বিশ্বের স্মার্ট পুরুষ হলেন আফ্রিকার মোয়াঙ্গি!

মোয়াঙ্গি নিজের পছন্দ ও রুচি অনুযায়ী কেতাদুরস্ত পোশাক এবং জীবনযাপন করতে পছন্দ করেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আফ্রিকার মোয়াঙ্গি নিজেকে বিশ্বের সবচেয়ে স্মার্ট পুরুষ হিসেবে অভিহিত করেছেন! এই দাবি করেছেন কেনিয়ার রাজধানী নাইরোবির ওই বাসিন্দা।

আশ্চর্যজনকভাবে এমন দাবি করেছেন কেনিয়ার রাজধানী নাইরোবির ওই বাসিন্দা মোয়াঙ্গি। তিনি বলেছেন, ‘আমিই আফ্রিকা ও সারা বিশ্বের মধ্যে সবচেয়ে স্মার্ট পুরুষ!’ বিশ্বের স্বঘোষিত সবচেয়ে স্মার্ট পুরুষ দাবি করা ওই জেমস মাইনা মোয়াঙ্গিকে নিয়ে বিশ্ব মিডিয়া এখন তোলপাড়।

জানা গেছে, মোয়াঙ্গি নিজের পছন্দ ও রুচি অনুযায়ী কেতাদুরস্ত পোশাক এবং জীবনযাপন করতে পছন্দ করেন। নিজেকে সবচেয়ে স্মার্ট ভাবার আসল কারণও নাকি সেটিই!

মোয়াঙ্গি বলেছেন যে, ‘আমার প্রায় ১৬০টি স্যুট, ২০০ জোড়ার বেশি জুতা এবং ৩ শতাধিক মাথার হ্যাট রয়েছে। আমি যখন কিছু পরি, ধরা যাক সেটা যদি সবুজ রঙের স্যুটও হয়, তখন ম্যাচ করে সবুজ জুতা, সবুজ শার্ট, সবুজ হ্যাট, সবুজ রুমাল হতে শুরু করে অন্তর্বাস পর্যন্ত পরি সবুজ রঙের!’ শুধু তাই নয়, ব্যবহৃত অন্য সব জিনিসপত্র, যেমন- কলম, মোবাইলের কাভার সেগুলোও সবুজ রঙের চাই মোয়াঙ্গির।

জীবনের প্রথমে দারিদ্র্যের সঙ্গে লড়াই করা মোয়াঙ্গি বলেছেন, ‘আমি যখন প্রথম নাইরোবিতে আসি, আমার পরনে তখন শুধু একটা শার্ট ছিল, লোকজন আমাকে দেখে হাসাহাসি করতো। আমার বাবা ছিলেন একজন মুক্তিযোদ্ধা, তবে খুব গরিব। তখন আমি ঈশ্বরের কাছে প্রার্থনা করতাম, আমাকে অন্য মানুষদের থেকে পৃথক কিছু দেওয়ার জন্য, আমাকে পৃথক করতে।’

মোয়াঙ্গি মনে করেন যে, তার করা সেই প্রার্থনা ঈশ্বর সত্যিই শুনেছেন। তারই প্রতিদান হিসেবে তিনি বর্তমানে স্বাচ্ছন্দ্যের জীবন যাপন করছেন।

বর্তমানে নিজেকে নিয়ে অনেক সুখীবোধ করা মোয়াঙ্গি অন্যদের উদ্দেশে বলেছেন যে, ‘কেও যদি আমার মতো হতে চান, তাহলে ঈশ্বরের কাছে তাকে ৩টি জিনিস চাইতে হবে- এক- রুচি, দুই- পছন্দ এবং তৃতীয়ত- প্রজ্ঞা।’ এমনিভাবেই তার সাফল্যের প্রশংসাও করেছেন তিনি নিজেই।

Advertisements
Loading...