% দিন আগে

আপনার চরিত্র কেমন তা আপনার আঙুলের আকৃতিই বলে দেবে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আপনার ব্যক্তিত্ব কীরকম তা বলে দিতে পারে আপনার আঙুলের আকৃতি!…

% দিন আগে