Categories: Picturesque

পৃথিবীর কোন কোন দেশে ট্রেন চলে না

The Dhaka Times Desk ট্রেনের ভ্রমণ অনেক আনন্দদায়ক সেটি আমাদের সকলের জানা। কিন্তু পৃথিবীতে এমন কিছু দেশ রয়েছে যে দেশগুলোতে ট্রেন চলাচলের কোনো ব্যবস্থা নেই। আজ রয়েছে এমন কিছু দেশের কথা।

শুনতে হয়তো একটু ব্যতিক্রম মনে হতে পারে। কিন্তু বাস্তবে সত্যি। আর তা হলো পৃথিবীতে এমন কিছু দেশ রয়েছে যেসব দেশে ট্রেন লাইন নেই। অর্থাৎ ট্রেন চলে না। একুশ শতকে এতেও যোগাযোগ ব্যবস্থায় রেল ছাড়া পৃথিবীর কোনো দেশের পক্ষে টিকে থাকা অনেকটায় কঠিন একটি ব্যাপার।

Bhutan

ভুটান হলো হিমালয়ের কোলে ছোট্ট একটি দেশ। পাহাড় কেটে সেখানে রেললাইন বসানো হয়নি। যে কারণে সমস্ত যোগাযোগের ব্যবস্থাই সড়ক পথে হয়ে থাকে। অর্থাৎ এই দেশটিতে ট্রেন নেই!

oman

ওমান হলো মরুভূমির শহর। যদিও পৃথিবীর অনেক দেশেই মরুভূমির উপর দিয়েও রেললাইন বসানো হয়েছে। তবে ওমানে রেললাইনের কোনো চিহ্নই নেই। অর্থাৎ ওমানে ট্রেন নেই।

Libya

লিবিয়া হলো আফ্রিকার একটি শক্তিশালী দেশ। কিন্তু লিবিয়াতেও ট্রেন চলে না। অদূর ভবিষ্যতে রেললাইন বসানোর কোনো পরিকল্পনাও দেশটির নেই- এমন কথা শোনা যায়।

Yemen

ইয়েমেন এমন একটি দেশ যেখানে ট্রেন চলে না। এই দেশটিতেও পরিবহন ব্যবস্থা দাঁড়িয়ে রয়েছে পুরোপুরি সড়কের ওপর নির্ভর করেই। অর্থাৎ ওমানে কোনো ট্রেন নেই!

Iceland

আইসল্যান্ড হলো বরফঢাকা একটি দেশ। আইসল্যান্ডে পরিবহণ ব্যবস্থা খুবই উন্নতমানের। তবে দেশটিতে রেলপথের কোনো চিহ্ন নেই। অর্থাৎ আইসল্যান্ডে কোনো ট্রেন চলে না!

Qatar

কাতারেও কোনো রেল লাইন নেই। ভবিষ্যতে রেললাইন বসানোর কোনো পরিকল্পনা রয়েছে কি না তাও জানা নেই। অর্থাৎ এই দাঁড়াচ্ছে যে কাতারে ট্রেন নেই।

রুয়ান্ডা

আমরা সকলেই জানি রুয়ান্ডা হলো গৃহ যুদ্ধে বিধ্বস্ত একটি দেশ। রুয়ান্ডায় অনেক কিছুই নতুন করে তৈরি করতে হয়েছে বর্তমান ক্ষমতাসীন সরকারকে। তবে সেখানে রেলপথ আগেও ছিল না, বর্তমানেই নেই। অর্থাৎ এই দেশটিতে কোনো ট্রেন চলে না!

পাপুয়া নিউ গিনি

সমুদ্রের মাঝে ছোট্ট একটা দ্বীপ হলো এই পাপুয়া নিউ গিনি। দেশটি এতোই ছোট যে তার আয়তন অনুযায়ী রেলপথের কোনো প্রয়োজনই পড়ে না। তাই এই দেশটিতেও কোনো ট্রেন চলে না!

