তুরস্কের এক প্রাচীন শহর বিক্রি হচ্ছে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আড়াই হাজার বছরের পুরনো তুরস্কের এক প্রাচীন শহর বিক্রি হচ্ছে! ধন-সম্পদ শিকারিদের খপ্পর হতে শহরটিকে বাঁচানোর জন্যই এমন উদ্যোগ নেওয়া হয়েছে।

সংবাদ মাধ্যম বিবিসির এক খবরে বলা হয়েছে, আড়াই হাজার বছরের পুরনো তুরস্কের একটি শহরে বিক্রি হচ্ছে। ধন-সম্পদ শিকারিদের খপ্পর হতে শহরটিকে বাঁচানোর জন্যই এই উদ্যোগ নেওয়া হয়েছে। সেইসঙ্গে শহরটির আস্তে আস্তে ক্ষয়প্রাপ্ত হচ্ছে বিভিন্ন অংশ সেটির মেরামত করাও বিক্রির একটি কারণ বলে জানা যায়।

১৩৩ হেক্টর বা ৩৩০ একর জমির এই সম্পত্তি বর্তমানে ব্যক্তি মালিকানাধীন রয়েছে। জানা যায়, এই শহরটি প্রাচীন গ্রীসের বারগাইলিয়া। এই শহরের মালিক এর দাম ৩৫ মিলিয়ন লিরা ঘোষণা করেছে বলে তুরস্কের হুরিয়াত নিউজপেপার খবর দিয়েছে।

Related Post

এই শহরটির থিয়েটার, প্রাচীন গ্রীসের নগরদুর্গ, মহল্লা ও গুরুত্বপূর্ণ ইমারাত যেগুলো গ্রেড ওয়ান প্রত্নতত্ত্ব নিদর্শন হিসেবে ধরা হয়ে থাকে সেগুলো বর্তমানে গবাদিপশুর চারণ ভূমিতে পরিণত হয়েছে বলে সংবাদ মাধ্যমের খবরে উল্লেখ করা হয়।

এই শহরের প্রাচীন দামি দামি অনেক মোজাইকও চুরি হয়ে গেছে। বিশাল একটি আশ্রম এখন পশুর থাকার জায়গা হিসেবে ব্যবহার হচ্ছে। এখানকার একজন মালিক হুসেইন ইউকপিনার বলেছেন যে, তিনি একা এই প্রাচীন নগরীটি রক্ষা করতে হিমশিম খাচ্ছেন। তাই এখন সরকারকে আহ্বান জানিয়েছেন যাতে করে সরকার শহরটি রক্ষার্থে পদক্ষেপ গ্রহণ করে।

জানা যায়, ধন-সম্পদ শিকারিদের খপ্পরে পড়ে প্রাচীন এই নগরীটির কোনো রকম তাৎপর্যপূর্ণ প্রত্নতাত্ত্বিক খননকাজ করা হয়নি। আবার এটি বর্তমানে সম্পদ শিকারিদের নজরে পড়েছে। ইতিমধ্যেই রোমান সাম্রাজ্যের মোজাইক চুরি হয়েছে।

খবরে বলা হয়, গ্রেড ওয়ান প্রত্নতাত্ত্বিক নিদর্শন হওয়ার পরেও কেনো সরকার এটির রক্ষণাবেক্ষণের দায়িত্ব নেয়নি সেটি আশ্চর্যের বিষয়। কেনোই বা এই শহরটি ব্যক্তি মালিকানার অধীনে ছিল তাও বোধগম্য নয়। এই শহরটি বিক্রির চেষ্টা এবারই চলছে এমনটি নয়। ২০১৫ সালেও একবার বিক্রির চেষ্টা করা হয়েছিল এই গ্রেড ওয়ান প্রত্নতাত্ত্বিক নিদর্শন সমৃদ্ধ শহরটি। কিন্তু তারপর আর বিক্রি হয়নি শহরটি। এবার কি হবে তা নিয়েও সংশয় রয়েছে।

This post was last modified on মে ১০, ২০১৮ 10:35 পূর্বাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

আইফোনের নতুন গেম ইমুলেটর ডেলটা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সম্প্রতি ডেলটা নামে আইফোনের একটি নতুন ইমুলেটর অ্যাপ তৈরি হয়েছে।…

% দিন আগে

চমক দেখাতে আসছে ‘পুষ্পা-২’

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দক্ষিণী সিনেমা ‘পুষ্পা’র তুমুল জনপ্রিয়তার পর মুক্তি পেতে চলেছে ‘পুষ্পা-২’।…

% দিন আগে

পাহাড়ি রাস্তায় লাফিয়ে চলা মেয়েটির ছবিতে কী কী পরিবর্তন আছে তা বলতে পারবেন?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ছোট বেলায় কিশোর পত্রিকার পাতায় আমরা অনেকেই এমন খেলা খেলেছি।…

% দিন আগে

সিলেটের সাদা পাথর: এক অপার প্রাকৃতিক সৌন্দর্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ খৃস্টাব্দ, ১৪ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

গরমে করলার সঙ্গে কয়েকটি খাবার খেলে উপকার পাবেন না: কোন সেই খাবার?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমরা জানি করলা খেলে সুস্থ থাকে শরীর। তবে সঙ্গে বা…

% দিন আগে

হুমকির মুখে সফটওয়্যার এবং স্টার্টআপ খাতের উদ্যোগ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এই বছরের জুন মাসে শেষ হচ্ছে সফটওয়্যার ও তথ্যপ্রযুক্তি সার্ভিস…

% দিন আগে