Categories: international news

The only water is the road to the city!

The Dhaka Times Desk একমাত্র পানিই যে শহরের যাতায়াতের রাস্তা- এমন এক শহরের গল্প রয়েছে আজ ঢাকা টাইমস্ এর পাঠকদের জন্য।

এমন এক শহরের গল্প যেখানে কোনো যান্ত্রিক যানবাহন নেই। আর তাই সেখানে নেই কোনো যানজট, নেই কোনো কোলাহল বা ভিড়ভাট্টা! আছে শুধুই নৌকা। তবে রাস্তা না থাকলে কি হবে, পানির মধ্যে দিয়ে চলাচল করার কারণে প্রাকৃতিক দৃশ্যগুলো বড়ই চমৎকার। অবাক করা এমন একটি শহরের গল্প আপনাদের রয়েছে।

SONY DSC

এমন সুন্দর একটি শহর আর কোথাও নয়, এটি ইউরোপের দেশ হল্যান্ডের ছোট্ট একটি শহর যার নাম গেইথর্ন। এই শহরটির বাসিন্দাতের যাতায়াতের একমাত্র পথ হচ্ছে জলপথ অর্থাৎ নৌকা। যেমন আমাদের বাড়ির পাশ দিয়ে রাস্তা করা হয় ঠিক তেমনি, শহরের প্রতিটি বাড়ির সামনে দিয়ে ঠিক সেভাবে পরিকল্পিতভাবে খাল কেটে নিয়ে যাওয়া হয়েছে। যাতে করে সবাই বাড়ি থেকে বের হয়ে নৌকায় করে যাতায়াত করেন। আবার মালামাল পরিবহনের কাজটাও করতে হয় নৌকাতেই। সে কারণে আর্থিক সক্ষমতা থাকলেও শহরবাসীদের কারো পক্ষেই গাড়ি কেনার উপায় নেই। কারণ কোনো রাস্তাই নেই গেইথর্নে!

Related Posts

গাড়ি না থাকার কারণে সেখানে নেই কোনো কালো ধোঁয়ার ঝামেলা। অথবা কোনো হর্নের বিকট শব্দও নেই এই শহরে। যদি নৌকায় চড়তে ভালো না লাগে, সেক্ষেত্রে একটি সরু গলিপথ রয়েছে এই শহরটিতে। সে পথে সাইকেল চালিয়ে কিংবা পায়ে হেঁটে এই বাড়ি হতে ও বাড়ি যাতায়াত করা সম্ভব। শহরটির পোস্টম্যানও একটি ছোট্ট নৌকায় করে বাড়ি বাড়ি গিয়ে চিঠি বিলি করেন।

এই শহরটি কিছুদিন আগেও গ্রাম ছিল, তবে পর্যটন খাতে এই ছোট্ট গ্রামটির অংশগ্রহণের কারণে এই গ্রামটিকে পরে ছোট্ট শহরের মর্যাদা দেয় কর্তৃপক্ষ। এই শহরটির জনসংখ্যা ২৬০০।

সংবাদ মাধ্যমের খবরে জানা যায়, পানিপথের শহর বলেই প্রতিবছর গেইথর্নে শহরটিতে অনেক পর্যটক আসেন। ডাচ চলচ্চিত্র নির্মাতা বার্ট হ্যান্সট্রা ১৯৫৮ সালে তার বিখ্যাত হাসির ছবি ‘ফানফেয়ার’ শুটিংয়ের জন্য গেইথর্ন শহরকে বেছে নিয়েছিলেন। তারপরই মূলত প্রচারে চলে এসেছিল তখনকার ছোট্ট এই গ্রামটি। এরপর এই শহরে আরও অসংখ্য ছবির শুটিং হয়েছে। পর্যটকরা শহরটিকে ‘ভেনিস অব নর্থ’ বা ‘ভেনিস অব নেদারল্যান্ডস’ নামে ডাকতেন।

খালের পানি পরিষ্কার রাখার জন্য গ্রামের ছেলেবুড়ো সবাই যথেষ্ট সচেতন। এই পানিতে কোনো কিছু করা হয় না। গোসল করাও নিষেধ। যন্ত্রচালিত নৌকা হতে তেল নিঃসরণ হয় বলে ওই নৌকা এখানে নিষিদ্ধ। এভাবেই এই ছোট্ট শহরটিকে একটি পরিপাটি শহর হিসেবে গড়ে তোলা হয়েছে। এতো সুন্দর প্রাকৃতিক দৃশ্য যে কাওকে মোহিত না করে পারে না।

This post was last modified on জুন ৯, ২০২০ 8:12 pm

Staff reporter

Recent Posts

শ্রেয়া ঘোষালের সঙ্গে ডুয়েট গাইবার ইচ্ছে- রিজভী ওয়াহিদ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ রিজভী ওয়াহিদ- যাকে বাংলা আধুনিক গানে প্রেমের গানের শিল্পী বলা…

% days ago

The number of donkeys in the country is the highest!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সম্প্রতি পালিত হলো বিশ্ব গাধা দিবস। ‘গাধা’ শব্দটি প্রায়ই আমরা…

% days ago

Such a view of rocks among trees is truly exceptional

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। শনিবার, ১৮ মে ২০২৪ খৃস্টাব্দ, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১…

% days ago

5 minutes of exercise every day will lose fat! Then start exercising at home

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমরা শরীরচর্চার সময় না পেলেও নিয়ম করে মিনিট পাঁচেক স্কোয়াটে…

% days ago

Why iPhone game emulator Dell is so popular

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সম্প্রতি ডেলটা নামে আইফোনের একটি ইমুলেটর অ্যাপ তৈরি করা হয়েছে।…

% days ago

Arshad Adnan is making two more movies with Shakib

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঢাকাই চলচ্চিত্রের সুপারস্টার শাকিব খানকে নিয়ে আরও দু'টি নতুন সিনেমা…

% days ago