হুয়াওয়ে এবার কাজ করছে ‘স্মার্ট কার’ নিয়ে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বিশ্বখ্যাত প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়ে এবার কাজ করছে ‘স্মার্ট কার’ নিয়ে। সম্প্রতি প্রতিষ্ঠানটি ভোডাফোন জার্মানি ও গাড়ির জন্য আধুনিক যন্ত্রাংশ প্রস্তুতকারী প্রতিষ্ঠান বোস এর সঙ্গে সংযুক্ত হয়েছে।

বিশ্বখ্যাত প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়ে ‘স্মার্ট কার’ প্রযুক্তি নিয়ে কাজ করছে। সম্প্রতি প্রতিষ্ঠানটি ভোডাফোন জার্মানি ও গাড়ির জন্য আধুনিক যন্ত্রাংশ প্রস্তুতকারী প্রতিষ্ঠান বোস এর সঙ্গে সংযুক্ত হয়েছে।

জানা গেছে, প্রতিষ্ঠান দুইটির সঙ্গে হুয়াওয়ের যুক্ত হওয়ার কারণে হুয়াওয়ে এখন হতে প্রতিষ্ঠান দুটির সঙ্গে সেলুলার ভেহিকল টু এভরিথিংস (সিভিটুএক্স) তৈরিতে প্রযুক্তি সেবা দিতে পারবে। বিশেষ করে চালকদের সহায়তাকারী বোসের অ্যাডাপটিভ ক্রুজ কন্ট্রোল (এসিসি) নিয়ে মূলত কাজ করবে হুয়াওয়ে। সিভিটুএক্স ও এসিসি প্রযুক্তির সমন্বয়ে তৈরি স্মার্ট গাড়ি গ্রাহকদের আরও বেশি দক্ষ এবং নিরাপদ সেবা দেবে বলে আশা করছেন এরসঙ্গে সংশ্লিষ্টরা।

Related Post

জানা গেছে, যেসব গাড়িতে সিভিটুএক্স প্রযুক্তি ব্যবহার করা হবে সেসব গাড়ির সঙ্গে আশপাশের অন্যান্য গাড়ি স্বয়ংক্রিয়ভাবেই যোগাযোগ করতে পারবে। সিভিটুএক্স প্রযুক্তি হলো মূলত রিয়েল টাইম অ্যালার্ট সিস্টেম, যা গাড়িগুলোর মধ্যে সংযোগ স্থাপণে বিশেষভাবে সহায়তা করবে। সেইসঙ্গে যদি আশপাশের গাড়ি হঠাৎ করে লেন পরিবর্তন করে বা ব্রেক করে তাহলে সেটা অন্য গাড়ির যাত্রীদের পূর্বেই সতর্ক করে দেবে। যে কারণে এটা শুধু চালক বা যাত্রীদের সতর্কই করবে না বরং স্বয়ংক্রিয়ভাবে প্রয়োজন অনুযায়ী গাড়ির গতি বাড়াতে কিংবা কমাতে সাহায্য করবে বলে হুয়াওয়ের পক্ষ হতে বলা হয়েছে।

হুয়াওয়ে টেকনোলজিস (বাংলাদেশ) লিমিটেডের চিফ অপারেটিং অফিসার (সিওও) লিওন শিয়া জানিয়েছেন, ‘ডিজিটাল রূপান্তরে গ্রাহকদের চ্যালেঞ্জ মোকাবিলায় হুয়াওয়ে সব সময় উদ্ভাবনী ও শীর্ষস্থানীয় তথ্য প্রযুক্তি সম্বলিত হার্ডওয়্যার এবং সফটওয়্যার পণ্য সরবরাহের চেষ্টা করে। আমি বিশ্বাস করি, বাংলাদেশের জন্য স্মার্টকার প্রযুক্তি একটি বড় সুযোগ করে দেবে। কারণ বাংলাদেশ ইতিমধ্যে স্বল্পোন্নত দেশ হতে উন্নয়নশীল দেশে পদার্পণ করেছে। যে কারণে মানুষের ক্রয় ক্ষমতাও আগের থেকে এখন অনেক বেড়েছে। বর্তমানে অনেক মানুষের ব্যক্তিগত গাড়ি রয়েছে। এখন গাড়িগুলোতে উন্নত প্রযুক্তি ব্যবহার করা দরকার।’

এই নতুন প্রযুক্তির ব্যবহার স্মার্ট কার কিংবা গাড়ি তৈরি ও চালকবিহীন গাড়ি চলাচলের স্বপ্ন বাস্তবায়নের দ্বার আরও উন্মোচন করবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন লিওন শিয়া।

This post was last modified on মার্চ ৩০, ২০১৮ 9:52 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

রক্তে শর্করা বেড়ে গেলে পাকা আম খাবেন কীভাবে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমরা জানি পাকা আম খেলে রক্ষে শর্করার মাত্রা বেড়ে যায়।…

% দিন আগে

আপনার স্মার্টফোন আগুনের মতো গরম হচ্ছে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এই গ্রীষ্মে শুধুমাত্র শরীরই নয়, গরম হচ্ছে আমাদের স্মার্টফোনটিও। ফোন…

% দিন আগে

দেশে ফিরেই মোনালিসা অভিনয়ে ফেরার কথা জানালেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এক সময় ছোট পর্দার ব্যস্ত মুখ হিসেবে পরিচিত ছিলেন মোজেজা…

% দিন আগে

এই ছবির মধ্যে লুকিয়ে রয়েছে একটি হরিণ: আপনি কী খুঁজে বের করতে পারবেন?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এই জঙ্গলের মধ্যে নদী রয়েছে। রয়েছে সার দেওয়া গাছ। চারপাশে…

% দিন আগে

পাহাড়-পর্বতের এক অসাধারণ দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। মঙ্গলবার, ১৪ মে ২০২৪ খৃস্টাব্দ, ৩১ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

সন্তানের শরীরচর্চা নিয়ে চিন্তিত না হয়ে জিম, যোগাসন ও আর যা শেখানো যেতে পারে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বর্তমানে পড়াশোনার জন্য দিনের বেশির ভাগ সময় কম্পিউটারে চোখ রাখতে…

% দিন আগে