Categories: Science-invention

Pictorial: The story of the 'dung beetle', the world's largest insect

The Dhaka Times Desk আজ চিত্র-বিচিত্র বিভাগে আপনাদের জন্য রয়েছে পৃথিবীর সবচেয়ে বড় পোকা ‘গুবরে পোকা’র এক কাহিনী।


সবচেয়ে বড় জন্তু হাতি নিয়ে অনেক লেখা লেখি হয়। আবার পৃথিবীর বড় তিমি নিয়েও আলোচনা হয় বিভিন্ন সময়। আবার বড় পাখি, বড় অজগর সাপ নিয়েও আলোচনা হয় বিস্তর। কিন্তু সবচেয়ে বড় পোকার খবর আমরা আগে দেখিনি। তাই আজ আপনাদের জন্য রয়েছে সবচেয়ে বড় পোকার কাহিনী।

আমরা এই পোকার খবর না রাখলেও গবেষকরা কিন্তু রাখেন এইসব পোকার খবর। পৃথিবীর সবচেয়ে বড় পোকা কোনটি খুঁজতে খুঁজতে শেষ পর্যন্ত পাওয়া গেলো তবে আর কোন পোকা নয় সেটি গুবরে পোকা। আমরা কিন্তু ছোটকালে এক ধরনের গুবরে পোকার কথা শুনেছি। কিন্তু এই গুবরে পোকা নাম নিয়ে যে পৃথিবীর সবচেয়ে বড় পোকা হবে তা কি আমরা কখনও জানতাম! ইংরেজিতে এই পোকার নাম দেওয়া হয়েছে টাইটান বিটল। এই পোকাই নাকি দুনিয়ার সবচেয়ে বড় পোকা। প্রজাতি হিসেবে এরা এক ধরনের গুবরে পোকা। গবেষকরা বলেছেন, প্রাপ্তবয়স্ক পোকাগুলোর আকৃতি ৬.৫ ইঞ্চি লম্বা হয়ে থাকে। এই গুবরে পোকার চোয়াল এতটাই শক্তিশালী- একটি শক্ত কাঠপেন্সিলের অর্ধেকটা এ পোকা নিমেষেই ভেঙে ফেলতে পারে! তাহলে কল্পনা করে দেখুন, এই পোকা আপনার আঙুল কামড়ে ধরলে কী অবস্থাটা হবে! তবে সৌভাগ্যবশত এ বিশাল গুবরে পোকাগুলো খুবই নিরীহ। এরা কখনও কাওকে আক্রমণ করে না। যদি করতো তাহলে মানুষের কি অবস্থা হতো একবার ভাবুন।

টাইটান ওরফে গুবরে পোকা পৃথিবীর রহস্যময় প্রাণীগুলোর একটি। এর বসবাস মূলত দক্ষিণ আমেরিকার উষ্ণ রেইন ফরেস্টের গহীনে। এদের শুধু তখনই দেখা যায়, যখন এরা সঙ্গিনীর খোঁজে নিজের বাসা ছেড়ে বাইরে বের হয়। আরেকটা অদ্ভুত বিষয় হচ্ছে, এ বিশাল পোকাটির লার্ভা নাকি কখনোই খুঁজে পাওয়া যায়নি। তবে বনের অনেক মৃত গাছের গুঁড়ির ভেতরে এদের বাসা দেখতে পাওয়া যায়। গাছের গুঁড়িতে অসংখ্য ছিদ,্র এদের সেখানে থাকার চিহ্ন বহন করে।

বিজ্ঞানীদের বিশ্বাস, এই টাইটান গুবরে পোকার শূক্রকীট পূর্ণাঙ্গ আকৃতি পাওয়ার আগ পর্যন্ত এরা মাটির নিচেই অবস্থান করে এবং ক্ষয়ে যাওয়া গাছের কাঠ খেয়ে জীবনধারণ করে। গাছের গুঁড়িতে থাকা ছিদ্র দেখে অনুমান করা হয়, এই শূক্রকীটগুলোর ব্যাস হয় ২ ইঞ্চি, আর এগুলো লম্বায় হয় প্রায় এক ফুট। এ গুবরে পোকার স্ত্রী পোকাগুলো খুব বেশি বাইরে বের হয় না। তাই এদের খুঁজে পাওয়া খুবই কষ্টসাধ্য ব্যাপার।

