কায়রোতে ২ হাজার বছরের পুরনো সমাধির সন্ধান!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মিশরের কায়রোতে ২ হাজার বছরের পুরনো সমাধির সন্ধান পাওয়া গেছে। কায়রোর নিকটবর্তী সিনইয়া প্রদেশে সম্প্রতি ওই সমাধির সন্ধান পাওয়া যায়। পুরাতত্ত্ববিদদের মতে, এটি প্রায় ২ হাজার বছরের পুরনো।

মিশরের কায়রোতে ২ হাজার বছরের পুরনো সমাধির সন্ধান পাওয়া গেছে। কায়রোর নিকটবর্তী সিনইয়া প্রদেশে সম্প্রতি ওই সমাধির সন্ধান পাওয়া যায়। পুরাতত্ত্ববিদদের মতে, এটি প্রায় ২ হাজার বছরের পুরনো।

সংবাদ মাধ্যমের খবরে জানা যায়, সুবিশাল এই সমাধিস্থলটি টুনা-আল-গাবাল অঞ্চল হতে আড়াই মাইল উত্তরে অবস্থিত। ধারণা করা হচ্ছে যে, ফ্যারাও পরবর্তী যুগ হতে টলেমি যুগের মধ্যবর্তী সময়ের সমাধি এটি।

Related Post

মিশরের পুরাতত্ত্বমন্ত্রী খালেদ-আর-ইনানি বলেছেন যে, ২ হাজার বছরেরও বেশি প্রাচীন সমাধি হতে একটি স্বর্ণের কঙ্কাল পাওয়া গেছে। এছাড়া পাথরের গায়ে খোদাই করা ৪০টি অলঙ্কৃত কফিনও। তৎকালীন সমাজে বিভিন্ন পেশাজীবীর ১ হাজারটি মূর্তি। যাদের মধ্যে প্রাচীন ধর্মযাজক, মৃৎশিল্পী, জহরত ও হস্তশিল্পীও রয়েছেন বলে উল্লেখ করা হয়।

পুরাতত্ত্ববিদদের প্রধান মোস্তাফা ওয়াজিরি বার্তা সংস্থা এপিকে জানান যে, এখন পর্যন্ত আমরা সর্বমোট ৮টি সমাধির সন্ধান পেয়েছি। অতিদ্রুত আরও বেশ কিছু সমাধি আবিষ্কার করতে পারবো বলে আশা করছি। সমাধিস্থল হতে ভাস্কর্যখচিত ৪টি অমূল্য পানি খাওয়ার জগও পাওয়া গেছে। ইতিমধ্যেই সরকারি নির্দেশে এগুলো সংরক্ষণ করা হয়েছে। প্রাচীন মিশরের চাঁদ এবং সূর্যের দেবতা ‘থোথ’র মমিও পাওয়া যায়। ওই মমিটির শরীর ব্রোঞ্জের তৈরি সোনালি পোশাকে মোড়া ছিল।

জানা যায়, মাথা, হাত ও গলা লাল এবং নীল দামি পুঁতির মালা দিয়ে সুসজ্জিত ছিল মমিটির শরীর। প্রত্মতাত্ত্বিকবিদদের দলটিতে মিশর ছাড়াও জার্মানির মিউনিখ এবং হিলাডসেইস শহরের গবেষকরাও এতে অংশগ্রহণ করেন।

উল্লেখ্য, ফেব্রুয়ারি মাসের শুরুর দিকে মিসরের কায়রো শহরের বাইরে ৪৪০০ বছরের পুরনো সমাধির সন্ধান পাওয়া যায়।

This post was last modified on মার্চ ১, ২০১৮ 12:32 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

বাংলাদেশে প্রথমবারের মতো ইন্টারন্যাশনাল ডিজ্যাবিলিটি আর্ট ফেস্টিভ্যাল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অন্তর্ভূক্তিমূলক থিয়েটার ক্ষেত্রে প্রতিবন্ধী শিল্পীদের নিয়ে ব্রিটিশ কাউন্সিলের দীর্ঘমেয়াদী প্রচেষ্টার…

% দিন আগে

বিয়ের প্রস্তুতি নিচ্ছেন শাকিব খান!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঢাকাই সিনেমার জনপ্রিয় অভিনেতা শাকিব খান। অপু বিশ্বাস ও বুবলীকে…

% দিন আগে

৬ মাসে ইসরায়েলি বর্বরতায় গাজায় নিহত ১৩ হাজার শিশু

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গাজা উপত্যকায় গত ৬ মাসে নিহত শিশুদের সংখ্যা আঁতকে উঠার…

% দিন আগে

আপনার চরিত্র কেমন তা আপনার আঙুলের আকৃতিই বলে দেবে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আপনার ব্যক্তিত্ব কীরকম তা বলে দিতে পারে আপনার আঙুলের আকৃতি!…

% দিন আগে

সিলেটের মালিনিছড়া চা বাগানের দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। রবিবার, ২৮ এপ্রিল ২০২৪ খৃস্টাব্দ, ১৫ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

খালি পেটে পাকা পেঁপে খাওয়া কী আদৌ শরীরের জন্য ভালো?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেঁপেতে উপস্থিত ‘পেপসিন’ ও ‘প্যাপাইন’ নামক উৎসেচকগুলো পরিপাকে বিশেষ সহায়ক।…

% দিন আগে