ম্যাকাও

ম্যাকাও হলো দক্ষিণ-পূর্ব এশিয়ার একটি ছোট্ট দেশ। এই ছোট্ট দেশটিতেও রেলপথের কোনো ব্যবস্থা কোনো দিন ছিল না। ভবিষ্যতেও হবে কি না জানা যায়নি।

Haiti

হাইতির কথা আমাদের অনেকের জানা। হাইতি হলো ভূমধ্যসাগরীয় একটি দেশ। এই দেশটিও আয়তনে নেহাতই খুবই ছোট। দেশটিকে তাই রেললাইনের কোনো প্রয়োজন হয়নি কখনও। তাই হাইতিতে কোনো ট্রেন চলে না।

মাল্টা

মাল্টার ব্যাপারটিও তাই। এখানে কোনো রেলপথ নেই। ওপরে ইটালির সিসিলি ও দক্ষিণে আফ্রিকার বালুচর। তারই মাঝখানে
হলো এই ছোট্ট দেশ মাল্টা। এই দ্বীপরাষ্ট্রটিতে রেললাইনের কোনো প্রয়োজনই পড়ে না। অর্থাৎ মাল্টাতে কোনো ট্রেন চলে না।

Somalia

সোমালিয়ার কথা প্রায় সবার জানা। দেশটির দুর্ভিক্ষ গোটা বিশ্বকে জানান দিয়েছে। পৃথিবীর দরিদ্রতম দেশগুলির অন্যতম হলো সোমালিয়া। নিত্যদিন লেগে রয়েছে নানা সমস্যা। এই দেশেও কোনোদিন রেললাইন তৈরি হয়নি। হয়তো হবেনও না। অর্থাৎ এই দেশেও ট্রেন চলে না।

চাদ

চাদের কথা অনেকেই শুনেছেন কিন্তু এই দেশটিতে যে রেললাইন নেই সেটি অনেকের অজানা। মরুভূমির দেশ হলো চাদ। একাধারে গরিবও এই দেশটি। এখানে কখনও রেললাইন পাতা হয়নি। অর্থাৎ চাদে কোনো ট্রেন চলে না।

সুরিনাম

সুরিনাম হলো দক্ষিণ অ্যামেরিকার উত্তর-পূর্ব কোণে অবস্থিত ছোট্ট একটি দেশ। সুরিনামেও রেললাইন নেই। অর্থাৎ এখানে ট্রেন চলে না।

নাইজার

আফ্রিকার এই দেশটিও একটি গরীব দেশ। তাই রেলপথ বসানোর চেষ্টাও কখনও করা হয়নি। অর্থাৎ নাইজারে কোনো ট্রেন চলে না।

সাইপ্রাস

পর্যটনের জন্য খুবই সমৃদ্ধ দেশ হলো সাইপ্রাস। তবে সেখানে কোনোদিন রেল যোগাযোগের ব্যবস্থা করা হয়নি। অর্থাৎ সেখানে ট্রেন চলে না।

Marshall Islands

মার্শাল আইল্যান্ড এর নাম কেও কেও শুনেও থাকতে পারেন। প্রশান্ত মহাসাগরীয় দ্বীপপুঞ্জের ছোট্ট দেশ হলো এই মার্শাল আইল্যান্ড। এই দেশটিতেও কোনোদিন রেলপথ তৈরি হয়নি। ট্রেনের প্রয়োজনও পড়েনি।

পূর্ব তিমুর

তিমুর দ্বীপের অর্ধেকটা জুড়েই তৈরি রাষ্ট্র হলো পূর্ব তিমুর। আয়তনে এতোই ছোট যে এই দেশে রেল যোগাযোগের কোনো প্রয়োজনই পড়ে না। অর্থাৎ এখানে কোনো ট্রেন চলে না।

গিনি বিসাও

গিনি বিসাও এর নাম অনেকেই জানেন না। এটি দক্ষিণ আফ্রিকার ছোট্ট একটি রাষ্ট্র। এই দেশটিতেও কোনোদিন ট্রেন চলেনি।

