Categories: health talk

If healthy women skip breakfast, diabetes risk increases

The Dhaka Times Desk অনেকেই ভাবেন যে, না খেলেই বুঝি ওজন কমে কিন্তু বেশী ওজনের মহিলারা যদি সকালের নাস্তা না করেন তাহলে তাঁদের Type-2 diabetes হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। বিশেষজ্ঞরা নতুন এক গবেষণায় এ তথ্য পান।


কলোরাডো বিশ্ববিদ্যালয়ের ফেলো এলিজাবেত থমাস বলেন, “ আমাদের গবেষণায় দেখা যায় কেবল একদিন যদি কেউ সকালের নাস্তা না করেন তবে তার শরীরে তীব্র Insulin প্রতিরোধ ক্ষমতা তৈরি হয়। এটা ডায়াবেটিস ঝুঁকি বাড়িয়ে দেয়। একজন মানুষের গ্লুকোজ, ও রক্তে সুগারের পরিমাণ ঠিক রাখতে প্রচুর পরিমাণ ইনসুলিন তৈরি হওয়া দরকার। “

এলিজাবেত থমাস জানান তাঁরা ডায়াবেটিস নাই এমন নয় জন স্থুলকায় মহিলার উপর গবেষণা চালান। তাঁরা এসব মহিলাদের মাসে দুইবার পরীক্ষা করেন, সে প্রেক্ষিতে তাঁরা এ চাঞ্চল্যকর তথ্য পান।

এসব মহিলাদের মাসের প্রথম পরীক্ষার আগে বলে দেয়া হয় সকালের নাস্তা না করতে এবং ২য় পরীক্ষার আগে বলা হয় উলটা তা করতে। এসব নারীদের তিন ঘণ্টার মাঝে প্রতি ৩০ মিনিট পর পর রক্ত পরীক্ষা করে দেখেন তাঁদের শরীরে ইনসুলিন ও গ্লুকোজের পরিমাণ। যে সকল মহিলারা সকালের নাস্তা না করে দুপুরের খাবার খান তাঁদের ক্ষেত্রে দেখা যায় তাঁদের শরীরে ইনসুলিন পরিমাণ কমে গেছে অপর দিকে গ্লুকোজের পরিমাণ বেড়ে গেছে। এভাবেই গবেষক দল দেখতে পান দুই স্বাস্থ্য পরীক্ষার ফলা ফল দুই রকম। যারা সকালের নাস্তা করেননি তাঁদের শরীরে ইনসুলিন প্রতিরোধ ক্ষমতা তৈরি হয়েছে যা টাইপ-২ ডায়াবেটিস হওয়ার সম্ভাবনা বাড়ায়। আপর দিকে যারা সকালে নাস্তা করেছেন তাঁদের ক্ষেত্রে ইনসুলিন স্বাভাবিক ছিল।

এলিজাবেত থমাস বলেন, “শরীরে ইনসুলিন হরমোনের সম্পূর্ণ বা আপেক্ষিক ঘাটতির কারনে বিপাকজনিত গোলযোগ সৃষ্টি হয়ে রক্তে গ্লুকোজের পরিমাণ বৃদ্ধি পায় এবং এক সময় তা প্রস্রাবের সংগে বেরিয়ে আসে।“

Related Posts

তিনি আরও বলেন আমাদের এই গবেষণা রোগীদের বুঝতে সাহায্য করবে সকালের নাস্তা না করলে শরীরের ক্ষতিকর প্রভাব কি হতে পারে এবং অবশ্যই সকালের নাস্তা পরিহার করা কোন সমাধান নয় বরং স্বাস্থ্যকর ও পরিমিত খাবার গ্রহন করলেই শরীরে ডায়াবেটিস সহ নানান রোগের ঝুঁকি কমে।

Data sources: দ্যা ইন্ডিয়ান টাইমস.

This post was last modified on জুন ২০, ২০২২ 12:21 pm

Zia

"Great as father's money, poor as my own money. Ultimate I consider myself poor. Because of father's money, Futani Marina."

Recent Posts

‘ওম্যান অব দ্য ইয়ার’ দক্ষিণী তারকা সামান্থা রুথ প্রভু!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘ওম্যান অব দ্য ইয়ার’ এবার ভারতীয় সিনেমায় বিশেষ অবদানের জন্য…

% days ago

ঐক্য সম্মেলনে ইরানের জাতীয় সংগীতে দাঁড়ালেন না আফগান মন্ত্রী: কিন্তু কেনো?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঐক্য সম্মেলনে ইরানের জাতীয় সংগীতে দাঁড়ালেন না আফগান মন্ত্রী: কিন্তু…

% days ago

ট্রেনের দরজায় ঝুলে কেরামতি: রিল বানাতে গিয়ে লোহার স্তম্ভে বাড়ি খেলেন এক তরুণী!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ চলন্ত ট্রেনের পাদানিতে দাঁড়িয়ে রয়েছেন এক তরুণী। পাদানিতে দাঁড়িয়ে ট্রেনের…

% days ago

এই খাড়া পাহাড়গুলো দেখতে কেমন লাগছে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ খৃস্টাব্দ, ৬ আশ্বিন ১৪৩১…

% days ago

রোগা হওয়ার জন্য জগিং শুরু করেছেন: কয়েকটি ভুলে সব পরিশ্রমই বৃথা যেতে পারে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গুণীজনরা বলে থাকেন, ছোট ছোট লক্ষ্য আপনাকে স্থির করতে। সেই…

% days ago

জার্মানি এবার ইসরায়েলে যুদ্ধাস্ত্র রপ্তানি বন্ধ করলো

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এবার ইসরায়েলে নতুন করে যুদ্ধাস্ত্র রপ্তানি স্থগিত করলো জার্মানি। তথ্য…

% days ago