Now Facebook added new features through graph search!

The Dhaka Times Desk ফেসবুক এবার গ্রাফ সার্চের ক্ষেত্রে নতুন বৈশিষ্ট্য সংযুক্ত করেছে। ফেসবুকের পক্ষ থেকে জানানো হয়েছে এখন থেকে পোস্ট, স্ট্যাটাস কিংবা ছবি সহ অনেক কিছুই গ্রাফ সার্চের মাধ্যমে সার্চ দিতে পারবেন ফেসবুক ব্যবহারকারীরা।


ফেসবুক এবছরের জানুয়ারি থেকে ফেসবুক ব্যবহারকারীদের জন্য গ্রাফ সার্চ সুবিধা সংযুক্ত করেছিল। মূলত এই ব্যাবস্থা ফেসবুকে অনেক আগে থেকে সংযুক্ত হলেও অনেকেই এই ব্যবস্থার প্রকৃত কার্যক্রম কিংবা ব্যাবহার জানেন না ফলে বাংলাদেশের অনেক ব্যাবহারকারীর কাছে গ্রাফ সার্চ বিষয়টি অনেকটাই নতুন!

আপনি মূলত গ্রাফ সার্চ এর মাধ্যমে, আপনার কোন বন্ধু ছুটিতে কোথায় বেড়াতে গেছে এবং সেখানে কন কন পর্যটন স্পটে তিনি ভ্রমন করেছেন, কোথায় কোথায় তিনি কি কি ছবি তুলেছেন যা তিনি ফেসবুকে শেয়ার করেছেন তা খুজে বের করতে পারবেন।

এছাড়া গ্রাফ সার্চ প্রোগ্রামের মাধ্যমে আপনি বিভিন্ন সময়ের ছবি সহ অনেক গুরুত্বপূর্ণ নথী খুঁজে পেতে পারবেন। গ্রাফ সার্চ দিয়ে আপনি খুব সহজে জেনে নিতে পারেন আপনার অসংখ্য ফেসবুক মেয়ে বন্ধুদের মাঝে কে কে সিঙ্গেল আছেন! এছাড়া আপনি জানতে পারবেন আপনার বন্ধুদের মাঝে কে কে ক্রিকেট, ফুটবল, রাগবি কিংবা অন্যান্য খেলা পছন্দ করে অথবা আপনার বন্ধুদের মাঝে কেউ কি আপনার পছন্দের কোন জায়গায় সম্প্রতি ভ্রমণে গিয়েছে কিনা।

Related Posts

এদিকে ফেসবুক প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ ফেসবুক গ্রাফ সার্চ বিষয়ে বলেন, “ গ্রাফ সার্চ এমন একটি সার্চ সুবিধা যা আপনাকে তাৎক্ষণিক আপনার ফেসবুকে বর্তমান, অতীত ও ঘটমান সম্পর্কে তথ্য দিয়ে সাহায্য করবে। যেমন আপনি যদি জানতে চান আমেরিকার নিউ ইয়র্কে আপনার কতজন বন্ধু এই মুহূর্তে অবস্থান করছে? তবে আপনাকে গ্রাফ সার্চ তাৎক্ষণিক জানিয়ে দেবে সে বিষয়ে।”

বর্তমানে গ্রাফ সার্চ ব্যবস্থার প্রযুক্তি গত সুবিধা দিচ্ছে বিং সার্চ ইঞ্জিন, বিং কেন পছন্দ করলেন? কেন গুগোল নয়? এই জবাবে মার্ক বলেন, “আসলে আমরা গুগোলের সাথে কাজ করতে আগ্রহী কিন্তু আমাদের ফেসবুকের কিছু নীতিমালা আছে যা মেনেই এখানে অন্য সবাইকে কাজ করতে হবে এক্ষেত্রে বিং আগ্রহ দেখিয়েছে বলেই আমরা বিং এর সাথে কাজ করছি।”

এদিকে নতুন গ্রাফ সার্চ সুবিধাতে আপনি নানান বিষয়ে সার্চ করে জানতে পারবেন, যেমন এখন আপনার কোন বন্ধু ড্যান্স করছে কিংবা গান করছে, অথবা কোন ফুট কর্নারে নাস্তা করছে সব কিছুই। তবে ফেসবুক জানিয়েছে এসব তথ্য তখনই আপনার সার্চে আসবে যখন আপনার ঐ বন্ধু আপনার সাথে বিষয়টি শেয়ার করতে আগ্রহী কিংবা তিনি তাঁর অবস্থান পাবলিক হিসেবে যদি ফেসবুকে শেয়ার করে থাকেন।

আপাতত গ্রাফ সার্চ প্রযুক্তি অনেকের একাউন্টেই নেই তবে খুব তাড়াতাড়ি এই সুবিধা ফেসবুকের সকল ব্যাবহারকারীদের একাউন্টে স্বয়ংক্রিয় ভাবে চালু হয়ে যাবে।

নিচের ভিডিও’তে দেখে নিন মার্ক জুকারবার্গ গ্রাফ সার্চ বিষয়ে যা বলেছেনঃ

Source: Times of India

This post was last modified on অক্টোবর ৩, ২০১৩ 12:06 pm

Zia

"Great as father's money, poor as my own money. Ultimate I consider myself poor. Because of father's money, Futani Marina."

Recent Posts

পেটের সমস্যায় নিত্যদিন ভোগেন আপনার সন্তান: তার ডায়েটে কী রাখলে মুক্তি আসবে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আপনার সন্তান নিয়মিত গ্যাস ও অ্যাসিডিটিতে ভুগলে তার ডায়েটে জুড়ে…

% days ago

বাংলাদেশের বাজারে রয়্যাল এনফিল্ড

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অবশেষে অনুমোদনের দীর্ঘ এক বছর পর বাংলাদেশের বাজারে এলো ‘রয়্যাল…

% days ago

মূত্রনালির সংক্রমণ ভোগাচ্ছে? আপনার বাড়ির ফ্রিজই কী দায়ী?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আপনার মূত্রনালির সংক্রমণ নিয়মিত হতে থাকলে চিন্তার কারণ বলতে হবে।…

% days ago

‘মুন্না ভাই থ্রি’ আসছে শীঘ্রই

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ নিশ্চয়ই আমাদের মধ্যে অনেকেরই মনে আছে ‘মুন্না ভাই এমবিবিএস’ এর…

% days ago

গাজায় আবারও স্কুলে ইসরায়েলের হামলায় নিহত ১০

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আবারও ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় একটি স্কুলে হামলা চালিয়েছে ইসরায়েল…

% days ago

এবার ভারতে চালু হচ্ছে উড়ন্ত টেক্সি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এবার জ্যামের ভোগান্তি কমাতে ভারতে আসছে এক উড়ন্ত ট্যাক্সি! সরলা…

% days ago