মরিশাস

মরিশাসের কথা অনেকেই জানেন। বিশ্বের পর্যটন মানচিত্রে অন্যতম দেশ হলো এই মরিশাস। প্রতিবছর লক্ষ লক্ষ পর্যটক যান ওই দ্বীপপুঞ্জে বেড়াতে। তবে দেশটির আয়তন এতোই ছোট যে, কোনোদিন রেলপথ তৈরির প্রয়োজন পড়েনি। তাই এখানে ট্রেন চলে না।

San Marino

সান মারিনো হলো ইতালির উত্তরে পাহাড়ঘেরা একটি ছোট্ট দেশ। এই দেশটি বাইক রেসিংয়ের জন্য বিখ্যাত। এই দেশে কোনোদিন রেলপথ তৈরি হয়নি। যে কারণে এখানে ট্রেন চলে না।

Trinidad and Tobago

ভূমধ্যসাগরীয় অঞ্চলের ত্রিনিদাদ অ্যান্ড টোব্যাগোতেও কোনোদিন রেল যোগাযোগ স্থাপিত হয়নি। তাই এই দেশটিতেও ট্রেন চলে না।

Micronesia

মাইক্রোনেশিয়া হলো দক্ষিণ প্রশান্ত মহাসাগরের ছোট্ট একটি দ্বীপরাষ্ট্র। এই রাষ্ট্রটিতেও কোনোদিন রেলপথ তৈরি হয়নি। যে কারণে সেখানে ট্রেন চলাচল করে না।

সলোমন আইল্যান্ড

সলোমন আইল্যান্ড তৈরি হয়েছে দক্ষিণ প্রশান্ত মহাসাগরে শতাধিক দ্বীপ নিয়ে। এই দ্বীপরাষ্ট্রটিতে কখনও রেলপথ তৈরি করা সম্ভবই হয়নি পানির কারণে। যে কারণে এখানে ট্রেন চলে না।

বনুআতু

বনুআতু হলো দক্ষিণ প্রশান্ত মহাসাগরের আরেকটি সুন্দর দেশ। অন্যান্য প্রতিবেশীর মতো এই দেশটিতেও কোনোদিন রেলপথ তৈরি হয়নি। যে কারণে এই দেশটিতেও ট্রেন চলে না।

Tonga

টোঙ্গা হলো আয়তনে একেবারেই খুব ছোট্ট প্রশান্ত মহাসাগরীয় দেশ৷ সেখানেও কোনোদিন রেলপথ তৈরিই হয়নি। যে কারণে দেশটিতে ট্রেন চলে না।

This post was last modified on মার্চ ২২, ২০১৮ 11:23 am

Staff reporter

Recent Posts

According to an American actor, Putin is the greatest leader in the world!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পঞ্চমবারের মতো রাশিয়ার প্রেসিডেন্ট হিসেবে অভিষেক ঘটলো ভ্লাদিমির পুতিনের। তার…

% days ago

A coconut garland is cut unevenly between this row of coconuts: Find

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ নারকেলের এই সারির মধ্যে একটি নারকেল মালা কাটা হয়েছে অসমানভাবে।…

% days ago

Historic Jahaniya Mosque in India

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। শুক্রবার, ১০ মে ২০২৪ খৃস্টাব্দ, ২৭ বৈশাখ ১৪৩১…

% days ago

Trying to stay lean without eating dinner: Is it really good for the body?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অনেকেই চিকন হওয়ার জন্য রাতের খাবার না খেয়ে থাকেন। কিন্তু…

% days ago

Win exciting prizes with ShareTrip Pay, Mega Campaign of ShareTrip

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘গরমে চরম ব্যাপার’ নামে আকর্ষণীয় সব পুরস্কারে ভরপুর এক মেগা…

% days ago

Iranian director sentenced to 8 years in prison and flogging!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ইরানের প্রশংসিত চলচ্চিত্র পরিচালক মোহাম্মদ রাসুলফকে ৮ বছরের কারাদণ্ড এবং…

% days ago