কিভাবে খুব সহজে একটি সুইচবোর্ড সেট করবেন

বিদ্যুৎ হচ্ছে সবচেয়ে ভয়ানক একটি বস্তু আবার এই বস্তুটিকেই সবচেয়ে আনন্দদায়ক একটি খেলনার বস্তুও বলা যায়

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বিদ্যুৎ হচ্ছে সবচেয়ে ভয়ানক একটি বস্তু আবার এই বস্তুটিকেই সবচেয়ে আনন্দদায়ক একটি খেলনার বস্তুও বলা যায়। এর ভুল প্রয়োগ আপনার প্রাণনাশের কারণ হতে পারে আবার এর সঠিক প্রয়োগ আপনাকে নতুন নতুন জিনিস শিখতে সাহায্য করবে।

বাসার ছোটখাটো বৈদ্যুতিক কাজের জন্য আমরা ইলেক্ট্রিশিয়ান ডেকে কাজ করায়। এর ফলে যেমন অর্থ ব্যয় হয় আবার এই ছোটখাটো কাজগুলো আমাদের শেখা হয় না। এমনি একটি ছোট কাজ হচ্ছে সুইচবোর্ড সেট করা। আজ আমরা শিখবো কিভাবে একটি সুইচবোর্ড সেট করতে হয়।

ধরুন আপনি একটি সুইচবোর্ডে একটি ফ্যান, দুইটি লাইট এবং একটি সকেট লাইন সেট করতে চাচ্ছেন। তাহলে আপনার লাগবে ৬ সকেট বিশিষ্ট একটি বোর্ড, একটি ফিউজ, ৪টি সুইচ এবং একটি সকেট। প্রথমে ফিউজ, সুইচগুলো এবং সকেটগুলো সোজা করে( অর্থাৎ সুইচের লেখাগুলো যেন উল্টো না হয়) বোর্ডে সেট করে নিন। বৈদ্যুতিক কাজ করার সময় মেইন সুইচ অফ করে কাজ করবেন এবং কখনই টেস্টার ব্যতীত সরাসরি হাত দিবেন না। এখন ফিউজটি খুলে চেক করে নিন ফিউজের ভিতরের দুইটা পয়েন্ট তামার তার দ্বারা সংযুক্ত করা আছে কি না। না থাকলে সংযুক্ত করে নিন। এখন ফিউজের নিচের অংশ থেকে সকল সুইচগুলোর নিচের অংশের পয়েন্টগুলো নিচের ছবির মত করে সংযোগ করুন।

এখন মেইন পজিটিভ লাইন ফিউজের উপরের অংশে সংযুক্ত করুন। তারপর ফ্যান এবং দুইটা লাইটের পজিটিভ লাইনগুলো ফিউজের পর থেকে পরপর তিনটি সুইচের উপরের অংশে সংযুক্ত করুন। এখন সকেটে পজিটিভ লাইন দেওয়ার জন্য ৪র্থ সুইচের উপরের অংশের সাথে সকেটের উপরের অংশকে একটি ছোট তার দিয়ে সংযুক্ত করুন। তারপর সকেটের নিচের অংশে একটি ছোট নেগেটিভ তার সংযুক্ত করুন। এখন ফ্যান, লাইট এবং সকেটের নেগেটিভ তারগুলো মেইন নেগেটিভ লাইনের তারের সাথে একসাথে পেচিয়ে টেপ দিয়ে ভাল করে পেচিয়ে রাখুন। ভাল করে খেয়াল রাখবেন কোন পয়েন্ট যেন লুজ কানেকশন না পায় তাই সমস্ত পয়েন্টগুলো ভাল করে টাইট দিবেন। এখন আপনার বোর্ডটি সঠিক ভাবে সেট করা হয়ে গেছে। ফিউজ থেকে পরপর তিনটি সুইচ ফ্যান, লাইটের কাজ করবে এবং ৪র্থ সুইচ সকেটের লাইন অফ অন করতে ব্যবহৃত হবে।

আরো বিস্তারিত জানতে ভিডিওটি দেখুন।

Advertisements
Loading...