কলমের ক্যাপে ছোট ছিদ্র থাকে কেনো জানেন?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমরা হয়তো অনেকেই খেয়াল করেছি কলমের ক্যাপে ছোট্ট একটি ছিদ্র থাকে। কলমের ক্যাপে ছোট ছিদ্র থাকে কেনো তা কী আপনি জানেন? না জানলে আজ জেনে নিন।

এক সময় ছিলো যখন কালির কলম ব্যবহার করা হতো। কিন্তু এখন বলপয়েন্ট কলম ব্যবহারের অভ্যাস আমাদের সকলের। একইভাবে হয়তো আমরা অভ্যস্ত কলমের ক্যাপের ছোট্ট ছিদ্রটি দেখেও। তাই হয়তো এই ছোট্ট ছিদ্রটি নিয়ে মনে তেমন কোনো প্রশ্ন জাগেনি কখনও। এবার অন্তত একটু ভেবে দেখুন তো কলমের ক্যাপের মাথায় ছোট ছিদ্র দেওয়া থাকে কেনো?

ছিদ্রটি থাকে এই জন্য যেনো মুখে নিয়ে কামড়ানোর ফলে ক্যাপের ভিতরে যাওয়া থুতু বের হয়ে আসতে পারে? নাকি কোম্পানি কিছু টাকা সাশ্রয় করে বলে ছ্রিদ্র রেখেছে? তবে কোনোটিই না! আসলে এই ছিদ্রটির গুরুত্ব আরো অনেক বেশি এবং তাত্পর্যপূর্ণ যা আপনাকে অবাক করবে।

বলা হচ্ছে, দুর্ঘটনাবশত অনেকেই কলমের ক্যাপ গিলে ফেলার কারণে এই ছিদ্রটি দেওয়া! অসাবধানতায় কলমের ক্যাপ গিলে ফেললে ক্যাপটির ছোট্ট এই ছিদ্র দিয়ে বাতাস প্রবাহ অব্যাহত থাকবে, বাতাস প্রবাহ অব্যাহত থাকায় হঠাৎ শ্বাসরোধ হওয়া থেকে রক্ষা পাওয়া যাবে। বিশেষ করে ছোট বাচ্চারা কিছু পেলেই সেটি মুখে দিয়ে ফেলে, বাচ্চাদের নিরাপত্তার জন্যই নাকি এই ছিদ্রটি অনেক গুরুত্বপূর্ণ।

তবে এই ব্যাপারটি হালকা করে নেওয়ার কিছু নেই। কারণ হলো দুর্ঘটনাবশত কলমের ক্যাপ গিলে ফেলায় শ্বাসরোধ হয়ে প্রতিবছর বহু লোক মারা যায়। শুধুমাত্র যুক্তরাষ্ট্রেই প্রতিবছর প্রায় একশ লোকের মৃত্যু ঘটে এই বলপয়েন্ট ক্যাপ গিলে ফেলায় শ্বাসরোধ হওয়ার কারণে!

অবাক হয়ে আনমনে এখন আপনি যদি কলমের ক্যাপ মুখে নিয়ে কামড়ানো শুরু করে দেন, তাহলে অবশ্যই আপনি এই বদঅভ্যাসটি যতো দ্রুত সম্ভব ত্যাগ করুন! তা না হলে বিপদে আপনিও পড়তে পারেন।

This post was last modified on আগস্ট ৬, ২০১৮ 11:10 পূর্বাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

ডায়াবেটিস রোগিরা ‘ইনস্ট্যান্ট নুডলস’ খেলে কি রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘ইনস্ট্যান্ট নুডলস’ স্বাদে মিষ্টি না হলেও এই ধরনের খাবারে শর্করার…

% দিন আগে

বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার হিসেবে সাব্বির আহমেদকে নিয়োগ দিলো ভিসা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেমেন্ট প্রযুক্তিতে বিশ্বের নেতৃস্থানীয় প্রতিষ্ঠান ভিসার বাংলাদেশ, নেপাল এবং ভুটানের…

% দিন আগে

বাংলাদেশে প্রথমবারের মতো ইন্টারন্যাশনাল ডিজ্যাবিলিটি আর্ট ফেস্টিভ্যাল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অন্তর্ভূক্তিমূলক থিয়েটার ক্ষেত্রে প্রতিবন্ধী শিল্পীদের নিয়ে ব্রিটিশ কাউন্সিলের দীর্ঘমেয়াদী প্রচেষ্টার…

% দিন আগে

বিয়ের প্রস্তুতি নিচ্ছেন শাকিব খান!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঢাকাই সিনেমার জনপ্রিয় অভিনেতা শাকিব খান। অপু বিশ্বাস ও বুবলীকে…

% দিন আগে

৬ মাসে ইসরায়েলি বর্বরতায় গাজায় নিহত ১৩ হাজার শিশু

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গাজা উপত্যকায় গত ৬ মাসে নিহত শিশুদের সংখ্যা আঁতকে উঠার…

% দিন আগে

আপনার চরিত্র কেমন তা আপনার আঙুলের আকৃতিই বলে দেবে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আপনার ব্যক্তিত্ব কীরকম তা বলে দিতে পারে আপনার আঙুলের আকৃতি!…

% দিন আগে