know unknown

বিশ্বের সবচেয়ে ছোট মসজিদের আন্তর্জাতিক স্বীকৃতি দেওয়া হলো

The Dhaka Times Desk এটি মীর মাহমুদ সাহেব মসজিদ। জিন মসজিদ নামেও এটি সমধিক পরিচিত। ১১০ বর্গফুট আয়তনের খুব ছোট্ট একটি মসজিদ। আয়তনের ছোট হওয়ার কারণেই পাওয়া গেছে আন্তর্জাতিক স্বীকৃতি। ভৌগলিক আয়তনের বিচারে ভারত দক্ষিণ এশিয়ার বৃহত্তম এবং বিশ্বের সপ্তম বৃহত্তম দেশ। এই বড় দেশের সবচেয়ে ছোট মসজিদের স্বীকৃতি লাভ করেছে জিন মসজিদ নামে পরিচিত এই মীর মাহমুদ সাহেব মসজিদটি। এই মসজিদটি ভারতের বর্তমান তেলেঙ্গানা প্রদেশের হায়দরাবাদে কুতুবশাহী স্থাপত্য শিল্পের অনন্য একটি নিদর্শন হিসেবে পরিগণিত হয়ে থাকে।

এটি মীর মাহমুদ সাহেব মসজিদ। জিন মসজিদ নামেও এটি সমধিক পরিচিত। ১১০ বর্গফুট আয়তনের খুব ছোট্ট একটি মসজিদ। আয়তনের ছোট হওয়ার কারণেই পাওয়া গেছে আন্তর্জাতিক স্বীকৃতি। ভৌগলিক আয়তনের বিচারে ভারত দক্ষিণ এশিয়ার বৃহত্তম এবং বিশ্বের সপ্তম বৃহত্তম দেশ। এই বড় দেশের সবচেয়ে ছোট মসজিদের স্বীকৃতি লাভ করেছে জিন মসজিদ নামে পরিচিত এই মীর মাহমুদ সাহেব মসজিদটি। এই মসজিদটি ভারতের বর্তমান তেলেঙ্গানা প্রদেশের হায়দরাবাদে কুতুবশাহী স্থাপত্য শিল্পের অনন্য একটি নিদর্শন হিসেবে পরিগণিত হয়ে থাকে।

এই মসজিদটি এতোটাই ছোট যে এখানে একসঙ্গে ৫ জন মুসল্লির বেশি নামাজ আদায় করার কোনো সুযোগ নেই। এটির আয়তন কম হওয়ার কারণেই বিশ্বের সবচেয়ে ছোট মসজিদের স্বীকৃতি দেওয়া হয়েছে এই মসজিদটিকে। এই মসজিদটি দৈর্ঘ্য ১২ ফুট ও প্রস্থে ৯.২ ফুট।

হায়দরাবাদের মীর আলম লেকের কোল ঘেঁষে দাঁড়িয়ে রয়েছে এই মসজিদটি। পাহাড়ের চূড়ায় অবস্থিত এই মসজিদটি। ১৬ শতকে এই মসজিদটি নির্মিত হয়। গোলাকুন্ডা রাজ্যের কুতুবশাহী সুলতান আব্দুল্লাহ কুতুব শাহের আমলে ইরাক হতে আগমন করেন সুফি মীর মাহমুদ। তার নামানুসারেই এই পাহাড় ওএবং মসজিদটির নামকরণ করা হয়।

সমতল হতে ৫৩০ মিটার উচ্চতার পাহাড় চূড়ায় একটি খিলানের ওপর ভর করে দাঁড়িয়ে রয়েছে ছোট্ট এই মসজিদটি। মেহরাবের আদলে তৈরি মসজিদটির দুটি মিনারও বিদ্যমান।

হায়দরাবাদের লেক সংলগ্ন পাহাড়ের চূড়ায় নির্মিত মসজিদটি কুতুবশাহী স্থাপত্যশৈলীর এক অনন্য নিদর্শন হিসেবে দেখা হয়। পরিচর্যার অভাবে ভগ্নপ্রায় মসজিদটিতে এখন নামাজ পড়া হয় না। স্থাপত্যশৈলীর সুন্দর এই নিদর্শনটি ধসে পড়ার ঝুঁকিতেও রয়েছে। এই মসজিদটি সংরক্ষণ করা জরুরি বলে প্রত্মতত্ববিদরা মনে করেন।

This post was last modified on ডিসেম্বর ১৭, ২০১৯ 3:03 pm

Staff reporter

Recent Posts

রোগা হতে চাইলে হাঁটবেন, জিমে যাবেন নাকি সাইকেল চালাবেন?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অনেকেই দ্রুততম সময়ের মধ্যে রোগা হতে চান। রোগা হওয়ার উপায়…

% days ago

বলিউডের তারকাদের মা তারকা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ প্রতিষ্ঠিত ব্যক্তির জীবনের নেপথ্যে থাকে মায়ের বিশাল অবদান। মায়ের দিক…

% days ago

গাজাবাসীকে সুরক্ষা দিতে ব্যর্থ হয়েছে জাতিসংঘ: রাশিয়া

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ জাতিসংঘে নিযুক্ত রাশিয়ার স্থায়ী প্রতিনিধি ভ্যাসিলি নেবেনজিয়া বলেছেন যে, গাজা…

% days ago

শব্দের ধাঁধার উত্তর দিয়ে কোটি টাকার লটারি জিতলেন যুবক!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শব্দের ধাঁধার উত্তর দিয়ে কোটি টাকার লটারি জিতলেন যুবক! ঘটনাটি…

% days ago

গ্রামের মহিলাদের নৌকা চালানোর এক অনবদ্য দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০২৪ খৃস্টাব্দ, ১ কার্তিক ১৪৩১…

% days ago

সিভি কেমন হওয়া উচিত: সঠিক দক্ষতা তুলে ধরুন, সবকিছু নয়

মোহাম্মদ শাহ জালাল ॥ আইসিটি খাতে প্রতিনিয়ত প্রচুর সিভি জমা পড়ে, কিন্তু বেশিরভাগই প্রায় একই…

% days ago