সু চির বিরুদ্ধে প্রতিবাদ জানাতে আইরিশ শিল্পীর পুরস্কার ফেরত

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মিয়ানমারের সাম্প্রতিক কর্মকাণ্ড বিশেষ করে শান্তিতে নোবেল জয়ী মিয়ানমারের বিতর্কিত নেত্রী অং সান সু চির বিরুদ্ধে বিভিন্ন দেশ সোচ্চার হচ্ছে। এবার সু চির বিরুদ্ধে প্রতিবাদ জানাতে আইরিশ শিল্পী পুরস্কার ফেরতের ঘোষণা দিয়েছেন!

রোহিঙ্গা ইস্যুতে অং সান সু চির বিতর্কিত ভূমিকা বিশ্বব্যাপি ব্যাপক প্রতিক্রিয়া ফেলছে। এবার সু চির বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে পুরস্কার ফিরিয়ে দিচ্ছেন আইরিশ সংগীত শিল্পী এবং অধিকারকর্মী বব গেলডফ।

‘ফ্রিডম অব দি সিটি অব ডাবলিন’ শীর্ষক পুরস্কার কর্তৃপক্ষের কাছে ফিরিয়ে দেবেন বলে রবিবার ঘোষণা দেন গেলডফ। ১৯৯৯ সালে একই পুরস্কার পান তৎকালীন মিয়ানমারের গৃহবন্দি গণতন্ত্রপন্থি নেত্রী সু চি।

Related Post

স্পষ্ট এক ঘোষণায় গেলডফ বলেছেন, যে পুরস্কার সু চি পেয়েছেন, সেই পুরস্কার সু চি রাখতে চান না। তিনি আরও বলেন, ‘তাঁর (সু চির) সঙ্গে আমাদের শহরের সংযুক্তি সত্যিই আমাদের সবাইকে লজ্জিত করেছে।’

মিয়ানমারের রাখাইন রাজ্যে সংখ্যালঘু রোহিঙ্গা মুসলিমদের বিরুদ্ধে দেশটির সেনাবাহিনীর পরিচালিত ‘জাতিগত নিধন’ অভিযান বন্ধে ব্যবস্থা নিতে না পারায় ও এই ইস্যুটি তুলে ধরতে ব্যর্থ হওয়ায় ব্যাপক আন্তর্জাতিক চাপের ধারাবাহিকতায় এবার যুক্ত হলো জনপ্রিয় সংগীত শিল্প বব গেলডফের এই ভর্ৎসনা।

গত আগস্ট মাসের শেষ সপ্তাহে রাখাইনে রোহিঙ্গাদের বিরুদ্ধে শুরু হওয়া সহিংসতার মুখে এই পর্যন্ত প্রায় ৬ লাখ ৩৭ হাজার রোহিঙ্গা জীবন বাঁচাতে বাংলাদেশে আশ্রয় গ্রহণ করেছে।

সেবার উদ্দেশ্যে কনসার্টের মাধ্যমে তহবিল সংগ্রহের উদ্যোগ ‘লাইভ এইড’-এর প্রতিষ্ঠাতা এবং সংগীত শিল্পী গেলডফ এক বিবৃতিতে বলেছেন যে, ‘তার (সু চির) সঙ্গে আমাদের শহরের সংযুক্তি আমাদের সবাইকে লজ্জিত করেছে ও তাই এর সঙ্গে আমাদের কোনো যোগসূত্র থাকতে পারে না। আমরা তাকে সম্মানিত করেছি তবে তিনি এখন আমাদের আতঙ্কিত করছেন ও লজ্জিত করছেন।’

আয়ারল্যান্ডের রাজধানী ডাবলিনের সিটি কাউন্সিল তাদের শহরের জন্য বিশেষ অবদান রাখা ব্যক্তিদের ‘ফ্রিডম অব দি সিটি অব ডাবলিন পুরস্কার’ দিয়ে সম্মানিত করে থাকে। এছাড়া বিশ্বের জন্য বিশেষ অবদান রাখা নেতা এবং ব্যক্তিদেরও এই পুরস্কার দেওয়া হয়। দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট নেলসন ম্যান্ডেলা, (সাবেক) মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা এবং মার্কিন ফার্স্ট লেডি মিশেল ওবামাসহ এই পর্যন্ত ৮২ জন আয়ারল্যান্ডের সম্মানজনক এই পুরস্কার পেয়েছেন। সু চি এবং গেলডফ তাদের মধ্যে দুজন।

