Doodle is teaching hand washing step by step as soon as you open Google

The Dhaka Times Desk বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল খুললে কোনও কিছুর খোঁজ করার আগেই যেটা মাঝেমধ্যেই নজর কাড়ে সেটা হলো গুগলের ডুডল। এবার সেখানেও সচেতনতার বার্তা দিলো গুগল। গুগল প্রতিদিন কোটি কোটি মানুষ খুলছেন। তাই দ্রুত মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধিতে ডুডলের সমান্তরাল কিছু খুঁজে পাওয়া বেশ মুশকিল। করোনা হতে বাঁচতে যে বিষয়টায় সবচেয়ে বেশি গুরুত্ব আরোপ করা হচ্ছে তা হলো বারবার হাত ধোওয়া এবং সঠিক পদ্ধতি মেনে হাত ধোয়া। সেটাই এবার খুব সুন্দর করে সহজে বুঝিয়ে দিচ্ছে ডুডল।

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল খুললে কোনও কিছুর খোঁজ করার আগেই যেটা মাঝেমধ্যেই নজর কাড়ে সেটা হলো গুগলের ডুডল। এবার সেখানেও সচেতনতার বার্তা দিলো গুগল। গুগল প্রতিদিন কোটি কোটি মানুষ খুলছেন। তাই দ্রুত মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধিতে ডুডলের সমান্তরাল কিছু খুঁজে পাওয়া বেশ মুশকিল। করোনা হতে বাঁচতে যে বিষয়টায় সবচেয়ে বেশি গুরুত্ব আরোপ করা হচ্ছে তা হলো বারবার হাত ধোওয়া এবং সঠিক পদ্ধতি মেনে হাত ধোয়া। সেটাই এবার খুব সুন্দর করে সহজে বুঝিয়ে দিচ্ছে ডুডল।

বৃহস্পতিবার হতে গুগল খুললেই যেটা প্রথমে নজর কাড়ছে সেটি তার ডুডল। ডুডলে একজন মানুষের স্কেচও রয়েছে। হাত ধোয়া শেখানোর পাশাপাশি তাকেও শ্রদ্ধা জানিয়েছে গুগল। তিনি হলেন হাঙ্গেরির চিকিত্‍সক বিজ্ঞানী ইগনজ সেমেওয়েস। যাঁর হাত ধরে বিশ্ব জানতে পারে হাত ধোয়ার উপকারিতা। তিনিই অ্যান্টিসেপটিক ধারণার জন্মও দেন। সেই বিখ্যাত মানুষটির শেখানো হাত ধোয়া একবিংশ শতাব্দীতেও করোনা থেকে রক্ষা করছে মানুষকে।

Related Posts

বর্তমানে ডুডলটিতে রয়েছে একটি প্লে বোতাম। সেটি প্লে করলে শুরু হচ্ছে হাত ধোয়া। ১, ২, ৩, ৪ করে ধাপে ধাপে হাত ধোয়া শেখানো হচ্ছে অ্যানিমেশনের মধ্যমে। প্রথম ধাপ হলো হাত সাবান দিয়ে মাখানো। দ্বিতীয় ধাপে হলো আঙুলের খাঁজ পরিস্কার করা। আর তৃতীয় ধাপে ২ হাতের আঙুলগুলি একে অপরের মধ্যে দিয়ে কচলে সাবান মাখানোর জন্য শেখানো হয়েছে। চতুর্থ ধাপে আঙুলের ডগা পরিস্কার করা শেখানো হয়েছে। আর পঞ্চম ধাপে বুড়ো আঙুল কচলে ধোয়া শেখানো হয়েছে। ষষ্ঠ ধাপে জায়গা পেয়েছে হাতের চেটো পরিস্কার করা। তারপর কল হতে পড়তে থাকা জলে ভালো করে সাবান ধুয়ে ফেললেই তখন হাত ঝকঝকে পরিস্কার হয়ে যাচ্ছে। এই পুরো বিষয়টিকে ৫০ সেকেন্ডের অ্যানিমেশনের মধ্যে দিয়ে ফুটিয়ে তুলেছে গুগলের ডুডল।

This post was last modified on মার্চ ২১, ২০২০ 8:23 pm

Staff reporter

Recent Posts

After returning to the country, Monalisa announced her return to acting

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এক সময় ছোট পর্দার ব্যস্ত মুখ হিসেবে পরিচিত ছিলেন মোজেজা…

% days ago

A deer is hidden in this picture: what can you find?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এই জঙ্গলের মধ্যে নদী রয়েছে। রয়েছে সার দেওয়া গাছ। চারপাশে…

% days ago

A wonderful view of the mountains

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। মঙ্গলবার, ১৪ মে ২০২৪ খৃস্টাব্দ, ৩১ বৈশাখ ১৪৩১…

% days ago

Gym, yoga and more can be taught without worrying about the child's physical activity

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বর্তমানে পড়াশোনার জন্য দিনের বেশির ভাগ সময় কম্পিউটারে চোখ রাখতে…

% days ago

Inauguration of Mymensingh branch of DBH

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দেশের গৃহঋণ প্রদানকারী স্পেশালিষ্ট আর্থিক প্রতিষ্ঠান ডিবিএইচ ফাইন্যান্স পিএলসি সম্প্রতি…

% days ago

Remove unfair clauses for equal opportunity in public procurement

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ রবিবার (১২ মে) সেমিনারে বক্তারা বলেন, সরকারকে পাবলিক প্রকিউরমেন্ট প্রক্রিয়ায়…

% days ago