এই গ্রামে থাকলে পেতে পারেন ৫০ লক্ষ টাকা!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ টাকাও পাবেন একটি গ্রামে থাকলে! এমন কথা শুনে আপনি হয়তো প্রথমে বিশ্বাস নাও করতে পারেন। কিন্তু ঘটনাটি আসলেও সত্যি। একটি গ্রামে বসবাস করলে দেওয়া হবে ৫০ লক্ষ টাকা!

যেখাবে প্রকৃতি উজাড় করে দিয়েছে সব কিছু। আকাশছোঁয়া পাহাড়ের ঘেরাটোপে মাথার উপরে জেগে রয়েছে ঝকঝকে নীলাভ আকাশ। শীতল হাওয়া বয়ে চলেছে যেনো এক স্বস্তির বার্তা নিয়ে। সব মিলিয়ে এক অপূর্ব গ্রাম এটি। এমন একটি পরিবেশে থাকতে যে কারও মন চাইবে সেটিই স্বাভাবিক! বিশেষ করে সেখানে থাকলেই যদি মেলে ৫০ লক্ষ টাকা!

আশ্চর্য মনে হলেও সুইজারল্যান্ডের আলবিনেন গ্রামমণ্ডলী তেমন প্রস্তাবই পৌঁছে দিচ্ছে সকলের কাছে। এই গ্রামে এসে থাকলেই পাওয়া যাবে ৫০ লক্ষ টাকা। তবে কেনো এই প্রস্তাব?

Related Post

আসলে প্রকৃতি যতোই মনোরম হোক না কেনো, তাকে তারিয়ে তারিয়ে উপভোগ করার মতো মানুষ দ্রুত কমে যাচ্ছে ওই গ্রামে। তবে কোনো মারণ ব্যধির জন্য দায়ী নয়। নিতান্তই কর্মসংস্থানের অভাবে বাধ্য হয়ে গ্রাম ছেড়ে চলে যাচ্ছেন সেখানকার আবাসিকরা।

সে কারণেই দেখা দিয়েছে মহা সংকট! বন্ধ হয়ে গেছে গ্রামের বিদ্যালয়টি। মাথায় উঠেছে গ্রামের দোকানপাটের কেনাকাটাও। দিন দিন প্রাণহীন, শ্রীহীন হয়ে পড়ছে আলবিনেন নামে এই গ্রামটি।

এই সমস্যার মোকাবিলার জন্য এবার ঘুরে দাঁড়িয়েছে গ্রামমণ্ডলী। তারা জানিয়ে দিয়েছেন– এখানে এসে থাকলে পরিবারপিছু দেওয়া হবে ৪৬ লক্ষ টাকা। তবে এই টাকা পাওয়ার জন্য বেশ কিছু শর্ত রয়েছে বই-কি!

আলবিনেন গ্রামমণ্ডলী জানিয়েছে, এই টাকাটা পাওয়ার জন্য ১০ বছর একটানা থাকতে হবে এই গ্রামে। এরপূর্বে গ্রাম ছেড়ে চলে গেলে টাকাটা ফেরত দিতে হবে তাকে। শুধু তা-ই নয়, পরিবারের পুরুষ ও নারীর বয়স ৪৫ বছরের বেশি হওয়া চলবে না। তাদের সঙ্গে থাকতে হবে দু’টি সন্তানও। তা হলেই বয়ষ্কদের জন্য মাথাপিছু ২০ লক্ষ এবং শিশুদের জন্য মাথাপিছু ৫ লক্ষ টাকা করে সবমিলিয়ে প্রায় ৫০ লক্ষ টাকা পাওয়া যাবে।

গ্রামমণ্ডলী বলেছে, সবদিক ভেবেচিন্তেই তারা এই সিদ্ধান্ত নিয়েছেন। এই অর্থব্যয়ে গ্রামের লাভ বই ক্ষতি হবে না! গ্রামের লাভ হবে ওই পরিবারগুলির বাড়ির কর হতে, বাড়ি তৈরির মালমশলা ওমিস্ত্রিদের মজুরি হতেও। সেইসঙ্গে গ্রামের দোকানপাটে শুরু হবে আগের মতোই কেনাকাটার জোয়ার। খুলবে বিদ্যালয়টিও, কচিকাঁচাদের কলরবে ভরে উঠবে আলবিনেন। সেই প্রত্যাশা হতেই গ্রামমণ্ডলী এমন একটি সিদ্ধান্ত নিয়েছে।

This post was last modified on নভেম্বর ২৫, ২০১৭ 7:27 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

ইউরিক অ্যাসিডের মাত্রা কমাতে ওষুধের পাশাপাশি জীবন যাত্রায় কিছু বদল আনতে হবে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ রক্তে ইউরিক অ্যাসিড বেশি থাকলে খাওয়া-দাওয়ায় রাশ টানতে হবে। তবে…

% দিন আগে

প্রবৃদ্ধিশীল ফ্রিল্যান্সিং খাতে গুরুত্বারোপ: কুমিল্লায় ফ্রিল্যান্সার মিটআপ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ফ্রিল্যান্সিং খাতের প্রবৃদ্ধির ওপর আলোকপাত করে সম্প্রতি ফ্রিল্যান্সার নিয়ে এক…

% দিন আগে

সবাইকে সাথে নিয়ে দেশের ঝান্ডা-বেসিসের পতাকা পুরো বিশ্বে বয়ে বেড়াতে চাই- এম আসিফ রহমান

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ নতুন প্রজন্মের কাছে ভিষণ জনপ্রিয় মুখ এম আসিফ রহমান। ওয়ার্ডপ্রেস…

% দিন আগে

ইত্যাদির গানে দুনিয়া মাত করলেন অভিনেত্রী ফারিণ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এবারের রোজার ঈদে ইত্যাদির বিশেষ পর্বে গায়িকা হিসেবে অভিষেক ঘটে…

% দিন আগে

ফিলিস্তিনের অবৈধ দখল ছাড়তে হবে: আয়াতুল্লাহ আলী খামেনি

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি বলেছেন যে, ইসরাইলকে ফিলিস্তিনের…

% দিন আগে

ছবিতে রয়েছে একটি ব্রাশ: খুঁজে বের করতে পারবেন?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মূলত এই ছবিটি একটি হাতে আঁকা কার্টুন। তবে গল্পটি বহুপুরনো…

% দিন আগে