বাংলাদেশের সদস্যপদ কেড়ে নিতে পারে আইসিসি!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ সারাবিশ্বের ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি প্রণীত নির্দেশনাবলী মেনে দ্রুত নির্বাচন না করলে আইসিসি বাংলাদেশের সদস্যপদ কেড়ে নিতে পারে বলে হুঁশিয়ারি দিয়েছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান। কিন্তু দ্রুত নির্বাচন করার ক্ষেত্রে সবচেয়ে বড় বাঁধা হয়ে দাঁড়িয়েছে বিসিবির নতুন সংশোধিত গঠনতন্ত্রের বৈধতার উপর হাইকোর্টের নিষেধাজ্ঞা। গঠনতন্ত্র অনুযায়ী অন্তর্বর্তীকালীন কমিটি গঠনের ৯০ দিনের মধ্যে নির্বাচন আয়োজন করে নতুন কমিটির কাছে দায়িত্ব বুঝিয়ে দেবার কথা বলা হয়েছে। কিন্তু আদালতের নিষেধাজ্ঞার কারণে সেটা সম্ভব হচ্ছে না। এর ফলে বিলম্বিত হচ্ছে নির্বাচন প্রক্রিয়া।


এতদিন পর্যন্ত বোর্ড সভাপতির পদে সরকারী দলের মনোনীত কাউকে বসানো হত। কিন্তু আইসিসির প্রণীত নীতিমালা অনুযায়ী, ক্রিকেট বোর্ডের উপর যেন সরকারী দল হস্তক্ষেপ করতে না পারে সেকারনে বোর্ডের সভাপতির পদে গণতান্ত্রিক পদ্ধতিতে নির্বাচনের কথা বলা হয়েছে। আইসিসির নীতিমালা অনুযায়ী বিসিবি নতুন সংশোধিত গঠনতন্ত্র প্রণয়ন করে ২০১২ সালের ১লা মার্চ । কিন্তু সেটা বাংলাদেশের জাতীয় ক্রীড়া পরিষদের কাছ থেকে অনুমোদিত হয়ে আসার আগেই ২০১২ সালের নভেম্বরেই তৎকালীন কমিটির মেয়াদ শেষ হয়ে যায়। পরবর্তীতে একটি অন্তর্বর্তীকালীন কমিটি গঠন করা হয়। যা এখনও বিদ্যমান রয়েছে।

এ প্রসঙ্গে বিসিবি সভাপতি বলেন, “আইসিসির নির্দেশনা অনুযায়ী গঠনতন্ত্রে পরিবর্তন আনা হয়েছিল। এখন যদি আমরা সেই গঠনতন্ত্রের আলোকে নির্বাচন না করি এবং হাইকোর্ট যদি সংশোধিত গঠনতন্ত্র বাতিল করে দিয়ে ২০০৮ সালের গঠনতন্ত্র বহাল রাখে তবে বাংলাদেশ আইসিসির সদস্যপদ হারাতে পারে।”

২০০৮ সালের গঠনতন্ত্রে বোর্ড সভাপতি নির্বাচনের ব্যাপারে কোন গণতান্ত্রিক পদ্ধতির কথা উল্লেখ নেই। এতদিন সরকারপক্ষ তাদের পছন্দের যে কাউকে বিসিবি সভাপতি পদে বসিয়ে এসেছে।

বিসিবি সভাপতি ভাষ্যমতে বর্তমানে দুটি গঠনতন্ত্র রয়েছে। যদি বিসিবি সভাপতি পদে নির্বাচন করতে হয় তবে ২০১২ সালের গঠনতন্ত্র অনুসরণ করতে হবে। কিন্তু সেটির বৈধতা নিয়ে আদালত বিচারাধীন থাকায় সে অনুযায়ী নির্বাচনে যেতে পারছে না বিসিবি। যার জন্য নির্বাচন আয়োজন করতে দেরী হচ্ছে।

Related Post

বিসিবি সভাপতি নাজমুল হাসান আরও বলেন, “আইসিসির সর্বশেষ বোর্ড মিটিং এ বোর্ড মেম্বার সবাইকে তাদের গঠনতন্ত্রে কিছুটা পরিবর্তন আনতে বলা হয়েছিল। কিন্তু হাইকোর্ট যতদিন না গঠনতন্ত্রের ব্যাপারে কোন সিদ্ধান্ত দিবে ততদিন পর্যন্ত আমাদের কিছু করার নেই। আমরা সবধরনের আইনি বিষয় বিবেচনায় রাখছি। কারন আইসিসির এর জন্য একটি নির্দিষ্ট সময়সীমা বেঁধে দিয়েছে। আর আমাদের যা কিছু করার এই সীমাবদ্ধতার মধ্যে দিয়েই করতে হবে।”

তথ্যসূত্রঃ ক্রিকইনফো

রাজিউর রহমান

Recent Posts

ওপেনএআইয়ের মডেল মাত্র ১৫ সেকেন্ডেই ভয়েস ক্লোনিং করতে পারবে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ নতুন এআই মডেল মাত্র ১৫ সেকেন্ডের অডিও থেকে ভয়েস ক্লোনিং…

% দিন আগে

এক ব্যতিক্রমি সিনেমা ‘লাপাতা লেডিস’

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পরিচালক কিরণ রাওয়ের আলোচিত সিনেমা ‘লাপাতা লেডিস’ অবশেষে মুক্তি পেলো…

% দিন আগে

এপ্রিল মাসে ভারতে রেকর্ড গরমে ৯ জনের মৃত্যু

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মার্চ মাস থেকেই গরমের আভাস দেওয়া হয়েছিলো ভারতে। তবে এপ্রিলের…

% দিন আগে

এবার গাজর দিয়ে তৈরি হলো বাঁশি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমরা এতোদিন দেখে আসছি বাঁশ দিয়ে বাঁশি বানানো হয়। আর…

% দিন আগে

কুষ্টিয়ার ঐতিহাসিক ঝাউদিয়া শাহী মসজিদ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। শুক্রবার, ৩ মে ২০২৪ খৃস্টাব্দ, ২০ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

ইউরিক অ্যাসিডের মাত্রা কমাতে ওষুধের পাশাপাশি জীবন যাত্রায় কিছু বদল আনতে হবে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ রক্তে ইউরিক অ্যাসিড বেশি থাকলে খাওয়া-দাওয়ায় রাশ টানতে হবে। তবে…

% দিন আগে