Categories: entertainment

Somali refugee Barkhad Abdi is nominated for an Oscar!

The Dhaka Times Desk বারখাদ আব্দি যার জীবনের শুরুটা আর দশ জন অভিনেতার মত ছিলনা। পুলিশের খাতায় তার নাম দাগি আসামীর তালিকায় ছিল এক কালে। সেই বারখাদ আব্দি সম্প্রতি অস্কার পুরুস্কারের জন্য মনোনীত হয়েছেন।


বারখাদ আব্দি আফ্রিকার দেশ সোমালিয়ার নাগরিক তবে পরে আমেরিকায় পাড়ি জমান এবং এখন আমেরিকাতেই হলিউডে অভিনয় করছেন। জীবনের প্রথম ভাগে জীবিকার সন্ধানে আমেরিকার মিনিসোটায় পাড়ি জমান। তখন তার বয়স ছিল ১৪ বছর।

১৪ বছর বয়সেই তিনি ট্যাক্সি চালাতেন মিনিসোটার রাস্তায়, একই সাথে বড় ভাই এর দোকানেও সময় দিতেন। সে সময় তিনি জড়িয়ে পড়েন অবৈধ মাদক চালানের সাথে। মাদক চালানের দায়ে বারখাদ আব্দির দুইবার বিচার হয় মিনিসোটার আদালতে। জেল জরিমানা সহ নানান সাজাও ভোগ করেন।

এক সময় সব ছেড়ে দিয়ে মিনিসোটার এক ক্লাবে ডিস্ক জকি হিসেবে কাজ নেন। বেশ কিছু দিন ডিস্ক জকি হিসেবেই কাজ করেন। হঠাৎ দেখতে পান এক অভিনেতা অনুসন্ধানের বিজ্ঞাপন। বিজ্ঞাপনটি ক্যাপ্টেন ফিলিপ্স ছবির একটি চরিত্রের জন্য পরিচালক প্রচার করেন। ছবিতে চরিত্রটি হচ্ছে একজন সত্যিকারের সোমালি জলদস্যুর ভূমিকায় অভিনয়। বারখাদ আব্দি অডিশন দিয়ে মন জয় করে নেন ছবি পরিচালক Paul Greengrass এর হৃদয়।

Related Posts

বারখাদ আব্দি এবার আর পিছন ফিরে তাকাতে হয়নি। ক্যাপ্টেন ফিলিপ্স ছবিতে দুর্দান্ত অভিনয় করে দর্শক হৃদয় জয় করে নেন আব্দি। আব্দির অভিনয় এতোই অসাধারণ ছিল যে এই ছবিতে অভিনয় করার জন্য তিনি প্রাথমিক ভাবে মনোনীত হয়েছেন Best Actor in a Supporting Role ক্যাটাগরি জন্য। আব্দির এই মনোনয়ন অনেকেই অবাক হয়েছেন, অনেক চলচিত্র বোদ্ধারা বলছেন এটা অসাধারণ একটি কাজ। এধরণের একটি পরিবেশ থেকে উঠে এসে আব্দি যা করে দেখিয়েছে তাতে নিশ্চিত করে বলা যায় প্রতিভা আপনা থেকেই আসে। সকল মানুষের মাঝে প্রতিভা থাকে কেবল তা বের করে আনার প্রয়াস থাকতে হয়। সাবেক একাডেমী পুরুস্কার বিজয়ী জনপ্রিয় অভিনেতা টম হ্যাঙ্কসের সাথে বারখাদ আব্দি অসাধারণ অভিনয় করেছেন।

আব্দি নিজের অর্জন নিয়ে গর্ব না করে বলেন,”আমি আমার ক্ষুদ্র জীবনে অনেক কিছুই পেয়ে আসছি, আমি যা আশা করিনা তাই আমার জন্য বিশাল ভাবে এসে হাজির হয়। প্রত্যেক সময় আমি বিশাল বিশাল অবাক করা ঘটনার সম্মুখীন হই। তবে এবারের অস্কারের জন্য মনোনীত হওয়া আমার জন্য সবচেয়ে বড় পাওয়া। দেখা যাক সামনে কি অপেক্ষা করছে আমার জন্য”

Video:

বারখাদ আব্দি এর আগে ২০১০ সালে অভিনয় করেন Conan (২০১০) টিভি সিরিজে।

বারখাদ আব্দি দেখিয়েছেন সমাজের অনেক নিচে থেকেও প্রতিভা গুনে উঠে আসা যায় উপরের শ্রেণীতে। তার এমন সাফল্য অনেক মানুষকে কিংবা জাতিকে উৎসাহ দিবে এটা নিশ্চিত করে বলা যায়।

Source: Wikipedia
Thank you: The Daily Mail

This post was last modified on ফেব্রুয়ারি ৬, ২০১৪ 12:21 pm

Zia

"Great as father's money, poor as my own money. Ultimate I consider myself poor. Because of father's money, Futani Marina."

Recent Posts

An incredibly beautiful natural scene

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। সোমবার, ২১ অক্টোবর ২০২৪ খৃস্টাব্দ, ৫ কার্তিক ১৪৩১…

% days ago

হাই প্রেশার গর্ভাবস্থায় বিপদে ফেলতে পারে: সমস্যা হতে বাঁচার কৌশল জানালেন বিশেষজ্ঞ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ যে সময়টিতে বেশি সজাগ থাকতে হয় সেটি হলো গর্ভাবস্থা। এই…

% days ago

ব্যাংকিং সেবা উন্নত করতে ইউসিবি এবং ডি মানির মধ্যে অংশীদারিত্ব চুক্তি

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গ্রাহকদের জন্য ব্যাংকিং সেবা উন্নত করার লক্ষ্যে দেশের প্রথম প্রজন্মের…

% days ago

অতিরিক্ত প্রমোশনাল এসএমএস: তিন শীর্ষ মোবাইল অপারেটরকে জরিমানা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সতর্ক করার পরও গ্রাহকদের অতিরিক্ত প্রমোশনাল এসএমএস পাঠানোর কারণে গ্রামীণফোন,…

% days ago

শাকিবের ‘তুফান’ সিনেমা মুক্তি পাচ্ছে উর্দু ভাষায়!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ তুফান নিয়ে নতুন করে বলার কিছু নেই। দেশের মাটিতে ব্যাপক…

% days ago

রাজধানী মস্কোসহ রাশিয়ার বিভিন্ন অঞ্চলে ইউক্রেনের ড্রোন হামলা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ রাশিয়ার রাজধানী মস্কো ও দেশটির পশ্চিমাঞ্চলের বিভিন্ন লক্ষ্যবস্তুতে শনিবার রাত…

% days ago