Categories: special news

The world's cheapest ten cities!

The Dhaka Times Desk সচরাচর কোন দেশের কোন শহর সস্তা নাকি ব্যয়বহুল তা নির্ধারণ করা হয় জীবনযাত্রার ব্যয়ের দিক হিসেব করে। তবে একটি ভ্রমণ সাইট TripAdvisor.com পৃথিবীর বিভিন্ন শহরে রাত কাটানোর ব্যয় তুলনা করে সবচেয়ে সস্তা শহরের তালিকা করেছে, ভ্রমণপিয়াসী যারা পৃথিবীর বিভিন্ন শহর ভ্রমণ করে তাদের জন্য এইসব তথ্য প্রয়োজনীয়। জেনে নেওয়া যাক দশটি সবচেয়ে সস্তা শহর সম্পর্কে।


১) সোফিয়া, বুলগেরিয়াঃ দক্ষিণ-পূর্ব ইউরোপ মহাদেশের রাষ্ট্র বুলগেরিয়ার বৃহত্তম শহর এবং রাজধানী সোফিয়া। TripAdvisor এর তালিকা অনুসারে পৃথিবীর সবচেয়ে সস্তা শহর এটি। এই শহরে কোন পর্যকটের রাত কাটাতে খরচ লাগতে পারে ১৫৮ ডলার।

২) হ্যানোই, ভিয়েতনামঃ বিখ্যাত হো চি মিনের দেশ ভিয়েতনাম। হ্যানোই of Vietnam রাজধানী এবং দেশের দ্বিতীয় বড় শহর। উপকূল এবং মিউজিয়ামসহ অনেক পর্যটনের স্থান থাকায় সারা বছর প্রচুর পর্যটক ভিড়  জমায় এই দেশে এবং হ্যানোই শহরেও। পৃথিবীর সস্তা শহরের তালিকায় এর স্থান দ্বিতীয়, এই শহরে রাত কাটাতে খরচ লাগতে পারে ১৭৬ ডলার।

৩) ওয়ারশ, পোল্যান্ডঃ ভ্রমণ সাইটটির সস্তা শহরের তালিকায় তৃতীয় স্থানে আছে পোল্যান্ডের রাজধানী এবং বৃহত্তম শহর ওয়ারশ। এই শহরে রাত কাটাতে খরচ লাগে ১৮৭ ডলার। পর্যটকদের জন্য আকর্ষণীয় এই শহরকে ফোনিক্স শহরও বলা হয়।

Related Posts

৪) শারম এল শেখ, মিশরঃ সিটি অফ পিস বলে খ্যাত শার এল শেখ মিশরের একটি গুরুত্বপূর্ণ এবং পর্যটকদের পছন্দের শহর। নামা বে সেন্টার, শোহো স্কয়ার সহ অনেক আকর্ষণীয় ট্যুরিজম স্পটের কারণে বিখ্যাত এই শহর, সস্তা শহরের তালিকায় আছে চার নাম্বারে, রাত কাটানোর খরচ আনুমানিক ১৯১ ডলার।

৫) বুদাপেস্ট, হাঙ্গেরিঃ Budapest হাঙ্গেরির রাজধানী ও প্রধান শহর। এটি দেশের রাজনৈতিক, বাণিজ্যিক, সামাজিক ও যোগাযোগব্যবস্থার কেন্দ্রস্থল এবং পর্যটনবান্ধব শহরও। এই শহরে এক রাত কাটাতে খরচ লাগে ১৯৩ ডলার যা তাকে সবচেয়ে সস্তা শহরের তালিকার পাঁচ নাম্বার স্থান দিয়েছে।

৬) ব্যাংকক,থাইল্যান্ডঃ থাইল্যান্ডের রাজধানী ও প্রধান শহর ব্যাংকক শহরটি চাও ফ্রায়া নদীর পূর্ব তীরে থাইল্যান্ড উপসাগরের সন্নিকটে অবস্থিত, পৃথিবীর পর্যটকদের জন্য খুব আকর্ষণীয় শহর। এটি পৃথিবীর ছয় নাম্বার সস্তা শহর, শহরে রাত কাটানোর খরচ ২০১ ডলার।

