ঝাল প্রেমীদের জন্য চীনে শুরু হয়েছে মরিচ খাওয়ার প্রতিযোগিতা

মাত্র এক মিনিটে ৫০ টি মরিচ খেয়ে জিতে নিয়েছেন স্বর্ণমুদ্রা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বিশ্বের বিভিন্ন দেশে প্রতিবছর অনেক ধরনের প্রতিযোগিতা আয়োজন হয়ে থাকে। তার মধ্যে অদভুত সব প্রতিযোগিতার জন্য বিখ্যাত চীন। এমনি একটি হল মরিচ খাওয়া প্রতিযোগিতা। গতবছরের ন্যায় এবারো চীনের হুনান প্রদেশে আয়োজন করা হয় এই প্রতিযোগিতার। এবারো গত ৯ জুলাই সোমবার নিনক্সিয়াংয়ের স্থানীয় থিম পার্কে এই প্রতিযোগিতা শুরু হয়েছে।

প্রথম দিনে মোট ১০ জন প্রতিযোগী অংশ গ্রহণ করে। তাদেরকে প্রত্যেককে ৫০ টি করে চীনের বিখ্যাত তাবাস্কো মরিচ খেতে দেওয়া হয়। এই লাল রংয়ের মরিচে পর্যাপ্ত ঝাল রয়েছে। সবচেয়ে কম সময় অর্থাৎ মাত্র ৬৮ সেকেন্ডে ৫০টি মরিচ খেয়ে পুরষ্কার জিতে নিয়েছেন স্থানীয় তাং শুয়াইহুই নামের এক বাসিন্দা। এই প্রতিযোগিতায় অংশ নিয়ে মরিচ খাওয়ার জন্য তাদেরকে নামতে হয়েছে ৩ টন মরিচ বিছানো একটি পুলের মধ্যে। সেই মরিচ বিছানো পানির মধ্যে বসেই সবাই এই প্রতিযোগিতায় অংশগ্রহন করেন।

বিজয়ীকে পুরষ্কার হিসেবে দেওয়া হয়েছে ২৪ ক্যারোট স্বর্ণের ৩ গ্রাম ওজনের স্বর্ণমুদ্রা। এই উৎসবে কেউ অসুস্থ হয়ে যেতে পারে তাই তাৎক্ষণিকভাবে চিকিৎসা দেওয়ার জন্য ডাক্তার রাখা হয়েছিল। চীনের হুনান প্রদেশের বিভিন্ন খাদ্য, মশলা এবং রংয়ের জন্য বিখ্যাত। এছাড়াও চীনের সিচুয়ান, ক্যান্টোনিজ ইত্যাদি বিভিন্ন প্রদেশের খাবারো বেশ বিখ্যাত। ঝাল খাওয়ার অভ্যাস করার জন্যই এই প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে বলে জানা যায়। এই প্রতিযোগিতা আগামী আগষ্টের শেষ পর্যন্ত চলবে। প্রতিদিনই থাকছে মজার মজার সব আয়োজন। আর এই ঝাল মরিচ খেয়ে সহ্য না করতে পারা প্রতিযোগিদের নানা হাস্যকর কাণ্ড দেখতে জড়ো হচ্ছে অনেক দর্শক।

Advertisements
Loading...