Facebook has brought new changes to privacy settings!

The Dhaka Times Desk ফেসবুক গত বৃহস্পতিবার প্রাইভেসী সেটিংসে নতুন ধরনের পরিবর্তন আনে। পূর্ববর্তী প্রাইভেসী সেটিংসের জটিলতা নতুন এই ব্যবস্থার মাধ্যমে অনেকটাই দূর হবে বলে আশা করা যায়। নতুন ব্যবস্থার মাধ্যমে ব্যবহারকারীদের ক্ষেত্রে প্রাইভেসী সেটিংস করতে বেশি একটা বেগ পেতে হবে না।


ফেসবুকের অনেক ব্যবহারকারী আছেন যারা প্রাইভেসী সেটিংস নিয়ে তেমন একটা সচেতন নন। ফলে তারা কোন ধরনের সেটিংস ছাড়াই ক্রমাগত পোস্ট করে যাচ্ছেন যা পাবলিকলি ছড়িয়ে পড়ে। ফেসবুক সিস্টেম অ্যানালিস্টদের প্রতিদিন ৮০ ট্রিলিয়ন পোস্টের প্রাইভেসী চেক করতে হয় যেন তা ভুল ব্যক্তিদের কাছে চলে না যায়। পরিবার আর বন্ধুদের অনেক পোস্টই অনিচ্ছাকৃত পাবলিকলী ছড়িয়ে পড়ে শুধুমাত্র প্রাইভেসী সেটিংসের জটিলতার কারণে ব্যবহারকারী বুঝতে না পেরে। এটা অতি শেয়ার কিংবা বিরক্তিকর পরিস্থিতি সৃষ্টির জন্য নয় বরং এর জন্য বেশি দায়ী বিভ্রান্তিকর প্রাইভেসী সেটিংস।

নতুন এই প্রাইভেসী সেটিংসে একটি পপ-আপ মেসেজ বক্স আসবে যেখানে যে সকল ফেসবুক ব্যবহারকারী এখন পর্যন্ত প্রাইভেসী সেটিংস নির্দিষ্ট করেননি তারক্ষেত্রে একটি বার্তা প্রদর্শিত হবে। যখন কোন ব্যবহারকারী কোন একটি পোস্ট পাবলিকলী প্রদর্শন করতে চান তখন ফেসবুক কর্তৃপক্ষকে এটি দুইবার করে চেক করতে হয় যে তিনি সত্যি কি এটি পাবলিকলী প্রদর্শন করতে চাচ্ছেন কিনা? ফেসবুক তাদের এই নতুন প্রাইভেসী সেটিংসের পপ-আপ উইন্ডোতে একটি ডাইনোসরের কার্টুন ব্যবহার করেছে। ব্যবহারকারী পোস্টটি দেওয়া মাত্র পপ-আপ বক্সটি আসবে নিশ্চয়তা পরীক্ষা করার জন্য, সেখানে উল্লেখ থাকবে পোস্টটি ব্যবহারকারী কাদের সঙ্গে শেয়ার করতে চাচ্ছেন। তারপর ব্যবহারকারী সেভাবে নির্দিষ্ট করে দেওয়ার পর পোস্টটি সেভাবে প্রদর্শিত হবে।

গত ১০ বছরে ফেসবুকের বর্তমান ব্যবহারকারীর সংখ্যা ১ বিলিয়নের চেয়ে বেশি। ফেসবুক এতো ব্যবহারকারীদের মধ্যে অসন্তুষ্টি ছিল এই প্রাইভেসী সেটিংস নিয়ে। কিন্তু ফেসবুকের এতো ব্যবহারকারী থাকার ফলে তাদের যেকোনো একটি পরিবর্তনের ক্ষেত্রে বেশ কিছু সিদ্ধান্তের উপর নির্ভর করতে হয়। ফেসবুক কর্তৃপক্ষ এই সিদ্ধান্তগুলো নেওয়ার ক্ষেত্রে জরিপ চালিয়ে থাকে এবং জরিপের বেশি ভোটের উপর পরবর্তীতে প্রয়োজনীয় পরিবর্তন করা হয়। নতুন এই প্রাইভেসী ব্যবস্থাটির ক্ষেত্রে কেমন প্রভাব পড়ছে ব্যবহারকারীদের উপর তার জন্য বিশ্বের ২৭টি ভাষায় প্রতিদিন ৪০০০ জরিপ চালানো হচ্ছে।

Related Posts

নতুন এই প্রাইভেসী সেটিংস যেন ব্যবহারকারীদের বিরক্তির কারণ না হয়ে দাঁড়ায় সেজন্য ফেসবুক কর্তৃপক্ষ প্রতিনিয়ত ব্যবহারকারীকে আরো উন্নত সেবা দেওয়ার লক্ষ্যে কাজ করে যাচ্ছে। অনেক ব্যবহারকারী রয়েছেন যারা ফেসবুকের নতুন একটি পরিবর্তনে বিভ্রান্তিতে ভোগেন, তাদের ক্ষেত্রে ফেসবুক নিশ্চিত করছে যে নতুন এই ব্যবস্থাটি পুরোনো ব্যবস্থার চেয়েও ব্যবহার করতে সহজ।

Reference: CNN

This post was last modified on এপ্রিল ১৩, ২০১৪ 10:38 am

KA B Tohin

Recent Posts

হোয়াটসঅ্যাপে অডিও-ভিডিও কলের লিঙ্ক শেয়ার করবেন যেভাবে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বিশ্বের সেরা ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মগুলোর মধ্যে অন্যতম প্ল্যাটফর্ম হলো হোয়াটসঅ্যাপ।…

% days ago

ঐশ্বরিয়াকে নিয়ে নানা খবর

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঐশ্বরিয়া রাই বচ্চন, সাবেক বিশ্বসুন্দরী। বলিউডেরও একসময়ের শীর্ষ অভিনেত্রীও ছিলেন…

% days ago

ইরানে ইসরায়েলের হামলা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ইরানের রাজধানীতে হামলা চালিয়েছে ইসরায়েল। তেহরানের চারপাশে বেশ কয়েকটি সামরিক…

% days ago

ধেয়ে আসছে চালকবিহীন জ্বলন্ত গাড়ি যা দেখে দৌড়ে পালাচ্ছেন পথচারীরা!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ধেয়ে আসছে চালকবিহীন জ্বলন্ত গাড়ি যা দেখে দৌড়ে পালাচ্ছেন পথচারীরা!…

% days ago

এক অন্যরকম প্রাকৃতিক দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। শনিবার, ২৬ অক্টোবর ২০২৪ খৃস্টাব্দ, ১০ কার্তিক ১৪৩১…

% days ago

শরীরচর্চার পূর্বে খাওয়া উচিত নাকি পরে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ নিয়মিতভাবে শরীরচর্চার করার সময় আপনি কী খাবেন, কতোটা খাবার খাবেন…

% days ago