রোহিঙ্গাদের বিরুদ্ধে নির্যাতন বন্ধ করতে না পারায় ও ইস্যুটি নিয়ন্ত্রণে ব্যর্থ হওয়ায় আন্তর্জাতিক মহলে বিশ্বনেতা ও অধিকারকর্মীদের প্রচণ্ড নিন্দার মুখে পড়েছেন অং সান সু চি। আয়ারল্যান্ডের জনপ্রিয় ব্যান্ড দল ‘ইউ২’-এর শিল্পীরাও সু চির প্রবল সমালোচনা করেছেন। সেনাবাহিনীর মাধ্যমে রোহিঙ্গা নির্যাতন বন্ধে শীঘ্রই কঠোর পদপেক্ষ নেওয়ার আহ্বানও জানিয়েছেন তারা।

উল্লেখ্য, সু চিকে দেওয়া ‘ফ্রিডম অব দি সিটি অব অক্সফোর্ড’ পুরস্কার হতে গত মাসে তার নাম প্রত্যাহার করে নিয়েছে অক্সফোর্ড সিটি কাউন্সিল। কাউন্সিল প্রধান বব প্রাইস বলেছেন, এটি আমাদের একটি ‘অভূতপূর্ব পদক্ষেপ।’

ইতিপূর্বে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সেন্ট হাগ’স কলেজ হতে সু চির একটি প্রতিকৃতি সরিয়ে নেয় প্রতিষ্ঠানটির কর্তৃপক্ষ। এই কলেজে রাষ্ট্রবিজ্ঞান বিষয়ে পড়াশোনা করতেন তিনি। রোহিঙ্গাদের ওপর ভয়াবহ নির্যাতন নিয়ে চুপচাপ থাকায় হাগ’স কলেজে প্রদর্শনীর জন্য রাখা তার প্রতিকৃতিও ইতিমধ্যেই সরিয়ে ফেলা হয়েছে।

This post was last modified on নভেম্বর ১৩, ২০১৭ 12:53 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

পাবলিক প্রকিউরমেন্টে সমান সুযোগের জন্য অন্যায্য ধারাগুলো সরান

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ রবিবার (১২ মে) সেমিনারে বক্তারা বলেন, সরকারকে পাবলিক প্রকিউরমেন্ট প্রক্রিয়ায়…

% দিন আগে

তাহসান দীর্ঘ ৮ বছর পর আবারও নতুন করে গাইলেন ‘কে তুমি’

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ৮ বছর পূর্বে ‘কে তুমি’ শিরোনামে একটি গান গেয়েছিলেন জনপ্রিয়…

% দিন আগে

তীব্র উত্তেজনার মধ্যেই ইসরায়েলকে কড়া সতর্ক করলো ইরান

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মধ্যপ্রাচ্যে ইরান এবং ইসরায়েলের উত্তেজনা স্থায়ী সংঘাতে পরিণত হওয়ার শঙ্কার…

% দিন আগে

কেবলমাত্র এক শতাংশ মানুষ এই ধাঁধার সমাধান করতে পারবেন! তাহলে কী সেই ধাঁধা?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এই ছবিতে দেখা যাচ্ছে লাইব্রেরিতে টেবিলের সামনে বই নিয়ে বসে…

% দিন আগে

কখনও কখনও প্রকৃতি আমাদের মুগ্ধ করে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। সোমবার, ১৩ মে ২০২৪ খৃস্টাব্দ, ৩০ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

নিয়ম না মেনে হাঁটলে সুফল পাওয়া দুষ্কর

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শরীরচর্চার সব উপায়ের মধ্যে হাঁটাকেই বেশি গুরুত্ব দেন অনেকেই। তবে…

% দিন আগে