Categories: the economy

Sugar merchant news. They do not want to take the excuse of low prices!

The Dhaka Times Desk বাজারের সঙ্গে সামঞ্জস্য রেখে চিনির দাম নির্ধারণের জন্য সরকারের প্রতি আহ্‌বান জানিয়েছে বাংলাদেশ চিনি ডিলার ব্যবসায়ী সমিতি। অথচ এই চিনি যখন সিণ্ডিকেট করে ৮০ টাকা কেজি দামে বিক্রি করেছে তখন ডিলার ব্যবসায়ী সমিতি কোথায় ছিল?

গত সপ্তাহে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক সংবাদ সম্মেলনে সংগঠনের সভাপতি মোস্তাফিজুর রহমান বাবুল এ দাবি জানান। তিনি বলেন, “সারাদেশে ৪৫ হাজার ডিলার চিনি নিয়ে উভয় সংকটে পড়েছেন। ডিলারদের জন্য সরকার নির্ধারিত প্রতি কেজি চিনির দাম বাজারের চেয়ে ৫ থেকে ৬ টাকা পর্যন্ত বেশি থাকে। সরকার অন্যদেরও এ দামে চিনি কেনার সুযোগ দিয়েছে।”

‘‘এ কারণে চিনি তুলছেন না ডিলাররা। আবার না তুললেও ডিলারদের জামানত থেকে ২০০ টাকা কেটে রাখা হচ্ছে। এ অবস্থায় ব্যবসা ছেড়ে দেওয়ার কথা ভাবছেন অনেকেই। এছাড়া পণ্যটির দাম কমতে থাকায় অস্বস্তিতে আছেন বেসরকারি মিল মালিকরাও।’’

তিনি বলেন, “সরকারের চিনির ব্যাপারে আত্মঘাতী সিদ্ধান্তে আমরা উভয় সংকটে পড়েছি। চিনি উত্তোলনের পর টনে ৫ হাজার টাকা পর্যন্ত গচ্চা দিতে হচ্ছে। আবার না তুললে জামানত থেকে টনপ্রতি ২০০ টাকা কেটে নেওয়া হচ্ছে।”

ডিলাররা জানান, গত জুলাইয়ে সরকার যখন প্রতি কেজি চিনির দাম ৬০ টাকা নির্ধারণ করে দেয়, বেসরকারি মিল মালিকরা সে সময় ৫৫ টাকা কেজি দরে চিনি বিক্রি করতে থাকেন। সরকারি-বেসরকারি পর্যায়ে দামের এ ব্যবধানের কারণে তখনো লোকসান দিতে হয় ডিলারদের।

মোস্তফা বলেন, “৮৫০ ডলারে চিনি আমদানি করে ৫০০ ডলারে বিক্রি করতে হচ্ছে। কেজি প্রতি চিনি কেনা ছিল সর্বনিম্ন ৫২ আর সর্বোচ্চ ৫৭ টাকায়। সেই চিনি এখন ৪৬-৪৮ টাকায় বিক্রি করতে হচ্ছে। এ অবস্থায় দেশের বেসরকারি ছয়টি মিল হাজার কোটি টাকার বেশি লোকসানে রয়েছে। শুধু বেসরকারি ডিলারদেরই লোকসান হয়নি। সরকারি দুটি সংস্থাও ৪০০ কোটি টাকার মতো লোকসান দিয়েছে।”

বাংলাদেশ চিনি ডিলার ও ব্যবসায়ী সমিতির সভাপতি মোস্তাফিজুর রহমান বাবুল বলেন, “গত জুলাইয়ে সরকার চিনির কেজি ৬০ টাকা নির্ধারণ করে দেয়। তখন আমরা প্রতি কেজি চিনির দাম ৫৫ টাকা নির্ধারণের দাবি তুললেও সরকার তা মানেনি। সেই চিনি এখন ৪১ টাকা কেজি দরে বিক্রির ঘোষণা দিয়েছে সরকার।” চিনি শিল্পকে বেসরকারি খাতে তুলে দেওয়ার জন্য একটি মহল যড়যন্ত্র করছে বলেও অভিযোগ করেন তিনি।

Staff reporter

Recent Posts

Eating your own cooked food can cause indigestion!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ খাওয়ার সময় অসতর্কতার কারণে কিছু কিছু ভুল হতেই পারে। যা…

% days ago

A great opportunity to spend time with cricket icon Mashrafe

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অল্প ক’দিন আগে শেষ হলো দেশের দ্রুত বর্ধনশীল মোবাইল ফিনান্সিয়াল…

% days ago

How to download Instagram Reels videos

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ রিলস বেশ জনপ্রিয় একটি ফিচার। ছোট আকারের এই ভিডিও দেখতে…

% days ago

Naseeruddin Shah praised 'Mujib' and Shubo in his ear

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ভূমধ্যসাগরের তীরে এবার চলছে পৃথিবীর অন্যতম প্রাচীন ‘কান চলচ্চিত্র উৎসব’…

% days ago

A Jew will be executed in Iran

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দুই বছর পূর্বে মারামারি করে এক ব্যক্তিকে হত্যার দায়ে ইরানে…

% days ago

The old woman was beaten to death for not lending a packet of bidi!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এক ব্যক্তি ধারে চেয়েছিলেন বিড়ি, তবে তা দিতে অস্বীকৃতি জানান…

% days ago