এবার মোটরসাইকেলের হেলমেটেও হবে এসি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আধুনিকতার সঙ্গে সঙ্গে সবকিছুই পাল্টে যাচ্ছে। আধুনিকতার ছোঁয়া লেগেছে এবার হেলমেটে। এবার মোটরসাইকেলের হেলমেটেও হবে এসি!

গরমে চারিদিকে হাসফাঁস অবস্থা। বেলা বাড়তেই চাঁদিফাটা রৌদ্দুরে ছায়া খুঁজে বেড়ান সবাই। প্রামে পুকুর-দিঘিও দাপাচ্ছে অগ্নিখরা। তবে এই গরমে হাসফাঁস অবস্থা বাইক আরোহীদের। আগুনঝরা রৌদের মধ্যেই মাইলের পর মাইল পথ অতিক্রম করতে হচ্ছে তাদের। তাই এবার বাইক আরোহীদের জন্য সুখবর এসেছে। আর তা হলো এয়ার কুলার হেলমেট! হেলমেটের জন্য এয়ার কুলার (এসি) এসেছে। দামও নাকি সাধ্যের মধ্যেই।

আমাদের দেশে এখনও না এলেও ভারতের বেঙ্গালুরুর ব্লু আর্মর নামে একটি নব বিকশিত সংস্থা তৈরি করেছে এই বিশেষ হেলমেট এয়ার কুলার। ব্লু স্ন্যাপ নামে এই কুলার লাগানো যাবে যে কোনও রকম ফুল ফেস হেলমেটের সামনে। একটি ফিতার সাহায্যে হেলমেটের সামনে কয়েক সেকেন্ডেই আটকে যাবে এই এয়ার কুলারটি। নতুন এই হেলমেট কুলার ব্যবহার করলে তাপমাত্রা ৬ – ১৫ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত কমানো যাবে বলে দাবি করেছে সংস্থাটি।

গরম হতে রেহাই পাওয়াই নয়, ব্লু স্ন্যাপে রয়েছে একটি এয়ার ফিল্টারও। যে কারণে এই যন্ত্র ব্যবহার করে এড়ানো যাবে পথের দূষওণ। চালু করার পূর্বে এই এয়ার কুলারটিতে ভরতে হবে পানি। একবার পানি ভরলে টানা ২ ঘণ্টা ব্যবহার করতে পারবেন ব্লু স্ন্যাপ। এই এয়ার কুলারটিতে রয়েছে একটি রিচারজেবল ব্যাটারি। একবার চার্জ দিলে অন্ততপক্ষে ১০ ঘণ্টা ব্যবহার করা যাবে এই যন্ত্রটি। চার্জ দেওয়া যাবে যে কোনও ৫ ভোল্ট আউটপুট হতেও।

ব্লু আর্মরের ওয়েবসাইটে দাবি করা হয়েছে যে, ৩ থেকে ৬ মাস চলবে এয়ার কুলারে ব্যবহৃত এক একটি এয়ার ফিল্টার। ফিল্টারও বদলানো যাবে খুব সহজেই। আবার হেলমেটের সঙ্গে মানানসই স্ট্র্যাপও ব্যবহার করা যাবে এই এয়ার কুলারের সঙ্গে।

জানা গেছে, ওই সংস্থার ওয়েবসাইট হতে মাত্র ১,৯৪৮ টাকায় পাওয়া যাচ্ছে ব্লু স্ন্যাপ। তবে এই এয়ার কুলার ব্যবহার করা কতোটা নিরাপদ তা নিয়ে প্রশ্ন তুলেছেন সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা। তাঁদের প্রশ্ন হলো, দুর্ঘটনায় নিরাপদ বলে দাবি করা হলেও এ ব্যাপারে সংস্থা কী পরীক্ষা নিরীক্ষা চালিয়েছে তা স্পষ্ট করে কিছুই বলেনি।

This post was last modified on জানুয়ারী ৪, ২০২১ 1:24 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

‘ভরসার নতুন জানালা’ প্রকল্পের অধীনে বরগুনার ১৮৫ কৃষি উদ্যোক্তার জন্য দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণের আয়োজন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বরগুনার আরডিএফ মিলনায়তনে ‘ভরসার নতুন জানালা’ শীর্ষক কৃষিবিষয়ক সহায়তা উদ্যোগের…

% দিন আগে

আইফোনের ব্যাটারি হেলথ পরীক্ষা করার নিয়ম জেনে নিন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ নিজের আইফোনের ব্যাটারি হেলথ নিয়ে যদি কৌতূহলী হয়ে থাকেন কিংবা…

% দিন আগে

তারিন অভিনীত ‘এটা আমাদের গল্প’ টালিউডে বেশ আলোচিত একটি সিনেমা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বাংলাদেশের জনপ্রিয় অভিনেত্রী তারিন জাহান এবার দেশের গণ্ডি পেরিয়ে কোলকাতার…

% দিন আগে

যুদ্ধবিরতিতে হামাস রাজি হলেও তালবাহানা করছে ইসরায়েল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দীর্ঘ ৭ মাসের যুদ্ধের পর অবরুদ্ধ গাজা উপত্যকায় দ্বিতীয় দফা…

% দিন আগে

স্কুলে দেরিতে আসায় শিক্ষিকাকে বেদম মারধর অধ্যক্ষের!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ভারতের আগ্রার সেগানা গ্রামের একটি প্রাক-মাধ্যমিক বিদ্যালয়ে দেরি করে স্কুলে…

% দিন আগে

শ্রীলংকার একটি প্রাকৃতিক দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। মঙ্গলবার, ৭ মে ২০২৪ খৃস্টাব্দ, ২৪ বৈশাখ ১৪৩১…

% দিন আগে