৭) কুয়ালালামপুর,মালয়েশিয়াঃ দক্ষিণ-পূর্ব এশিয়ার বিকাশমান অর্থনীতির দেশ এবং বিশ্বের পর্যটনপ্রেমিকদের প্রধান গন্তব্য মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুর। কে এল টাওয়ার, পেট্রোনাস টু ইন টাওয়ার সহ প্রচুর দর্শনীয় স্থানের এই শহর পর্যকটদের জন্য আকর্ষণীয়। শহরে রাত কাটানোর ব্যয় ২১৮ ডলার, পৃথিবীর অন্যান্য শহরের তুলনায় সস্তা বিধায় সবচেয়ে দশটি সস্তা শহরের তালিকায় এই শহরের স্থান সাত।

৮) তিউনিস, তিউনিসিয়াঃ তিউনিসিয়াপর্যটকদের একটি জনপ্রিয় গন্তব্যস্থল, তিউনিস এই রাষ্ট্রের রাজধানী। রৌদ্দ্রোজ্জ্বল আবহাওয়া, নয়নাভিরাম বেলাভূমি, বিচিত্র ভূ-প্রাকৃতিক দৃশ্যাবলী, সাহারার মরূদ্যান,এবং সুরক্ষিত প্রাচীন রোমান প্রত্নতত্ত্ব স্থানগুলি বিখ্যাত এই দেশে পর্যকটদের ভিড়  লেগেই থাকে। তিউনিস পৃথিবীর সবচেয়ে সস্তা শহরের মধ্যে একটি, রাত কাটাতে খরচ লাগে ২১৯ ডলার।

৯) কেপটাউন, দক্ষিণ আফ্রিকাঃ this দক্ষিণ আফ্রিকার একটি শহর। এই শহরের পাশেই বিখ্যাত পর্বতচূড়ো টেবিল মাউন্টেন যা পৃথিবীর পর্যটকদের আকর্ষণ কাড়ে সবসময়। এই শহরও সস্তা শহরের ৯ নাম্বার স্থানে অবস্থান করছেন, রাত কাটাতে খরচ লাগে ২১৯ ডলার।

১০) রিয়াদ, সৌদি আরবঃ this সৌদি আরবের রাজধানী। দিরা স্কোয়ার, মাসমাক দুর্গ, প্রত্নতাত্ত্বিক ও নৃ-তত্ত্ব যাদুঘর, মুরাব্বা প্রাসাদ সহ কয়েকটি দর্শণীয় স্থানের জন্য বেশ বিখ্যাত। সস্তা শহরের তালিকায় স্থান পেয়েছেন দশ নাম্বারে, এই শহরে রাত কাটাতে খরচ লাগে ২২০ ডলার।

Source: India Times

This post was last modified on আগস্ট ১০, ২০১৪ 9:42 am

মাহমুদুর রহমান

Recent Posts

The disease can be recognized by looking at the tongue! Consult a doctor if you see any symptoms?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সাধারণ শরীরে পানির ঘাটতি হলেও জিভ সাদা হয়ে যায়। নিয়মিত…

% days ago

As the baby grows, the routine should also be changed along with milk consumption

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আপনার শিশু বেড়ে ওঠার সময় কেবলমাত্র দুধভাত ও শাকসব্জি খাওয়ানোই…

% days ago

How to find favorite old reels on Facebook

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ফেসবুকে কখন ঘণ্টার পর ঘণ্টা সময় পেরিয়ে যায় বোঝা যায়…

% days ago

Jim's new play 'Meghbalika' is coming soon

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বর্তমান সময়ের দর্শকপ্রিয় অভিনেত্রী মাফতুহা জান্নাত জিম। মডেলিংয়ের মাধ্যমে শোবিজে…

% days ago

Slovakia PM shot by gunman: hospitalized in critical condition

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী রবার্ট ফিকোকে গুলি করে অজ্ঞাত বন্দুকধারী। ব্রিটিশ সংবাদমাধ্যম…

% days ago

There are 5 countries in the world that have 24 hours of daylight!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমরা জানি বিশ্বের প্রায় জায়গাতেই ১২ ঘণ্টার দিন, ১২ ঘণ্টার…

% days ago