Related Posts

হারকিলিস নামের গুবরে পোকাকে সবচেয়ে লম্বা গুবরে পোকা হিসেবে ধরা হয়ে থাকে। এরা ৭ ইঞ্চি বা ১৭.৫ সেমির চেয়ে বড়। তবে সেটা এর শুঁড়সহ। শুধু দেহের আকৃতি ধরা হলে টাইটান গিগনেটাসই সবচেয়ে বড় গুবরে পোকা ও পৃথিবীর সবচেয়ে বড় পোকা তো অবশ্যই। শত্রুকে তারা ‘হিস হিস’ শব্দ করে ভয় দেখায় ও নিজের শক্ত চোয়াল দিয়ে আক্রমণকারীকে কামড়ে ধরে। এর পাগুলো খুবই শক্ত যাতে রয়েছে ধারালো নখ, যা যে কোনো প্রাণীর ত্বক বা চামড়া ছিঁড়ে ফেলতে পারে। স্বাভাবিকভাবে এই পোকাগুলো নিজে আক্রান্ত না হলে আক্রমণ করে না।

এই গুবরে পোকাকে ইকুয়েডর, পেরু, গায়ানা, বলিভিয়া, কলম্বিয়া ও ব্রাজিলের কিছু অংশে দেখা পাওয়া যায়। এখন পর্যন্ত সবচেয়ে বড় গুবরে পোকার সন্ধান পাওয়া গেছে ফ্রেঞ্চ গায়ানাতে। এরপর এর থেকে বড় আর গুবরে পোকা পাওয়া যায়নি। যে কারণে এই টাইটান গুবরে পোকায় এখন পর্যন্ত পৃথিবীর সবচেয়ে বড় পোকা। তথ্যসূত্র: যুগান্তর অনলাইন।

This post was last modified on সেপ্টেম্বর ৪, ২০১৪ 10:05 am

Staff reporter

Recent Posts

এই খাড়া পাহাড়গুলো দেখতে কেমন লাগছে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ খৃস্টাব্দ, ৬ আশ্বিন ১৪৩১…

% days ago

রোগা হওয়ার জন্য জগিং শুরু করেছেন: কয়েকটি ভুলে সব পরিশ্রমই বৃথা যেতে পারে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গুণীজনরা বলে থাকেন, ছোট ছোট লক্ষ্য আপনাকে স্থির করতে। সেই…

% days ago

জার্মানি এবার ইসরায়েলে যুদ্ধাস্ত্র রপ্তানি বন্ধ করলো

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এবার ইসরায়েলে নতুন করে যুদ্ধাস্ত্র রপ্তানি স্থগিত করলো জার্মানি। তথ্য…

% days ago

গবেষণায় নতুন তথ্য: ভূমিকম্পের পূর্বাভাস দেবে মেশিন লার্নিং প্রযুক্তি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বিভিন্ন দেশের বিজ্ঞানীরা দীর্ঘদিন ধরেই কাজ করছেন ভূমিকম্পের পূর্বাভাস জানার…

% days ago

অভিনেত্রী মম’র কণ্ঠে এবার রবীন্দ্রসংগীত

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অভিনয়ের জন্য দর্শকপ্রিয়তা পেয়েছেন জাকিয়া বারী মম। অপরদিকে নিজের মতামতের…

% days ago

পিঠের সিলিন্ডারে তেঁতুলপানি আর হাতে পাইপ! অভিনব কায়দায় ফুচকা খাওয়াচ্ছেন এক তরুণ!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দেখা যাচ্ছে হলঘরের ভিতর হাতে ট্রে নিয়ে ঘুরছেন জনৈক তরুণ।…

% days ago