যে বদ অভ্যাস আপনার কিডনীকে অকেজো করে দিতে পারে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এমন কিছু বদ অভ্যাস আছে যা প্রতিনিয়ত করতে করতে এখন স্বাভাবিক অভ্যাসে পরিণত হয়েছে। নিজেরা হয়ত এখন বুঝতেই পারিনা এগুলো প্রকৃতই বদ অভ্যাস। এমনি একটি বদ অভ্যাস হচ্ছে দাড়িয়ে পানি পান করা। হয়ত ভাবছেন দাড়িয়ে পানি পান করা আবার কোন বদ অভ্যাস হল? আপনি এমন চিন্তা করলেও কিন্তু এটি একটি মারাত্বক বদ অভ্যাস।

এমনকি এই বাজে অভ্যাসের কারণে আপনার কিডনী পর্যন্ত ড্যামেজ হয়ে যেতে পারে। চিকিৎসা বিষয়ক গবেষকরা গবেষণা শেষে এমনি এক চাঞ্চল্যকর তথ্য প্রকাশ করেছেন। তাদের রিপোর্ট অনুযায়ী, পানিকে ফিল্টার করার জন্য শরীরের মধ্যে রয়েছে অসংখ্য ছাকনি যা দ্বারা শরীর পানি থেকে বিভিন্ন ক্ষতিকর পদার্থ ছেকে বের করে দেয়। কিন্তু দাড়িয়ে পানি পান করলে শরীরের এই ছাকনিগুলো সংকোচিত হয়ে থাকে। ফলে ক্ষতিকর পদার্থ সহ পানি রক্তে মিশে যায় এমনকি কিডনীর উপর বড় ধরণের চাপ সৃষ্টি করে।

যেহেতু দাঁড়িয়ে পানি পান করার সময় শরীরের অভ্যন্তরের একাধিক ফিল্টার ঠিক মতো কাজ করতে পারে না, সেহেতু পানির মধ্যে থাকা একাধিক ক্ষতিকর উপাদান প্রথমে রক্তে গিয়ে মেশে, তারপর সেখান থেকে কিডনীতে এসে জমা হতে শুরু করে। এর ফলে কিডনী ধীরে ধীরে তার কর্মক্ষমতা হারায় এবং এক সময় কিডনী ড্যামেজের সম্ভাবনা দেখা দেয়। তাই দাঁড়িয়ে পানি পান করার ওভ্যাস ত্যাগ করুন। লাইফস্টাইলে পরিবর্তন নিয়ে আসুন।

শুধু কিডনী সমস্যায় নয়, দাড়িয়ে পানি পান করার কারনে বদ হজম, পাকস্থলীর রোগ সহ নানা রোগের সম্ভবনা রয়েছে। এছাড়া এভাবে পানি পান করা ব্যক্তিকে কেউ ভাল চোখে দেখে না। তার কারণ হচ্ছে এই অভ্যাসটিকে কেউ পছন্দ করে না। অথচ আপনি বসে পানি পান করলে নানা ভাবে উপকারিত হবেন।

Related Post

তাই আজ থেকে আর দাড়িয়ে পানি পান করা যাবে না। কারণ বসে পানি পান করলে আপনার শরীরের মধ্যে থাকা জালিকাগুলো শান্তভাবে তাদের কাজ সম্পাদন করতে পারে। সেই সাথে বিষাক্ত পদার্থগুলো কিডনীতে জমা হতে পারে না। ফলে কিডনী যথেষ্ট সুস্থ থাকে। এছাড়া বসে পানি পান করতে আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মাদ (সঃ) আদেশ করেছেন। সুতরাং আপনার একটি গুরুত্বপুর্ণ হাদিসও মানা হয়ে গেলো।

This post was last modified on সেপ্টেম্বর ৯, ২০১৮ 5:21 অপরাহ্ন

রায়হান মালিথা

Recent Posts

রোগা হওয়ার জন্য জগিং শুরু করেছেন: কয়েকটি ভুলে সব পরিশ্রমই বৃথা যেতে পারে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গুণীজনরা বলে থাকেন, ছোট ছোট লক্ষ্য আপনাকে স্থির করতে। সেই…

% দিন আগে

জার্মানি এবার ইসরায়েলে যুদ্ধাস্ত্র রপ্তানি বন্ধ করলো

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এবার ইসরায়েলে নতুন করে যুদ্ধাস্ত্র রপ্তানি স্থগিত করলো জার্মানি। তথ্য…

% দিন আগে

গবেষণায় নতুন তথ্য: ভূমিকম্পের পূর্বাভাস দেবে মেশিন লার্নিং প্রযুক্তি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বিভিন্ন দেশের বিজ্ঞানীরা দীর্ঘদিন ধরেই কাজ করছেন ভূমিকম্পের পূর্বাভাস জানার…

% দিন আগে

অভিনেত্রী মম’র কণ্ঠে এবার রবীন্দ্রসংগীত

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অভিনয়ের জন্য দর্শকপ্রিয়তা পেয়েছেন জাকিয়া বারী মম। অপরদিকে নিজের মতামতের…

% দিন আগে

পিঠের সিলিন্ডারে তেঁতুলপানি আর হাতে পাইপ! অভিনব কায়দায় ফুচকা খাওয়াচ্ছেন এক তরুণ!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দেখা যাচ্ছে হলঘরের ভিতর হাতে ট্রে নিয়ে ঘুরছেন জনৈক তরুণ।…

% দিন আগে

শেরপুরের ঐতিহাসিক মাইসাহেবা জামে মসজিদ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ খৃস্টাব্দ, ৫ আশ্বিন ১৪৩১…

% দিন আগে