জট খুলতে চলেছে বারমুডা ট্রায়াঙ্গল রহস্যের!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দীর্ঘদিন ধরে যে বিষয়টি নিয়ে জট পাকিয়ে আছে, সেই বিষয়টির এবার জট খুলতে চলেছে। সেই বারমুডা ট্রায়াঙ্গল রহস্যের জট এবার সত্যিই খুলতে চলেছে!

আমরা সকলেই জানি বারমুডা ট্রায়াঙ্গল নিয়ে কম রহস্য সৃষ্টি হয়নি। এক রহস্যময় মৃত্যুপুরীর নাম হলো এই বারমুডা ট্রায়াঙ্গল। ৭৫টি বিমান ও প্রায় ১০০টির কাছাকাছি জাহাজ বারমুডা ট্রায়াঙ্গলে প্রবেশের পর পরই নিরুদ্দেশ হয়েছে অর্থাৎ তার কোনো সন্ধান মেলেনি। এই রহস্যের মৃত্যুপুরী ‘ডেভিলস ট্রায়াঙ্গল’ নামে অধিক পরিচিত। এই রহস্য জন্ম দিয়েছে বহু প্রশ্নের। সেইসঙ্গে আশঙ্কা, ভয় ও চক্রান্তেরও।

বারমুডা ট্রায়াঙ্গল এমন একটি রহস্য যা নিয়ে ভাবতে গিয়ে ঘাম ঝরাতে হচ্ছে সাধারণ মানুষ হতে চিন্তাশীল ব্যক্তিদেরও। তবে সমাধান সূত্রে পৌঁছাতে পারেননি কে‌ওই। অবশেষে সেই রহস্যেরই জট খুললো বলে মনে করছেন অনেকেই।

Related Post

বারমুডা আটলান্টিক মহাসাগরের উপর ৫ লক্ষ কিলোমিটার বর্গক্ষেত্রের একটি এলাকা যা ফ্লোরিডা, পুয়ের্তো রিকো ও বারমুডার মধ্যে অবস্থিত। জানা গেছে, এই বারমুডা ট্রায়াঙ্গল ১০০ বছরে ১০০০ জন মানুষের জীবন কেড়ে নিয়েছে।

বর্তমানে ‘চ্যানেল ৫’ তাদের ‘দ্যা বারমুডা ট্রায়াঙ্গল এনিগমা’ তথ্যচিত্রে দাবি করা হয়েছে সম্ভবত এই রহস্যজনকভাবে বিমান বা জাহাজ উধাও হয়ে যাওয়ার পিছনে রয়েছে ১০০ ফুট উচ্চতার ‘রাফ ওয়েভ’ কিংবা ভয়ঙ্কর ঢেউ। তবে কী এই ‘রাফ ওয়েভটি’?

বিজ্ঞানের পরিভাষায় একে বলা হয়, অত্যন্ত ঝোড়ো ঢেউ এটি। এই ঢেউগুলি মূলত ১০০ ফুট উচ্চতা পর্যন্ত উপরে উঠতে পারে। ১৯৯৭ সালে প্রথম একটি স্যাটেলাইটের সাহায্যে দক্ষিণ আফ্রিকার সমুদ্র উপকুলে এই ভয়ঙ্কর ঢেউ লক্ষ্য করা গেছে। এই ঢেউগুলি সম্পর্কে পূর্বে থেকে কোনও আভাসও পাওয়া যায় না।

জানা যায়, চ্যানেল ৫-এর তথ্যচিত্রে বিজ্ঞানীরা আভ্যন্তরীণ উদ্দীপকের সাহায্যে কৃত্রিম উপায়ে একটি ভয়ঙ্কর ঢেউ তৈরি করেন।

জানা গেছে, সাদাম্পটনের বিজ্ঞানীরা ‘ইউএসএস সাইক্লোপস’ নামে একটি জাহাজ তৈরি করেন যা ১৯১৮ সালে ৩০০ জনকে নিয়ে উধাও হয়। জাহাজটি প্রথম বিশ্বযুদ্ধের সময় জ্বালানি সরবরাহের জন্য ব্যবহার করা হয়। ১৯১৮ সালে বাহিয়া থেকে বাল্টিমোর যাওয়ার সময় এই জাহাজটি উধাও হয়ে যায় । এই জাহাজটির ভগ্নাবশেষ কিংবা ৩০৬ জনের কোনও চিহ্নই পাওয়া যায়নি।

সংবাদ মাধ্যমকে সমুদ্র বিজ্ঞানী সাইমন বক্সবল বলেছেন, আটলান্টিক মহাসাগরের ওপর ৩টি ভিন্ন জায়গা হতে ৩টি ভয়ঙ্কর ঝড় আশার কারণে ওইসময় ভয়ঙ্কর ঢেউয়ের সৃষ্টি হয়েছিল। এইরকম ঢেউই জাহাজটিকে টুকরো টুকরো করেও দিয়ে থাকতে পারে।

বিজ্ঞানী ড. ক্রসজেলনেইকি বলেছেন, এমন নয় যে, শুধুমাত্র বারমুডা ট্রায়াঙ্গলেই এই রকম ঘটনা ঘটেছে। পৃথিবীর বহু জায়গাতেই এই রকম ঘটনার ইতিহাস পাওয়া যায়। তবে তাদের ক্ষেত্রে উত্তর মিললেও বারমুডা ট্রায়াঙ্গলের রহস্যের সমাধান হয়নি কোনো দিন।

দ্যা ন্যাশনাল ওসিয়ানিক অ্যান্ড অ্যাটমোস্ফোরিক অ্যাডমিনিস্ট্রেশন বিজ্ঞানী ড. ক্রসজেলনেইকির সঙ্গে একমত হয়ে জানিয়েছেন, এই ট্রায়াঙ্গলের সঙ্গে অন্যান্য জায়গার কোনও রকম তফাৎ নেই। একই ধরনের বাতাস এবং সমুদ্রের অবস্থান রয়েছে এইসব স্থানে।

This post was last modified on আগস্ট ১২, ২০১৮ 3:12 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

আপনি কী জনেন দিবানিদ্রার অভ্যাসে বাড়তে পারে ডিমেনশিয়ার ঝুঁকি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দিনের বেলায় ঘুমানোকে আমরা ভাত ঘুম বলে থাকি। তবে দিনের…

% দিন আগে

ডিপিএস এসটিএস স্কুল ঢাকার ২০২৩-২৪ সেশনের গ্র্যাজুয়েশন অনুষ্ঠান

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ডিপিএস এসটিএস সিনিয়র স্কুল অডিটোরিয়ামে আয়োজিত হয়েছে ডিপিএস এসটিএস স্কুল…

% দিন আগে

এসসিবি-চ্যানেল আই অ্যাগ্রো অ্যাওয়ার্ড ২০২৩: ‘সেরা কৃষি প্রতিষ্ঠান’ স্বীকৃতি পেলো আইফার্মার

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক অ্যান্ড চ্যানেল আই অ্যাগ্রো অ্যাওয়ার্ড ২০২৩- এর…

% দিন আগে

দেশের জনপ্রিয় অভিনেত্রীর ছোটবেলার ছবি: বলুনতো এটি কে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ যে ছবিটি আপনারা দেখছেন সেটি দেশের জনপ্রিয় একজন অভিনেত্রীর ছোটবেলার…

% দিন আগে

ওয়ারেন্ট ঠেকাতে মরিয়া মার্কিন যুক্তরাষ্ট্র: গ্রেফতার আতঙ্কে নেতানিয়াহু!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ফিলিস্তিনের গাজা উপত্যকায় গণহত্যা ও আন্তর্জাতিক আইন লঙ্ঘনের অভিযোগে ইসরায়েলের…

% দিন আগে

ছবিতে লুকিয়ে রয়েছে একটি কাঁচি: কেবলমাত্র বুদ্ধিমানেরাই ৩০ সেকেন্ডে খুঁজে বের করতে পারবেন!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ছবিতে লুকিয়ে রয়েছে একটি কাঁচি। তবে এই কাঁচির প্রতিকৃতিটি এই…

% দিন আগে